এখনও ভালো পেঁয়াজ ১০০ টাকা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:১৯, সেপ্টেম্বর ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২১, সেপ্টেম্বর ১৮, ২০২০




 পেঁয়াজের দাম পাইকারি বাজারে কমলেও খুচরা বাজারে এর কোনও প্রভাব পড়েনি। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বাজারে ভালো পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। তবে বাজারগুলোতে মিক্সড পেঁয়াজ ৯০ টাকাতেও পাওয়া যাচ্ছে। আর আমদানি করা পেঁয়াজ ৭০-৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অপরদিকে পাইকারিতে দেশি পেঁয়াজ ৭০-৭৭ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর ভালো মানের আমদানি করা ভারতীয় পেঁয়াজের কেজি ৬০ টাকা।

শ্যামবাজারের পাইকারি ব্যবসায়ী আমজাদ আলী বলেন, গত দুই দিনে কেজিতে দেশি পেঁয়াজের দাম সাত টাকা কমেছে। শুক্রবার সবচেয়ে ভালো মানের দেশি পেঁয়াজ ৭৭ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ছোট সাইজের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকায়। গত বুধবার দেশি পেঁয়াজের কেজি ছিল ৮০ থেকে ৮৫ টাকা।

পাইকারিতে দাম কমার পরও খুচরা বাজারে দাম না কমার কারণ উল্লেখ করে মানিক নগর বাজারের পেঁয়াজ ব্যবসায়ী আবদুর রহমান বলেন, পেঁয়াজ আমরা প্রতিদিন আনি না। গত মঙ্গলবার কেনা ছিল ৯০ টাকার ওপরে। সে কারণে এখনও সেই পেঁয়াজ ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি করছি। তিনি বলেন, আজও মোকাম থেকে জেনেছি, তারা ৮৫ টাকা করে বিক্রি করছে। ফলে সব খুচরা ব্যবসায়ী পেঁয়াজ ১০০ টাকা করেই বিক্রি করছেন।

প্রসঙ্গত, ভারত থেকে আসা বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে গত সোমবার থেকে মঙ্গলবারের মধ্যে ২৪ ঘণ্টায় দাম বাড়িয়ে দেশি পেঁয়াজ ১০০ টাকা আর আমদানি করা পেঁয়াজ ৭৫-৮০ টাকায় বিক্রি করছে। অথচ আড়ত, পাইকারি বাজার, খুচরা বাজার কোথাও পেঁয়াজের ঘাটতি নেই।
অবশ্য গত মঙ্গলবারের সেই আতঙ্কের কেনাকাটা আজ দেখা যায়নি। করোনায় আয় কমে যাওয়া ভোক্তা এখন পণ্য কিনছেন খুব হিসাব করে। বেশ কয়েকটি খুচরা বাজার ঘুরে আধা ঘণ্টায় এক কেজি পেঁয়াজও বিক্রি করতে দেখা যায়নি অনেক দোকানিকে।

/জিএম/টিটি/

লাইভ

টপ