ব্যাংকারদের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক রবিবার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:২০, নভেম্বর ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১০, নভেম্বর ৩০, ২০১৯

আ হ ম মুস্তফা কামালব্যাংক ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার কৌশল খুঁজতে সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠকে বসবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামীকাল রবিবার (৩০ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বেশ কয়েকবার নির্দেশনার পর সর্বশেষ গত ৫ নভেম্বর এনইসির নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাংক ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার নির্দেশ দেন। ব্যাংক মালিকরা গত বছরের আগস্টে সুদহার কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রীকে। এরপর গত ১৬ মাসে প্রধানমন্ত্রীকে দেওয়া এই প্রতিশ্রুতি রক্ষা করেছে মাত্র ১১টি ব্যাংক। এখনও বেসরকারি খাতের ৩৭টি ব্যাংকের ঋণের সুদহার ১২ থেকে ২০ শতাংশের মধ্যে।
সূত্র আরও জানায়, ব্যাংক ঋণের সুদহার কমানোর কথা বলে ব্যাংক মালিকরা সরকারের কাছ থেকে নানা সুবিধা নিলেও সুদহার এক অঙ্কের ঘরে নামেনি। কিন্তু কেন? এর কারণ খুঁজতে এবং সুদহার এক অঙ্কে নামিয়ে আনার কৌশল বের করতে দেশের সব সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও এমডিদের বৈঠকে ডেকেছেন অর্থমন্ত্রী।

/এসআই/এইচআই/এমএমজে/

লাইভ

টপ