ব্যাংক খাতে নি‌ষিদ্ধ হলেন এনআরবিসির সা‌বেক চেয়ারম্যান ফরাছত আলী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:২৪, জুলাই ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৩৫, জুলাই ০৫, ২০২০

ফরাছত আলী এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের পদত্যাগ করা সা‌বেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরাছত আলীকে দুই বছ‌রের জন্য নি‌ষিদ্ধ ক‌রে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। রবিবার (৫ জুলাই) এ তথ্য নি‌শ্চিত ক‌রে‌ছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম।

সিরাজুল ইসলাম জানান, আগামী দুই বছর যেকোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক পদ থেকে তাকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২২ সালের ২১ জুন পর্যন্ত দুই বছর নিষিদ্ধ থাকবেন তিনি। তিনি উল্লেখ করেন, ‘এনআরবি কমার্শিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের বিরুদ্ধে কিছু অভিযোগ ছিল। দীর্ঘদিন তা যাচাই-বাছাই করে তার প্রমাণ পেয়েছে বাংলাদেশ ব্যাংক। তিনি জানান, ব্যাংকিং খাতের শৃংখলা ভঙ্গের দায়ে তার শাস্তিস্বরূপ আগামী দুই বছর উনি কোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে পরিচালক হতে পারবেন না।
জানা গে‌ছে, ফরাছত আলী মার্কেন্টাইল ব্যাংকের সাবেক এক পরিচালককে বেনামে ঋণ দেওয়ার ঘটনার সঙ্গে জড়িত ছিলেন। এমনকি মার্কেন্টাইল ব্যাংকের ওই পরিচালক এনআরবিসি ব্যাংকের পরিচালক না হয়েও পর্ষদ সভায় অংশ নিয়েছেন। ফরাছত আলী তাকে এসব কাজে সহায়তা করেছেন।
অনিয়ম ও দুর্নীতিসহ বি‌ভিন্ন অ‌ভি‌যোগ মাথায় নি‌য়ে ২০১৭ সা‌লের ১০ ডিসেম্বর ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদত্যাগ করেন। পরে পর্ষদের সব কমিটি নতুনভাবে গঠন করা হয়। এছাড়া ব্যাংকের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরাছত আলীকে সরিয়ে নতুন দায়িত্ব দেওয়া হয় তমাল এসএম পারভেজকে।

/জিএম/এফএএন/

লাইভ

টপ