গ্রাহকবান্ধব কেওয়াইসি ফরম চালুর সময় বাড়লো

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৪৫, জুলাই ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪৭, জুলাই ৩০, ২০২০

 

বাংলাদেশ ব্যাংকঅধিকতর গ্রাহকবান্ধব করে হিসাব খোলার ফরম ও কেওয়াইসি প্রোফাইল প্রচলনের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। পূর্বের নির্দেশনা অনুযায়ী, ব্যাংকগুলোকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে ওই প্রক্রিয়া চালু করার সময় বেঁধে দেওয়া হয়েছিল। তবে নতুন করে আরও  তিন মাস সময় বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (৩০ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়, চলমান কোভিড পরিস্থিতির প্রেক্ষাপট বিবেচনায় হালনাগাদ হিসাব খুলতে কেওয়াইসি ফরম চালুর সময়সীমা চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো।

এর আগে চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি ব্যাংক হিসাব খুলতে গ্রাহকবান্ধব কেওয়াইসি ফরম চালু করার নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।  এতে বলা হয়, দেশের তথ্য প্রযুক্তির বিকাশ, আর্থিক অবকাঠামো উন্নয়ন ও প্রযুক্তির সহায়তায় তথ্য প্রাপ্তির সুযোগ বৃদ্ধির ধারাবাহিকতায় হিসাব খোলার ফরমগুলোকে অধিক গ্রাহকবান্ধব করার লক্ষ্যে তা হালনাগাদকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক, সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, স্থায়ী আমানত, সঞ্চয় স্কিম এবং বিশেষ স্কিম হিসাব খোলার ক্ষেত্রে যে ফরম ব্যবহার হবে, তা সে সময়ে প্রত্যেকটি ব্যাংকে পাঠানো হয়েছে। একই সঙ্গে তথ্য হালনাগাদের সময়ও বেঁধে দেওয়া হয়।

 

/জিএম/এপিএইচ/

লাইভ

টপ