নবায়নযোগ্য জ্বালানিকে গুরুত্ব দিচ্ছে সরকার: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:০২, নভেম্বর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:২২, নভেম্বর ১২, ২০১৯





‘রিনিউএবল এনার্জি ইন ইন্দো-প্যাসিফিক’ অনুষ্ঠানে নসরুল হামিদের সঙ্গে অন্যরাসরকার নেপাল থেকে নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে উৎপাদিত বিদ্যুৎ আমদানির উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তিনি বলেন, ‘আমাদের দেশে ব্যাপক পরিসরে সোলার প্যানেল বসানোর মতো প্রয়োজনীয় জমির সংকট রয়েছে। তাছাড়া এ পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন ব্যয়বহুলও। এরপরও সরকার সোলারসহ নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের ওপর গুরুত্ব দিচ্ছে।’


মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ-২০১৯’ আয়োজনের দ্বিতীয় দিনে ‘রিনিউএবল এনার্জি ইন ইন্দো-প্যাসিফিক’ শীর্ষক অনুষ্ঠানের প্যানেল বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) ও অবজারভার রিসার্স ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে এই ডায়ালগের আয়োজন করেছে।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘শুধু সোলার নয়, সব ধরনের নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ সরকার ভর্তুকি দিচ্ছে।’ তিনি বলেন, ‘স্রেডা ভবনের ছাদে সোলার প্যানেল বসিয়ে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প গ্রহণ করা হয়েছে। আমরা বিশ্বের বিভিন্ন দেশের দাতাগোষ্ঠীর কাছ থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ফান্ড পাচ্ছি এবং তার যথাযথ বাস্তবায়নও হচ্ছে।’ প্রযুক্তিগত ব্যয়ের কিছুটা চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও সরকারের উদ্যোগের অভাব নেই বলেও এ সময় প্রতিমন্ত্রী উল্লেখ করেন।
অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ)-এর চেয়ারম্যান সঞ্জয় যোশীর সঞ্চালনায় সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এনার্জি’র পরিচালক সাইফুল হক, ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক ফিন্যান্স অ্যান্ড পলিসি’র পরিচালক রথিন রায় ও অক্সফোর্ড ইউনিভার্সিটির এনভায়রনমেন্টাল চেঞ্জ ইনস্টিটিউট’র গবেষক মালিহা মুজাম্মিল বক্তব্য রাখেন।

 

/এসএনএস/আইএ/

লাইভ

টপ