X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চন্দ্রায় বিজিএমইএ’র কোভিড-১৯ পরীক্ষার সর্বাধুনিক ল্যাব উদ্বোধন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ জুন ২০২০, ১৭:৪৭আপডেট : ০৪ জুন ২০২০, ২০:৪৭

চন্দ্রায় স্থাপিত হলো বিজিএমইএ-র সর্বাধুনিক কোভিড-১৯ পরীক্ষার ল্যাব গাজীপুরের চন্দ্রায় উদ্বোধন হলো পোশাক শ্রমিকদের জন্য বিজিএমইএ’র সর্বাধুনিক কোভিড-১৯ পরীক্ষার ল্যাব। চিকিৎসকদের সংস্থা বাডাস (ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ)-এর সহযোগিতায় বিজিএমইএ চন্দ্রা ছাড়াও টঙ্গী ও নারায়ণগঞ্জে অত্যাধুনিক ল্যাব স্থাপনের উদ্যোগ নিয়েছে। অত্যাধুনিক এই ল্যাবগুলো সঠিকভাবে করোনাভাইরাস নমুনা শনাক্তে সক্ষম। এগুলোর মধ্যে সর্বাধুনিক মানের ল্যাবটিই হলো চন্দ্রাতে। বৃহস্পতিবার (৪ জুন) ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ল্যাব উদ্বোধন করা হয়।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুসারে দেশে প্রথম বিশ্বমানের স্টেট অব দ্য আর্ট কোভিড-১৯ ল্যাব তৈরি করা হয়েছে। প্রাথমিকভাবে গাজীপুরের চন্দ্রায় ড. ফরিদা হক মেমোরিয়াল জেনারেল হাসপাতালে প্রধান ল্যাবটির কার্যক্রম শুরু হবে। এতে ওষুধ এবং ল্যাব খরচ দেবে বিজিএমইএ।

আন্তর্জাতিক মানের এই ল্যাব সেন্টারে প্রতিদিন ৪০০টি করে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা যাবে। পর্যায়ক্রমে শিফটসহ নমুনা পরীক্ষার সংখ্যাও বাড়ানো হবে। এই ল্যাবগুলো হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুসারে। এছাড়া পরবর্তী সময়ে নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে ল্যাব করা হবে।

চন্দ্রার কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাব উদ্বোধন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, এফবিসিসিআই ও বিজিএমইএ’র সাবেক সভাপতি ও ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সফিউল ইসলাম মহিউদ্দিন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)-এর সাবেক সভাপতি মতিন চৌধুরী, বিজিএমইএ’র সাবেক সভাপতি সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী, ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বাডাস)-এর সভাপতি প্রফেসর ডাক্তার এ কে আজাদ খান ও বিজিএমইএ’র বর্তমান সভাপতি ডক্টর রুবানা হক।

অনুষ্ঠানে জাহিদ মালেক বলেন, ‘কোভিড মহামারির কারণে বাংলাদেশ অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়ছে, তাই এই মহামারি মোকাবিলা করেই কারখানা সচল রাখার সব ব্যবস্থা করা হয়েছে। সময় মতো পরীক্ষার ফলে সঠিক চিকিৎসার মাধ্যমে শ্রমিকদের পুনরায় কাজে ফিরিয়ে আনা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বিজিএমইএ গার্মেন্টস সেক্টরকে প্রতিনিধিত্ব করছে। এই কাজের সঙ্গে লাখ লাখ শ্রমিক জড়িত, তাই তাদের সুরক্ষার ব্যবস্থা করাটাও আমাদের দায়িত্ব। তাই যারা এই ল্যাব প্রতিষ্ঠার জন্য কাজ করেছেন তাদের ধন্যবাদ। যত বেশি নমুনা সংগ্রহ করা হবে তত বেশি শনাক্ত হবে এবং তত দ্রুত চিকিৎসা করে সুস্থ করে তোলা সম্ভব হবে মনে করেন তিনি।

ভিডিও কনফারেন্সে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘করোনাভাইরাস প্রতিরোধে বেশি বেশি নমুনা পরীক্ষার মাধ্যমে রোগী শনাক্তকরণ, রোগীর সংস্পর্শ নিরূপণ এবং শনাক্তকৃত রোগীকে যথাযথভাবে সেবা দেওয়া প্রয়োজন। আশা করি বিজিএমইএ’র ল্যাব পোশাক শ্রমিক ও তাদের পরিবার এবং দেশবাসীর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমি মনে করি সামাজিক দূরত্বের চাইতে নিরাপদ দূরত্ব বজায় রাখাটাই গুরুত্বপূর্ণ। কারখানায় যারা শনাক্ত হচ্ছেন, নিয়মিত তাদের খোঁজ-খবর নিতে হবে কারখানা মালিকদের।’

সালাম মুর্শেদী এমপি বলেন, ‘যেহেতু কোভিড-১৯-এর ভ্যাকসিন আবিষ্কারের আগ পর্যন্ত এর সঙ্গেই চলতে হবে, তাই লাইফস্টাইলের সঙ্গে মানিয়ে চলে সুস্থ থাকতে হবে এবং ইন্ডাস্ট্রি পরিচালনা করতে হবে।’

এফবিসিসিআই ও বিজিএমইএ’র সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন (এমপি) বলেন, ‘শ্রমিকরা আমাদের অবিচ্ছেদ্য অংশ। তাদের সুরক্ষা নিশ্চিত করার জন্য টাস্কফোর্স গঠন করা হয়েছে। তারা প্রতিনিয়ত শ্রমিকদের নজরদারিতে রাখছেন।’

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান সমাজের বিত্তবানদের উদ্দেশে বলেন, আপনাদের যাদের বড় জায়গা আছে তারা আইসোলেশন ইউনিট তৈরি করে এই কাজে সহযোগিতা করতে পারেন।’

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, শ্রমিকরাই আমাদের কাছে সর্বাধিক গুরুত্বপূর্ণ। তাই আমরা শ্রমিকদের মধ্যে কোভিড-১৯ নিয়ে নিয়মিত সচেতনতা সৃষ্টির কাজ করছি।

/জিএম/টিএন/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ৩০ হাজার টাকা করার প্রস্তাব
বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ৩০ হাজার টাকা করার প্রস্তাব
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!