‘আহ্বানে সাড়া না দিলে ব্যবসায়ীদের ভ্যাট রেজিস্ট্রেশনে বাধ্য করা হবে’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৫০, ডিসেম্বর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫২, ডিসেম্বর ১০, ২০১৯

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, ব্যবসায়ীদের ভ্যাট রেজিস্ট্রেশন করার জন্য আহ্বান করা হবে। যারা আহবানে সাড়া দেবেন না, তাদের বাধ্য করা হবে। ভ্যাট পরিশোধ করা ব্যবসায়ীদের নৈতিক দায়িত্ব বলেও মন্তব্য করেছেন তিনি।
মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকালে রাজধানীতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সামনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদ্বোধনকালে তিনি এই মন্তব্য করেন।
মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘ব্যবসায়ীদের প্রত্যেকেরই অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন করিয়ে নিতে হবে। আমাদের দেশে ব্যবসায়ী সম্প্রদায়ের যে শঙ্কা সেটি মোটেও কম না। কিন্তু এখনও আমাদের সম্পূর্ণ রেজিস্ট্রেশন হয়ে ওঠেনি।’
তিনি বলেন, নির্ধারিত সময় শেষ হওয়ার পর ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আইন অনুযায়ী জরিমানার ব্যবস্থা আছে। তাই ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে একদিকে যেমন আহ্বান করা হবে, অন্যদিকে বাধ্য করা হবে।
মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘আমি মনে করি, ব্যবসায়ীদের সঙ্গে আমাদের যে সম্পর্ক আছে, সেই সম্পর্ক নিবিড় থাকবে এবং দেশসেবার ব্রত নিয়ে সবাই কাজ করবে।’
এসময় তিনি জানান, অক্টোবর মাস পর্যন্ত ভ্যাটের প্রবৃদ্ধি ৯ শতাংশ। আমাদের এর চেয়ে বেশি প্রবৃদ্ধি হওয়া প্রয়োজন ছিল। কিন্তু নানা কারণে আমাদের প্রথম দিকে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি হয়নি।
তিনি বলেন, ‘যে ভ্যাট আইন আমরা বাস্তবায়ন করেছি, সেটি জনগণের প্রত্যাশা অনুযায়ী ব্যবসায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা করেই আমরা বাস্তবায়ন করছি। ভ্যাটের যে রেটগুলো নির্ধারণ করা হয়েছে ১৫, ১০, ৭.৫ ও ৫ শতাংশ; এগুলো আলোচনা করেই করা হয়েছে।’
জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে এনবিআরের উদ্যোগে সকালে সংস্থাটির সামনে থেকে বর্ণাঢ্য র্যা লি বের করা হয়। র্যা লিটি আশপাশের সড়ক ঘুরে পুনরায় এনবিআরের সামনে গিয়ে শেষ হয়।

/জিএম/এইচআই/

লাইভ

টপ