পেট্রোবাংলাকে আগাম কর অব্যাহতি দিলো এনবিআর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:২৫, মে ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:২৫, মে ১৩, ২০২০

এলএনজি

 

পেট্রোবাংলাকে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানির বিপরীতে আগাম কর অব্যাহতি দেওয়া হয়েছে। এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব কাজী ফরিদ উদ্দীনের সই করা বিশেষ আদেশ জারি করা হয়েছে মঙ্গলবার (১২ মে)।

আদেশে বলা হয়েছে, সরকারি সংস্থা হিসেবে পেট্রোবাংলা কর্তৃক আমদানি করা এলএনজির বিপরীতে আগাম কর পরিশোধ করতে হবে না। কিন্তু এই প্রজ্ঞাপন জারির পূর্বে এলএনজির যেসব চালান আমদানি করা হয়েছিল, সেসব চালানের ক্ষেত্রে আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর আরোপিত হবে।

এতে আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ১২৬ এর উপধারা (৩) ক্ষমতাবলে পেট্রোবাংলা ২০১৯ সালের ১৩ অক্টোবরের পূর্বে এলএনজির যে সব চালান আমদানি করেছে, শুধু সেই সব চালানের বিপরীতে প্রযোজ্য আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর হতে অব্যাহতি প্রদান করা হলো।

এর আগে, ২০১৯ সালের ১৩ অক্টোবর এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকারি, আধা-সরকারিসহ বেশ কয়েকটি সংস্থার আমদানি করা পণ্যে আগাম কর অব্যাহতি দেওয়া হয়।

এনবিআর সূত্র বলছে, ২০১৮ সালের আগস্ট মাস থেকে এলএনজি আমদানি শুরু হয়। সরকারের পাশাপাশি ব্যক্তি খাতের ব্যবসায়ীদের এলএনজি আমদানির সুযোগ রয়েছে। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে শুধু গ্রাহক পর্যায়ে সরবরাহের ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট বহাল রেখে ৯৩ দশমিক ২৪ শতাংশ সম্পূরক শুল্ক, ১৫ শতাংশ আমদানি ভ্যাট ও ৫ শতাংশ আমদানি শুল্কের শতভাগ অব্যাহতি দেওয়া হয়। এছাড়া অগ্রিম ব্যবসা কর ৫ থেকে ২ শতাংশে নামিয়ে আনা হয়।

 

 

 

/জিএম/এএইচ/

সম্পর্কিত

লাইভ

টপ