গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ কিনে নিলো ইউনিলিভার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩২, জুন ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩২, জুন ৩০, ২০২০

গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ কিনে নিলো ইউনিলিভারবাংলাদেশের পুঁজিবাজারের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বড় লেনদেনের ঘটনা ঘটেছে মঙ্গলবার (৩০ জুন)। বিশ্বের অন্যতম বড় ভোগ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ইউনিলিভার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে, তারা সেটফার্স্ট (জিএসকে গ্রুপ) এর কাছ থেকে গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ এর ৮১ দশমিক ৯৮  শতাংশ মালিকানা অধিগ্রহণ করেছে। এই অধিগ্রহণের আওতায় জিএসকে এর পুষ্টিগুণ সমৃদ্ধ জনপ্রিয় খাদ্য ও পানীয় ব্র্যান্ড হরলিক্স, বুস্ট ও গ্লাক্সোস-ডি এর মালিকানা অর্জন করেছে ইউনিলিভার। 

ইউনিলিভারের অন্যতম সহযোগী প্রতিষ্ঠান ‘ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বি.ভি’ গত রবিবার (২৮ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্লক মার্কেটের মাধ্যমে জিএসকে বাংলাদেশ এর ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার বা ৮১ দশমিক ৯৮ শতাংশ মালিকানা কিনে নিয়েছে। জিএসকে বাংলাদেশ এর বাকি ১৮ শতাংশ মালিকানা সাধারণ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিয়ন্ত্রণে রয়েছে।  

মাস্টহেড পিআর এজেন্সি থেকে পাঠানো এক বিজ্ঞপিতে জানানো হয়, ২০১৮ সালের ৩ ডিসেম্বর ঘোষণা দেওয়ার পর থেকেই অধিগ্রহণ কার্যক্রমটি প্রয়োজনীয় অনুমোদনের অপেক্ষায় ছিল। বর্তমানে সেগুলো নিশ্চিত করা হয়েছে।

এই অধিগ্রহণ কার্যক্রমটি বাংলাদেশের পুঁজিবাজারের ইতিহাসে এখন পর্যন্ত সব চেয়ে বড় লেনদেনের ঘটনা। পুষ্টিকর খাদ্যপণ্য এবং উচ্চ প্রবৃদ্ধির উদীয়মান বাজারে নিজের উপস্থিতি বাড়ানোর ব্যাপারে ইউনিলিভার ঘোষিত কৌশলেরই অংশ হিসেবেই বিশাল এই লেনদেনটি সম্পন্ন হয়েছে।      

অধিগ্রহণের বিষয়ে ইউনিলিভার বাংলাদেশ এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেদার লেলে বলেন, ’আজকের দিনটি আমাদের জন্য স্মরণীয় এবং অনেক অপেক্ষার একটি দিন। মহামারির চলমান এই বৈশ্বিক সংকটের মধ্যেও বাংলাদেশে আমরা অত্যন্ত সফলভাবে জিএসকে কনজ্যুমার হেলথকেয়ার বিজনেসের অধিগ্রহণ সম্পন্ন করেছি। বাংলাদেশের ইতিহাসে অন্যতম বড় এই লেনদেন প্রক্রিয়াটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার ক্ষেত্রে সহায়তা করার জন্য জিএসকে বাংলাদেশ বোর্ড এবং সংশ্লিষ্ট সব নিয়ন্ত্রক প্রতিষ্ঠানকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই।’     

প্রতিষ্ঠান হিসেবে জিএসকে বাংলাদেশ নতুন নামে নিজস্ব কার্যক্রম অব্যাহত রাখবে। এক্ষেত্রে বাজারে এর সব পণ্য (হরলিক্স, বুস্ট, গ্লুাক্সোস-ডি)  ওই প্রতিষ্ঠানের পণ্য হিসেবে বাজারে থাকবে। কোম্পানির ৮১ দশমিক ৯৮ শতাংশ শেয়ারের মালিক হিসেবে পণ্যগুলোর মালিকানা এবং যাবতীয় দায় গ্রহণ করবে ইউনিলিভার।

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) বাংলাদেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান, যারা ৫৫ বছরেরও বেশি সময় ধরে এদেশে কার্যক্রম পরিচালনা করছে।

 

 

/সিএ/এসএসজেড/এফএস/

লাইভ

টপ