আগামী অর্থবছরে বিদ্যুৎ জ্বালানি খাতে প্রায় ২৮ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৫৭, মে ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০০, মে ৩১, ২০২০

1আগামী অর্থবছর অর্থাৎ ২০২০-২১ অর্থবছরের জন্য বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২৭ হাজার ৯৯১ কোটি ৯৫ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি অর্থবছরের তুলনায় খুব বেশি বা কম নয়, মাত্র ৫০ কোটি টাকা কম। চলতি বছর বরাদ্দ দেওয়া হয় ২৮ হাজার ৫০ কোটি টাকা।

আজ  রবিবার (৩১ মে) বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেছেন, বিদ্যুৎ বিভাগের জন্য প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের জন্য ২৪ হাজার ৮৫৩ কোটি ৩০ লাখ এবং জ্বালানি বিভাগের জন্য তিন হাজার ১৩৮ কোটি ৬৫ লাখ টাকা বরাদ্দ থাকছে।

এ হিসেবে বিদ্যুৎ বিভাগ থেকে জানা যায়, দুই খাতের মধ্যে বিদ্যুতের তুলনায় এবার জ্বালানি খাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে। বিদ্যুতের বাজেট কিছুটা কমানো হয়েছে। জানা যায়, আগামী বছরের বাজেটের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের জন্য ৩ হাজার ১৩৮ দশমিক ৬৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি বছর ছিল ১ হাজার ৯১৬ কোটি টাকা৷

এদিকে বিদ্যুৎ খাতের জন্য ২৪ হাজার ৮৫৩ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। যা চলতি বছরে আছে ২৬ হাজার ৬৪ কোটি টাকা।

বাজেটের বিষয়ে বিদ্যুৎ বিভাগের এক কর্মকতা জানান, করোনাভাইরাসের কারণে আমাদের বাজেটের সব কাজ আমরা শেষ করতে পারছি না। অনেক কাজই বাকি থেকে যাবে। কাজের সাথে সাথে টাকাও থেকে যাবে বিশেষ করে বিদ্যুৎ খাতে। তাই বিদ্যুৎখাতে এবার প্রায় একই টাকা চাওয়া হয়েছে। কিন্তু আগামী অর্থবছরে জ্বালানিখাতের কাজের পরিধি বাড়বে বলেন আশা করছি। তাই সেখানে বরাদ্দ বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে বলে তিনি জানান।

 

এসএনএস

লাইভ

টপ