X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যে কারণে এত মূল্যস্ফীতি

গোলাম মওলা
২০ ফেব্রুয়ারি ২০২২, ১০:০০আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২২, ১০:০০
  • ভ্যাট বাদ দিলে একদিনেই ৩০ টাকা কমবে সয়াবিন তেলের দাম

  • শিগগিরই আসছে ৩০ টাকা কেজির চাল

  • মূল্যস্ফীতি ও মজুরি সূচক প্রায় সমান

 

এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতির হার সাড়ে ৭ শতাংশ। যা গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ। এ দৌড়ে ব্রিটেনও পিছিয়ে নেই। জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় লন্ডনে বিক্ষোভও করেছে মানুষ। আর বাংলাদেশেও বলতে গেলে প্রতিটি পণ্যের দাম বেড়েছে। গত কয়েক মাস ধরে দেশে মূল্যস্ফীতি ৬ শতাংশের আশপাশে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হিসাবে গত জানুয়ারিতে মাসওয়ারি সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৬ শতাংশে। ডিসেম্বরে ছিল ৬ দশমিক শূন্য ৫ শতাংশ। নভেম্বরে ৫ দশমিক ৯৮ শতাংশ।

অর্থনীতিবিদরা বলছেন, দ্রব্যমূল্য যেভাবে বেড়েছে তাতে বিবিএস-এর এই হিসাবের সঙ্গে মূল্যস্ফীতির প্রকৃত পরিস্থিতি নিয়েও প্রশ্ন উঠছে। বিশেষ করে টিসিবির ট্রাকের সামনে মানুষের সারি দেখলেই বোঝা যায় নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারের আয়ের তুলনায় খরচ বেড়েছে অনেক।

 

বেড়েছে আমদানি খরচ

আমদানিকারকরা জানালেন, আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বেড়েছে। সেই পণ্য আনার জাহাজ ভাড়াও বেড়েছে। বেড়েছে টাকার বিপরীতে ডলারের দামও।

খোলা সয়াবিন আমদানিকারক ও মৌলভী বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলাম মাওলা বলেন, আগে যে পণ্য ৭১৫ ডলারে আনা যেত, এখন তা ১৬২০ ডলার। আগে ডলারের দাম ছিল ৮১ টাকা, এখন ৮৫ টাকা। জাহাজ ভাড়া বেড়েছে কয়েক গুণ। এ কারণেই দ্রব্যমূল্যের এমন ঊর্ধ্বগতি। সরকার এক্ষেত্রে ভ্যাট-ট্যাক্স কমাতে পারে। কিন্তু সেদিকে সরকার যাচ্ছে না। তিনি আরও উল্লেখ করেন, আগে প্রতি লিটার সয়াবিনে ৩০ টাকা ভ্যাট দিতে হতো। এখন পণ্য আনতে হিমসিম খেতে হলেও ভ্যাট আগের মতোই আছে। সরকার সয়াবিন আমদানিতে ভ্যাট বাদ দিলে একদিনেই দাম ৩০ টাকা কমবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলা ট্রিবিউনকে বলেন, আন্তর্জাতিক বাজারে কোনও পণ্যের দাম বাড়লে ট্যারিফ কমিশন ওই পণ্যের দাম ঠিক করে। যখনই দাম বেড়েছে, তখনই ট্যারিফ কমিশনের সঙ্গে বিষয়টি নিয়ে বসেছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। কিন্তু আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে কিছু করার থাকে না।

তিনি আরও বলেন, রমজানকে সামনে রেখে টিসিবির মাধ্যমে কম মূল্যে মানুষকে পণ্য দেওয়ার চেষ্টা করছি। তবে চালের বিষয়টি খাদ্য মন্ত্রণালয় দেখে। শিগগিরই তারা নিম্নআয়ের মানুষদের ৩০ টাকায় চাল দেবে।

এদিকে মার্চ থেকে খোলা বাজারে খাদ্যবান্ধব কর্মসূচি বাড়ানো হবে বলে জানিয়েছেন খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। তিনি বলেন, কতটা লাভে বিক্রেতা পণ্য বিক্রি করবে এর কোনও নীতিমালা না থাকায় বাজার নিয়ন্ত্রণ করা কঠিন। তবে সরবরাহ বাড়িয়ে দাম নিয়ন্ত্রণ সম্ভব।

সচিব উল্লেখ করেন, মন্ত্রণালয় চিকন চাল আমদানি করে বাজার নিয়ন্ত্রণ করতে চাচ্ছে। কিন্তু সরকার অনুমতি দিচ্ছে না।

 

অভ্যন্তরীণ কারণ

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, মূল্যবৃদ্ধির পেছনে বৈশ্বিক কারণের পাশাপাশি অভ্যন্তরীণ কারণও আছে। তিনি মনে করেন, কোভিড থেকে পুনরুদ্ধার পর্যায়ে সবাই আবার কাজে ফিরতে শুরু করেছে। এতে আয় বাড়ছে, চাহিদাও বেড়েছে। ব্যবসায়ীরাও বাড়তি মূল্য নিয়ে বিগত দিনের লোকসান পুষিয়ে নিতেও চাইছেন।

 

সমন্বয় নেই মন্ত্রণালয়ে

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে খাদ্য, বাণিজ্য, অর্থ ও কৃষি মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় নেই বলে মনে করছেন অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা। এ প্রসঙ্গে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, কৃষি মন্ত্রণালয় বলছে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। অথচ চাল আমদানিতে বাংলাদেশ এখন বিশ্বের দ্বিতীয় বা তৃতীয়। এই মুহূর্তে সরকার চাইলে আমদানি হওয়া খাদ্যপণ্যের ওপর ভ্যাট প্রত্যাহার করতে পারে। তাতে দাম কিছুটা সহনীয় পর্যায়ে আসতে পারে।

