X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আম্পান আঘাতের ২৭ দিনেও বিদ্যুৎহীন বেশ কয়েকটি অঞ্চল

সঞ্চিতা সীতু
১৮ জুন ২০২০, ০০:১১আপডেট : ১৮ জুন ২০২০, ১৩:৪২

আম্পানের আঘাতে হেলে পড়া বিদ্যুতের খুঁটি ঘূর্ণিঝড় আম্পানের পর বলা হয়েছিল ২৪ ঘণ্টার মধ্যে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে। জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয় এমন নির্দেশনাও জারি করেছিল। কিন্তু আম্পান আঘাত হানার ২৭ দিন অতিবাহিত হলেও সাতক্ষীরার আশাশুনি উপজেলাসহ কয়েকটি এলাকার বিদ্যুৎ সরবরাহ এখনও স্বাভাবিক হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, আম্পানের ভয়াল থাবার ক্ষত থেকে এখনও ঘুরে দাঁড়াতে পারেনি সাতক্ষীরার আশাশুনি উপজেলা। উপজেলা সদর ছাড়াও দয়ারঘাট, জেলেখালি কলাবাড়িয়া, চিরিউলার হাজলাখালি, প্রতাপনগরের চাকলা, কুড়িকাহনিয়া ও কুল্লার বিস্তৃর্ণ এলাকা এখনও পানির নিচে তলিয়ে আছে। ফলে সেখানকার মানুষের স্বাভাবিক জীবনযাত্রা যেমন থমকে আছে, তেমনই এসব এলাকার  ঘরে  ঘরে  বিদ্যুৎ সরবরাহ আজও  বন্ধ রয়েছে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)  সূত্র বলছে, আশাশুনি উপজেলায় এখনও এক হাজার ১০০ মিটারে  বিদ্যুৎ লাইন দিতে পারেনি আরইবি। 

উল্লেখ্য, গত ২০ মে  বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হানে ঘূর্ণিঝড় আম্পান।

সংশ্লিষ্টরা বলছেন,ঘূর্ণিঝড় আম্পান সেই কবেই চলে গেছে। কিন্তু ক্ষত রেখে গেছে অনেক জায়গায়। বিশেষ করে দেশের উপকূলীয় এলাকাগুলোতে ক্ষতি হয়েছে অনেক বেশি। সে সময় বিদ্যুৎহীন হয়ে পড়ে উপকূল অঞ্চলের প্রায় এক কোটি মানুষ। পরে বিতরণ সংস্থা আরইবি আর ওজোপাডিকো মিলে বিদ্যুৎ  সরবরাহ ব্যবস্থা চালু  করতে শুরু করে। যদিও এখনও পর্যন্ত সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়নি।

এই উপজেলার প্রায় পাঁচ হাজারের বেশি মানুষ এখনও বিদ্যুৎবিহীন অবস্থায় আছেন।  বাঁধ ভেঙে যাবার কারণে বেশিরভাগ মানুষ  আজও আশ্রয়কেন্দ্রে অবস্থান করায় তাদের বাড়িঘরে  বিদ্যুৎ সংযোগ দিতে পারেনি বলে দাবি আরইবি’র।

আরইবি’র  একজন ঊর্ধ্বতন কমর্কতা জানান, ওই এলাকার রাস্তাঘাট খারাপ হওয়ায় এবং বাঁধ ভেঙে জোয়ার-ভাটায় পানি ওঠার কারণে সেখানে বিদ্যুৎ লাইনের কাজ করা যাচ্ছে না।  ফলে  প্রায় পাঁচ হাজার মানুষ এখনও বিদ্যুৎ সংযোগ পাননি।  তবে আগামী ২/৩ দিনের মধ্যেই সব সংযোগ স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করা যাচ্ছে। তিনি বলেন, রাস্তাঘাট ভেঙে গেছে। যাতায়াতের অবস্থা খুবই খারাপ।  ওই এলাকায় মিটার আছে প্রায় এক হাজার ১০০টি।

এ বিষয়ে জানতে চাইলে আশাশুনির উপজেলা নির্বাহী কর্মকর্তা  মীর আলিফ রেজা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পানিবন্দি এলাকাগুলোতে আমরা এখনও বিদ্যুৎ দিতে পারিনি।  অন্যান্য এলাকারবিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়ে এসেছে। পানিবন্দি এলাকাগুলোতে জোয়ার-ভাটা অব্যাহত থাকায় বিদ্যুৎ দিতে পারিনি। কারণ, পানির মধ্যে বিদ্যুৎ দিতে গিয়ে যেকোনও  দুর্ঘটনা ঘটে যেতে পারে।’  তিনি বলেন, ‘এই এলাকার বেশিরভাগ মানুষ এখনও আশ্রয়কেন্দ্র ও স্কুলে অবস্থান করছেন। বাঁধ মেরামতের কাজ চলছে। বাঁধ মেরামত করা না গেলে বিদ্যুৎ সরবরাহ করা বিপজ্জনক হবে।’

এদিকে বাংলা ট্রিবিউনের খুলনা প্রতিনিধি জানান,  খুলনার কয়রা উপজেলার সাতটি গ্রামের আংশিক এলাকার মানুষ এখনও বিদ্যুৎ পাননি। এই গ্রামগুলো হচ্ছে— উত্তর বেদকাশী ইউনিয়নের হাজতখালি, গাজিপাড়া ও কাঠমারচর এবং কয়রা সদর ইউনিয়নের ২ নম্বর কয়রা, ৩ নম্বর কয়রা, হরিণখোলা ও ঘাটাখালি। কয়রা আঞ্চলিক বিদ্যুৎ অফিসের এজিএম আব্দুস সালাম এ তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্র বলছে, আম্পানের পর পল্লী বিদ্যুৎ সমিতি বিদ্যুৎ বিভাগকে জানিয়েছে, আরইবি’র দুই হাজার ৭০০ বিদ্যুতের খুঁটি ভেঙে গেছে,৭৬০টি ট্রান্সফরমার ও ১৯ হাজার মিটার পুড়ে গেছে।  এছাড়া, ৩৩ হাজার ৬০০ জায়গায় সরবরাহ লাইনের তার ছিঁড়ে যায়। তবে আম্পান শেষ হওয়ার কয়েক দিনের মধ্যে  বেশিরভাগ জায়গার বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হলেও এখনও বাদ রয়ে গেছে আশাশুনি।

উপকূলের আরেক বিদ্যুৎ বিতরণ সংস্থা ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) সূত্র বলছে, তাদের সব এলাকাতেই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা হয়েছে। আম্পানের আঘাতে  বিদ্যুৎ বিতরণকারী এই কোম্পানির ৭৮১টি পোল ভেঙে যায়, আর এক হাজার ৭১৬টি পোল হেলে পড়ে। মোট ৪৯০ কিলোমিটার লাইনের ক্যাবল ছিঁড়ে যায়।  এছাড়া, ১১৪টি ট্রান্সফরমার নষ্ট হয়ে গিয়েছিল।

এ বিষয়ে কথা বলার জন্য ওজোপাডিকো’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী শফিক উদ্দিনকে ফোন করা হলেও তাকে পাওয়া যায়নি।  তবে কোম্পানির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, তাদের সরবরাহ স্বাভাবিক রয়েছে। উপকূলীয় জেলাসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় বিদ্যুৎ বিতরণ করে ওজোপাডিকো।

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া