চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:১৮, জুলাই ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৫৩, জুলাই ১৬, ২০২০

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি (ছবি: ফোকাস বাংলা)চলতি অর্থবছরে (২০২০-২১) রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৮ বিলিয়ন বা ৪ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার; যা গত অর্থবছরের লক্ষ্যমাত্রার তুলনা ৬ বিলিয়ন ডলার কম। তবে গত অর্থবছরের রফতানি আয়ের চেয়ে ১৯ দশমিক ৭৯ শতাংশ বেশি। করোনা পরিস্থিতির কারণে সদ্যবিদায়ী অর্থবছরে (২০১৯-২০) লক্ষ্যমাত্রার চেয়ে রফতানি আয় কমেছে ২৫ দশমিক ২৮ শতাংশ। প্রবৃদ্ধি কমেছে ১৪ দশমিক ৮০ ভাগ।

বৃহস্পতিবার (১৬ জুলাই) জুম প্ল্যাটফর্মের মাধ্যমে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের রফতানির এ লক্ষ্যমাত্রার তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এ সময় টিপু মুনশি জানান, সদ্য সমাপ্ত (২০১৯-২০) অর্থবছর ৫৪ বিলিয়ন ডলার রফতানির লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ৪০ দশমিক শূন্য ৬ বিলিয়ন ডলার। তাই লক্ষ্যমাত্রা অর্জনের কথা বিবেচনা করে চলতি অর্থবছরে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে পণ্য খাতে রফতানির টার্গেট ৪১ বিলিয়ন ডলার এবং সার্ভিস সেক্টরে ৭ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী জানান, রফতানি আয় যেটা নির্ধারণ করেছি, সেটা অর্জন করা সম্ভব। গত অর্থবছরে (২০১৯-২০) রফতানির লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন ডলারের মধ্যে পণ্য খাতে রফতানির টার্গেট ছিল সাড়ে ৪৫ বিলিয়ন ডলার এবং সার্ভিস সেক্টরে সাড়ে ৮ বিলিয়ন ডলার। উভয় খাতে রফতানি আয় হয়েছে ৪০ দশমিক শূন্য ৬ বিলিয়ন ডলার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, করোনা পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতির কথা বিবেচনা করেই এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এটা বাস্তবতা, বুঝতে হবে।

/এসআই/আইএ/এমএমজে/

লাইভ

টপ