X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও গ্রেড-১ ও গ্রেড-২ পাবেন

বাংলা ট্র্রিবিউন রিপোর্ট
০৪ জানুয়ারি ২০১৬, ১৭:২৬আপডেট : ০৫ জানুয়ারি ২০১৬, ১৮:১৭
image

অর্থ মন্ত্রণালয় অর্থ মন্ত্রণালয়ের ব্যাখ্যাঅষ্টম জাতীয় বেতন কাঠামো নিয়ে ব্যাখ্যা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এতে দাবি করা হয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ যাতে টাইম স্কেল বা সিলেকশন গ্রেড ব্যতীত গ্রেড-১ ও গ্রেড-২ পান, সেজন্য সরকারের সিদ্ধান্তের আলোকে শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে।
শিক্ষা মন্ত্রণালয় থেকে সুনির্দিষ্ট প্রস্তাব পাওয়া গেলে অর্থ বিভাগ দ্রুততার সঙ্গে প্রয়োজনীয় অনাপত্তি প্রদান করবে। এ ছাড়া, জাতীয় অধ্যাপকদের বেতন বা সম্মানী জ্যেষ্ঠ সচিবের বেতনের সমান করার বিষয়ে কোনও প্রজ্ঞাপন জারি করা না হলেও এই সম্মানী কীভাবে বাড়ানো যায়, সে বিষয়ে অর্থ বিভাগ ও শিক্ষা বিভাগের পত্র যোগাযোগ হয়েছে বলে জানায় অর্থ মন্ত্রণালয়।
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের লাগাতার কর্মবিরতি ঘোষণা এবং ২৬টি ক্যাডারের কর্মকর্তাদের কর্মসূচির প্রেক্ষাপটে সোমবার রাতে বিভিন্ন সংবাদপত্র অফিসে পাঠানো অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জালাল উদ্দিন স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ ব্যখ্যা দেওয়া হয়।

ব্যাখ্যায় বলা হয়েছে, নতুন বেতন কাঠামো নিয়ে ‘সঠিক’ তথ্য না পাওয়ায় কিছু ক্ষেত্রে ভুল বোঝাবুঝি হচ্ছে।

স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা মর্যাদা অবনমনের যে কথা বলছেন, তার প্রতিক্রিয়ায় সরকারি কর্মীদের চাকরির বয়স, কাজের ধরন এবং অর্থপ্রাপ্তির একটি তুলনা তুলে ধরা হয় বিজ্ঞপ্তিতে।

বলা হয়, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবসরের বয়স ৬৫ বছর হলেও সরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে তা ৫৯ বছর। সরকারি কর্মকর্তাদের সচিব পদে পদোন্নতি পেতে ২৭-৩০ বছর অপেক্ষা করতে হলেও বিশ্ববিদ্যালয় শিক্ষকরা পদোন্নতি পেয়ে ২০-২৫ বছরের মধ্যে প্রথম গ্রেড পেয়ে যান।

বিজ্ঞপ্তিতে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিলের ব্যাখ্যায় বলা হয়, টাইম স্কেল বা সিলেকশন গ্রেডপ্রাপ্তি মানে পদোন্নতি নয়, কেবল আর্থিক সুবিধাপ্রাপ্তি। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর বেতন ও চাকরি কমিশন এটি বিলুপ্তির সুপারিশ করে এবং তা মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত হয়।

ব্যাখ্যায় আরও বলা হয়, কোনো চাকরিজীবী যাতে এ কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হন, সে জন্য ৫ থেকে ৩ দশমিক ৭৫ শতাংশ ক্রমপুঞ্জিত হারে বার্ষিক ইনক্রিমেন্ট দেওয়ার আদেশ হয়েছে। একই সঙ্গে পদোন্নতি না পেলে ১০ ও ৬ বছর পর উচ্চতর গ্রেডের বিধান করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্বিকভাবে বেতন প্রায় ৯৬ দশমিক ৫৬ শতাংশ বাড়ানো হয়েছে। সব প্রকার ভাতা আগামী ১ জুলাই থেকে কার্যকর হলে বেতন ও ভাতা মিলিয়ে এই আয় আরও বাড়বে।

বাংলা নববর্ষ ভাতা নতুন করে চালুর বিষয়টি উল্লেখ করে বলা হয়, ভাতার পরিমাণ পূর্বের চেয়ে কোনও ক্ষেত্রে হ্রাস করা হয়নি। এত অধিকহারে বেতন ও ভাতা বৃদ্ধি সত্ত্বেও কোনও কোনও মহল থেকে সঠিক তথ্যাদি পরিবেশন না করার কারণে কিছু কিছু ক্ষেত্রে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রদত্ত তথ্যানুযায়ী, ৩২টি সরকারি বিশ্ববিদ্যালয়ে সর্বমোট শিক্ষকের সংখ্যা ১১ হাজার ৪১১ জন। তার মধ্যে গ্রেড-১ ভুক্ত অধ্যাপকের সংখ্যা ৮২০ জন।

পরিসংখ্যান দিয়ে অর্থ মন্ত্রণালয় জানায়, বর্তমানে ২৬টি ক্যাডারে কর্মরত চাকরিজীবীর সংখ্যা প্রায় ৫৫ হাজার ৩০৮ জন। ক্যাডারবহির্ভুত প্রবেশ পদের নবম গ্রেডে (৭ম বেতন স্কেলের প্রথম শ্রেণির) চাকরিজীবীর সংখ্যা প্রায় ১০ হাজারসহ ৯ম গ্রেড বা তদুর্ধ্ব চাকরিজীবীর সংখ্যা লক্ষাধিক। সব পর্যায়ের ক্যাডার ও ক্যাডারবহির্ভূত চাকরিজীবীর মধ্যে থেকে সরকারের সচিবসহ গ্রেড-১ ভুক্ত চাকরিজীবীর সংখ্যা বর্তমানে ১২২।

বিজ্ঞপ্তিতে আশ্বাস দেওয়া হয়, নতুন বেতন স্কেলে কোনো অসঙ্গতি থাকলে অর্থ বিভাগ নিয়মানুযায়ী তা গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকারি কর্মচারীদের নির্ধারিত সময়ের পরও অফিসের কাজে ব্যস্ত থাকতে হয়। সরকারের অনুমোদন ছাড়া অন্য কোনও কাজ করার সুযোগ নেই। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ নিজের কাজের পাশাপাশি বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পান, যা কোনও সরকারি কর্মচারীর পক্ষে সম্ভব নয়।

 /এসআই/এফএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো