X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ডিজিটাল মার্কেটিং সামিটে পুরস্কার পেলো ৭৮টি ক্যাম্পেইন

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৪ নভেম্বর ২০১৮, ১৯:৫১আপডেট : ২৫ নভেম্বর ২০১৮, ০০:০৪

ডিজিটাল মার্কেটিং সামিটে পুরস্কার পেলো ৭৮টি ক্যাম্পেইন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত হলো পঞ্চম ডিজিটাল মার্কেটিং সামিট। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘ডেলভিং ডিডপ ইনটু ডিজিটাল’। শনিবার (২৪ নভেম্বর) হোটেল লা মেরিডিয়ান ঢাকায় দিনব্যাপী সম্মেলন শেষে ছিল ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডের দ্বিতীয় আসর। ২০১৪ সাল থেকে শুরু হওয়া এই সম্মেলন দেশের ডিজিটাল মার্কেটিং প্রফেশনালদের তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের সর্বোচ্চ প্ল্যাটফর্ম হিসেবে সর্বজনবিদিত। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

শনিবারের অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম। তিনি বলেন, ‘ডিজিটাল ধারণার মাধ্যমে আমরা এখন যেকোনও ব্র্যান্ডকে ভাঙতে বা গড়তে পারি। আমরা বর্তমানে একটি বিস্তৃত ডিজিটাল ইকোসিস্টেমের পৃষ্ঠভাগে দাঁড়িয়ে আছি। এই সম্মেলনের মাধ্যমে আমরা বিশ্বব্যাপী প্রচলিত বিভিন্ন দৃষ্টিভঙ্গি তুলে ধরা ও প্রত্যেকের মাঝে কিছু প্রশ্ন উত্থাপনের চেষ্টা করছি, যা এই নতুন ধারণার সঙ্গে খাপ খাওয়ানোর একমাত্র উপায়।’

ডিজিটাল মার্কেটিং সামিটের এই আসরে ছিলেন আন্তর্জাতিক পাঁচজন বিশিষ্ট বক্তা। ডিজিটাল মার্কেটিং ক্ষেত্রের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন তারা। বক্তারা হলেন— যুক্তরাজ্যের দ্য নাম্বার ওয়ান এজেন্সির প্রতিষ্ঠাতা ও পরিচালক উবাহ বাটলার, ফিলিপাইনের ডেন্টসু এজিস নেটওয়ার্কের কান্ট্রি সিইও ড. ডোনাল্ড প্যাট্রিক লিম, নিভিয়া ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের এক্সপোর্টস অ্যান্ড ই-কমার্সের বাণিজ্যিক পরিচালক যোগেশ শ্রফ, স্পাইরাল কন্টেন্ট সল্যুশন্সের (স্ক্যাটার) প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা রাজন শ্রীনিবাসন ও নিয়েলসেন ইন্ডিয়ার নির্বাহী পরিচালক ডলি ঝা।

এছাড়া দেশের ডিজিটাল মার্কেটিংয়ের বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যৎ রূপরেখার ওপর আলোকপাত করেন ২২ জন দেশীয় বিশেষজ্ঞ। একাধিক প্যানেলের আলোচনা, ব্রেকআউট সেশন, ইনসাইট সেশন ও কেস স্টাডি প্রেজেন্টেশন সেশনগুলো সম্মেলনকে পরিণত করে একদিনের পাঠশালায়। তাদের আলোচিত বিষয়বস্তুর মধ্যে উল্লেখযোগ্য— কীভাবে একটি কার্যকর ডিজিটাল কৌশল প্রণয়ন করা যায়, ডিজিটাল বিজ্ঞাপন খাতে বাজেট তৈরি, ক্রমবর্ধমান ডিজিটাল গ্রাহক ও তাদের সঙ্গে সুষ্ঠু যোগাযোগ স্থাপন প্রক্রিয়াসহ আরও অনেক কিছু।

ইনসাইট সেশনগুলো পরিচালনা করেন রবি আজিয়াটা লিমিটেডের চিফ ডিজিটাল সার্ভিস অফিসার শিহাব আহমেদ, ১০ মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও সিইও আয়মান সাদিক। কেস স্টাডি উপস্থাপনায় ছিলেন এস্কিমি এশিয়ার বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার অ্যাগ্নে সভেতনিকাইতে।

কন্টেন্ট ম্যাটারসের ব্রেকআউট সেশনে ছিলেন গ্রে বাংলাদেশের কান্ট্রি হেড অ্যান্ড ম্যানেজিং পার্টনার সৈয়দ গাউসুল আলম শাওন, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি ও ডিজিটাল মার্কেটিংয়ের ওপর পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত তানভীর ফারুক, কন্টেন্ট ম্যাটারসের পরিচালক ও জিটিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফয়েজ। চ্যাটলিডসের ব্রেকআউট সেশনের বক্তা ছিলেন প্রতিষ্ঠানটির সিইও সাদাব মাহবুব।

দিনব্যাপী সম্মেলন শেষে সন্ধ্যায় অনুষ্ঠিত হয় দ্বিতীয় ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড। এটাই দেশের ডিজিটাল মার্কেটিং খাতে একমাত্র সম্মাননা। এবারের আসরে ১৬টি বিভাগের অধীনে মোট ৭৮টি ডিজিটাল ক্যাম্পেইনকে সম্মাননা দেওয়া হয়। এ বছরের ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডের জন্য মোট ৪৫৬টি মনোনয়নপত্র জমা পড়ে। গ্রাঁ প্রিঁ, গোল্ড ও সিলভার— এই তিনটি র‌্যাংকের অধীনে পুরস্কারগুলো দেওয়া হয়।

কন্টেন্ট ম্যাটারসের পৃষ্ঠপোষকতা ও মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিবেশনায় এ আয়োজনে অংশ নেন দেশের ডিজিটাল প্রফেশনালসহ বিভিন্ন ক্ষেত্রের ৫০০ জন অতিথি।

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান