X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নিউমার্কেট খোলার বিষয়ে সিদ্ধান্ত হবে ৯ মে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ মে ২০২০, ২১:৫৩আপডেট : ০৬ মে ২০২০, ২২:১৬

নিউমার্কেট

নিউমার্কেটের দোকান খোলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে আগামী ৯ মে। ওই দিন ঢাকা নিউমার্কেট ব্যবসায়ী সমিতির কার্যনিবাহী কমিটির বৈঠক হওয়ার কথা রয়েছে। বুধবার (৬ মে) রাতে সমিতির সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহিন বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে দোকান খোলা রাখা সম্ভব হবে কিনা, তা নিয়ে আমরা ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করতে যাচ্ছি। আগামীকালও (বৃহস্পতিবার) কয়েকটি ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হবে। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে আগামী ৯ মে।’

দেওয়ান আমিনুল ইসলাম বলেন, ‘সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, আমরা ১০ মে থেকে মার্কেট খুলতে পারবো। সাধারণ ব্যবসায়ীদের কাছ থেকে আমরা মতামত নিচ্ছি। তবে বন্ধ বা খোলা রাখার ব্যাপারে আগামী ৯ মে কার্যনির্বাহী কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।’ বৃহস্পতিবার নিউমার্কেটের আশপাশের মার্কেটগুলোর ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘আমরা সরকারের সিদ্ধান্তকেই এখন পর্যন্ত ফলো করছি। নিউমার্কেট এলাকার পুলিশ আগামী ১০ মে থেকে মার্কেট খোলার বিষয়ে এবং গাইডলাইন দেওয়ার জন্য আমাদের ডেকেছিলেন।’

এই ব্যবসায়ী নেতা বলেন, ‘আমরা নিউমার্কেটের পক্ষ থেকে জানিয়েছি, বর্তমানে তো করোনা পরিস্থিতি প্রতিদিন খারাপ হচ্ছে। সাধারণ মানুষ হিসেবে আমি বলবো, জীবনটা আগে। আমরা আমাদের নিজের, কর্মচারীদের এবং ক্রেতাদের, সর্বোপরি দেশের ক্ষতি হয়—এমন কোনও সিদ্ধান্ত নেবো না।’

আমিনুল ইসলাম আরও  বলেন, ‘লকডাউনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন দোকানদাররা। আবার যদি এখন আমরা মার্কেট খুলে দেই, তাহলে আমরাই বেশি স্বাস্থ্যগত দিক দিয়েও ক্ষতিগ্রস্ত হবো। তাই, আমরা আমাদের সমিতির এক্সিকিউটিভ সদস্যদের সঙ্গে কথা বলবো, তারপর সিদ্ধান্ত নেবো। এছাড়া, পুলিশ যে গাইডলাইন দিয়েছে, তাতে মার্কেটের চারটা গেটের মধ্যে মাত্র দুইটা গেট খোলা রাখা যাবে। নতুন করে আরও  একটি টানেল তৈরি করতে হবে। এতকিছুর পরও মনে হয় না মানুষ কেনাকাটা করতে আসবে।’ তিনি মনে করেন, এ পরিস্থিতিতে বেচাকেনা হওয়ার সম্ভাবনা কম।

প্রসঙ্গত, মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিদিনই উদ্বেগজনক হারে বাড়লেও আগামী ১০ মে থেকে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে দোকান ও শপিং মল খুলে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে সরকার। চলমান এ পরিস্থিতির উন্নতি না হলে রমজানে খুলবে না দেশের অন্যতম সেরা শপিং মল বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স ও যমুনা ফিউচার পার্ক।

এর আগে, ৪ মে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠানো হয়। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে দোকান ও শপিং মল আগামী ১০ মে থেকে খোলার কথা চিঠিতে উল্লেখ করা হয়। তবে তা বিকাল চারটার মধ্যে বন্ধ করার কথা বলা হয়।

/জিএম/এপিএইচ/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া