সূত্রে জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয় ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে ভ্যাট-ট্যাক্স কমাতে। কিন্তু মন্ত্রণালয়গুলোর মধ্যে সমন্বয় না থাকায় তা হচ্ছে না।

 

মূল্য নির্ধারণই যথেষ্ট নয়

সিপিডির গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, বাণিজ্য মন্ত্রণালয় সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করে দিলেও সেই দামে বাজারে তেল পাওয়া যাচ্ছে না। শুধু এমআরপি নির্ধারণই যথেষ্ট নয়, আমদানি পর্যায়ে এগুলোর মূল্য কত ছিল, কত দামে বাজারজাত হচ্ছে, কে কী পরিমাণ মজুত রাখছেন, কত টাকায় আড়তদার বা পাইকারি পর্যায়ে ছাড়া হচ্ছে, সেগুলোও দেখা দরকার। অভ্যন্তরীণ পণ্যের ক্ষেত্রে কৃষক ও মিল মালিক কী পরিমাণ মজুত রাখছেন, কী মূল্যে বাজারজাত করছেন সেটার হিসাবও রাখতে হবে।

 

যেসব পণ্য মূল্যস্ফীতি বাড়াচ্ছে

বিবিএস-এর তথ্যানুযায়ী, খাদ্যে মূল্যস্ফীতি বেশি বাড়িয়েছে সয়াবিন তেল ও ডিম। গত ডিসেম্বরে এক লিটার তেল ছিল গড়ে ১৬০ টাকা ১০ পয়সা। এক হালি ফার্মের ডিম ছিল ৩৮ টাকা, গরুর মাংসের কেজি ছিল ৫৭৭ টাকা।

ছয় মাস আগে ৫৬ টাকা কেজির চিকন চাল এখন ৬৮-৭০ টাকা। গত বছরের এই সময়ে ১৮ টাকাতেও পেঁয়াজ কিনেছেন ভোক্তারা। এখন ৫৬ টাকা। দেশি পেঁয়াজেরও দাম বেড়েছে দ্বিগুণ।

টিসিবির তথ্য বলছে, গত এক বছরে প্রতি কেজি আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে ১৬৩ শতাংশ, দেশি পেঁয়াজের দাম বেড়েছে ৫০ শতাংশের বেশি। ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি আমদানি করা পেঁয়াজের কেজি ছিল ২৫ টাকা। এখন ৫০-৫২ টাকা।

মসুর ডালেও খরচ বেড়েছে ৩৫ টাকা। গত বছরের এই সময় মোটা দানার মসুর ছিল ৬৫ টাকা। এখন দাম কমপক্ষে ১০০ টাকা।

তবে ভোজ্যতেল ভোক্তাদের ভোগাচ্ছে বেশি। গত বছরের এই সময়ে দাম ছিল ১১৬ টাকা, এখন ১৬৫ টাকা। সরকারি হিসাবেই গত এক বছরে খোলা সয়াবিন তেলের দাম বেড়েছে প্রায় ৩৬ শতাংশ। ১০২ টাকা লিটার পামঅয়েলও এখন ১৫০ টাকা। একই সময়ের ব্যবধানে চিনির দাম ৬৫ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৮০ টাকায়।

চালর দাম বাড়ায় যারা আটা-ময়দার দিকে ঝুঁকেছিলেন তারাও বিপাকে। এক কেজি প্যাকেট করা ময়দা এখন ৫৮-৬০ টাকা। গত বছরের একই সময়ে ছিল ৪০ টাকা। খোলা ময়দার দামও বেড়েছে কেজিতে ১৫ টাকা। পাশাপাশি আটার দাম ৩৩ টাকা থেকে ১২ টাকা বেড়ে ৪৫ টাকা হয়েছে।

ফার্মের মুরগির ডিমের দাম গত এক বছরে বেড়েছে ১৭ দশমিক ৪৬ শতাংশ। গত বছরের এই সময়ে হালি ৩০ টাকা বা তার কম ছিল। এখন ৩৮ টাকা।

প্রসঙ্গত, চলতি ২০২১-২২ অর্থবছরের বাজেটে গড় মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৩ শতাংশে আটকে রাখার লক্ষ্য ছিল সরকারের। কিন্তু তা ৬ শতাংশে ঠেকেছে।

মূল্যস্ফীতি কী প্রভাব ফেলছে, তার তথ্য পাওয়া যায় বিবিএস-এর জাতীয় মজুরি সূচক থেকে। বিবিএস বলছে, গত জুনে জাতীয় মজুরি বৃদ্ধির হার ছিল ৫ দশমিক ৯২ শতাংশ। অর্থাৎ মূল্যস্ফীতি ও মজুরি সূচক প্রায় সমান হয়েছে। স্বাভাবিক সময়ে এই দুটির মধ্যে অন্তত ১ শতাংশের পার্থক্য থাকে।

/এফএ/
সম্পর্কিত
মূল্যস্ফীতির চাপ সহনীয় পর্যায়ে নেমে আসবে: অর্থমন্ত্রী
মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে অগ্রাধিকার দিয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা
বাংলাদেশে উচ্চ মূল্যস্ফীতি বহাল থাকতে পারে: বিশ্বব্যাংক
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা