X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

৩০ টাকার পেঁয়াজ ৯০ টাকা

গোলাম মওলা
০২ অক্টোবর ২০২০, ১৮:১৪আপডেট : ০২ অক্টোবর ২০২০, ১৮:৫৩

টিসিবির ট্রাক সেলে বিক্রি হচ্ছে পেঁয়াজ

আমদানি করা পেঁয়াজের প্রতিকেজির দাম এখন ৯০ টাকা। এক মাস আগে এই পেঁয়াজ বিক্রি হয়েছে মাত্র ৩০ টাকা কেজি দরে—সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য এটি। অর্থাৎ সরকারি হিসাবেই এক মাসের ব্যবধানে পণ্যটি প্রতি কেজিতে দাম বেড়েছে ৬০ টাকা। পেঁয়াজের খুচরা ব্যবসায়ীরাও বলছেন, আমদানি করা পেঁয়াজ আর দেশি পেঁয়াজের দাম এখন সমান হয়ে গেছে।

এ প্রসঙ্গে যাত্রাবাড়ী এলাকার পেঁয়াজ ব্যবসায়ী তারিকুল ইসলাম বলেন, ‘গত কয়েকদিন ধরে অব্যাহতভাবে আমদানি করা পেঁয়াজের দাম বাড়ছে।’ তিনি শুক্রবার ( ২ অক্টোবর) আমদানি করা পেঁয়াজের প্রতিকেজির দাম রাখছেন ৯০ টাকা থেকে ৯২ টাকা।

এদিকে টিসিবি’র তথ্যও বলছে, গত এক সপ্তাহের ব্যবধানে পণ্যটির দাম বেড়েছে ১৩ দশমিক ৩৩ শতাংশ। সরকারের হিসাবে গত এক মাসে আমদানি করা এই পেঁয়াজের দাম বেড়েছে ১৬১ দশমিক ৫৪ শতাংশ।

শুধু খুচরা নয়, পাইকারিতেও আমদানি করা পেঁয়াজের দাম বেড়ে গেছে। গত দুদিনের ব্যবধানে প্রতিকেজিতে বেড়েছে ৬ টাকা থেকে ৮ টাকা। ২৯ সেপ্টেম্বর আমদানি করা পেঁয়াজ (পাইকারি) প্রতিকেজি বিক্রি হয়েছে ৬৫ টাকা থেকে ৭০ টাকা। শুক্রবার (২ অক্টোবর) সেই পেঁয়াজ বিক্রি হয়েছে ৭১ টাকা থেকে ৭৮ টাকা কেজি। যদিও আমদানি খরচ কমাতে গত ২০ সেপ্টেম্বর সরকার পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করেছে।

তবে রাজধানীর শ্যামবাজার ও কাওরান বাজারে পেঁয়াজের পাইকারি ব্যবসায়ীরা বলছেন, এখন ভারত থেকে পেঁয়াজ আসছে না। ফলে বিকল্প বাজার থেকে পেঁয়াজ আনতে খরচ বেশি। এ কারণে আমদানি পেঁয়াজের দাম বাড়তি।

এদিকে রাজধানীতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিসিবির পেঁয়াজ কিনতে দেখা গেছে ক্রেতাদের। আগামী বছর মার্চ পর্যন্ত টিসিবির এই বিক্রির কার্যক্রম চলবে বলে জানান টিসিবি’র মুখপাত্র হুমায়ুন কবির। তিনি বলেন, ‘বাজার স্থিতিশীল রাখতে সারা দেশে ৩০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।’

প্রসঙ্গত, ভারত আকস্মিক রফতানি নিষেধাজ্ঞা দিলে গত ১৪ সেপ্টেম্বর সে দেশ থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। এতে দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যায়।

এদিকে বাজারে আমদানি করা পেঁয়াজের দাম বাড়লেও খুচরা বাজারে দেশি পেঁয়াজের দাম কেজিতে ২ টাকা করে কমেছে। কমার তালিকায় আরও রয়েছে রসুন ও আদার দাম। তবে খুচরা বাজারে চাল, সয়াবিন তেল ও ছোলার দাম বাড়তে দেখা গেছে। গত এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের চালের কেজিতে বেড়েছে ২ টাকা। আগের সপ্তাহেও কেজিতে ৫ টাকা করে বেড়েছিল। ফলে দুই সপ্তাহের ব্যবধানে চালের প্রতি কেজিতে ৭ টাকা করে বাড়লো। 

টিসিবির তথ্যও বলছে, গত সপ্তাহের তুলনায় মোটা চালের দাম বেড়েছে ৬ দশমিক ২৫ শতাংশ। আর চিকন চালের দাম বেড়েছে ২ দশমিক ১৭ শতাংশ। মাঝারি মানের চালের দাম বেড়েছে ৩ দশমিক ৫৭ শতাংশ।

এখন খুচরায় প্রতিকেজি মোটা চাল ৪৮ থেকে ৫৪ টাকা, মাঝারি চাল ৫৪ থেকে ৬২ টাকা ও সরু চাল ৫৫ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। টিসিবির হিসবে, গত এক বছরে গরিবের মোটা চালের দাম বেড়েছে ২৭ শতাংশ। বর্তমানে এক কেজি আলু কিনতে খরচ করতে হচ্ছে ৪০ থেকে ৪২ টাকা। গত বছরের এই সময়ে এই পণ্যটির দাম ছিল ২০ টাকা। টিসিবি’র হিসাবে গত এক বছরে আলুর দাম বেড়েছে ৬৫ শতাংশ।

এদিকে বাজারে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৫ টাকা বাড়িয়েছে বিপণনকারী কয়েকটি কোম্পানি। দাম বাড়ানোর বিষয়টি তারা বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) দ্রব্যমূল্য পর্যবেক্ষণ সেলকে জানিয়েছে।

নতুন দাম অনুযায়ী, বিভিন্ন ব্র্যান্ডের তেলের এক লিটারের সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) দাঁড়াবে ১১৫ টাকা। পাঁচ লিটারের বোতলের দাম হবে ৫৫৫ টাকা, যা এতদিন ছিল ৫৩০ টাকা। নতুন দামে তেল সরবরাহ শুরু করেছে কোম্পানিগুলো, যদিও এখন সব বাজারে পৌঁছায়নি। গত মাসে এক দফায় সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৪ টাকা বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা। তারা ভোজ্যতেলের দাম বাড়ার জন্য আন্তর্জাতিক বাজারকে দুষছেন।

খুচরা বিক্রেতারা নতুন দামের খবর পেয়ে পুরনো তেলও বাড়তি দামে বিক্রি শুরু করেছেন। এতদিন তারা বোতলের গায়ে লেখা সর্বোচ্চ খুচরা মূল্য থেকে ক্রেতাদের ছাড় দিতেন। শুক্রবার পাঁচ লিটারের এক বোতল সয়াবিন তেল কোম্পানিভেদে ৪৭০ থেকে ৫১৫ টাকায় বিক্রি হয়, যা এক সপ্তাহ আগের চেয়ে ৫ থেকে ১০ টাকা বেশি। প্রতি লিটার খোলা পাম তেল বিক্রি হয়েছে ৮০ থেকে ৮৫ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৭৫ টাকা।

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া