X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

শর্ত ভেঙে চালের ব্যবসা করছেন কারা?

শফিকুল ইসলাম
৩১ মে ২০২২, ১০:০০আপডেট : ৩১ মে ২০২২, ১৫:৪৭

ব্যবসায়িক শর্ত ভেঙে চালের ব্যবসা করছেন কারা, তা খতিয়ে দেখতে মাঠে নামছে সরকার। দ্রুত তাদের খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একইসঙ্গে এই চক্রের মজুত করা বিপুল পরিমাণ চাল বা ধান উদ্ধার করে তা বাজারে ছাড়ার নির্দেশও দিয়েছেন তিনি।

ব্যবসায়ীরা কীসের অনুমতি নিয়ে কীসের ব্যবসা করছেন—সরকারের কাছ থেকে নেওয়া ‘মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন’-এর শর্ত ভঙ্গ হচ্ছে কিনা সেটাও খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।  

সোমবার (৩০ মে) রাজধানীর তেজগাঁওয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সংশ্লিষ্টদের এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন, বোরোর ভরা মৌসুমে চালের দামের ঊর্ধ্বগতিতে বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। এই অবস্থা ঠেকাতে বাজার দেখে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বিভিন্ন পণ্যের মার্কেট মেকানিজম নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। বিশেষ আমন্ত্রণে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন কেবিনেট সচিব।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিদ্যমান ইন্টারন্যাশনাল বাজারে কীভাবে পেমেন্টগুলো নিশ্চিত করা যাবে, তা নিয়েও আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রী চালের মূল্য বৃদ্ধি প্রসঙ্গে অনির্ধারিত আলোচনায় খাদ্যমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, খাদ্য সচিব, বাণিজ্য সচিব ও কৃষি সচিবকে দ্রুত একসঙ্গে বসে বাজার জরিপ করে ভরা মৌসুমে কেন চালের দাম বেশি থাকবে—তা খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন।

যারা এর জন্য দায়ী তাদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেছেন, মাটির নিচ থেকে, অবৈধ গুদাম থেকে, বাসাবাড়ির ছাদ থেকে যেভাবে হাজার হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে, একইভাবে অবৈধ মজুত করা চাল বা ধানও উদ্ধার করতে হবে। প্রয়োজনে বিশেষ অভিযান ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশও দিয়েছেন তিনি।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, ‘আমাদের মার্কেট সার্ভে করে দ্রুত অ্যাকশনে যেতে বলা হয়েছে। মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশনে তো বলা আছে, আমি কীসের ব্যবসা করতে পারবো। তাই কী ঘোষণা দিয়ে কীসের ব্যবসা করছেন তা খতিয়ে দেখা হবে।’

সচিব আরও বলেন, ‘এমন হতে পারে—কেউ কেউ হয়তো মেমোরেন্ডামের বাইরে গিয়ে চালের ব্যবসায় নেমেছেন। এজন্য বাজার শক্তভাবে মনিটর ও সুপারভিশন করে ওই ব্যবসায়ীকে আইনের আওতায় আনতে হবে।’

উদাহরণ দিয়ে সচিব বলেন, ‘বড় একটা কোম্পানি—যাদের হাজার কোটি টাকা আছে—বা ধরুন আমার কথা, আমি যদি বাজারে নেমে ধান-চাল কিনে ফেললাম, মজুত করলাম; তো এটা আমি করতে পারি কিনা? পারলেও কতদিন এসব মজুত রাখতে পারবো? এগুলো সুপারভিশন করে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে।’

তিনি আরও বলেন, বেশিরভাগ দেশেই মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশনে স্পেসিফিক একটা বিষয়ের ওপর থাকে। কিন্তু আমাদের এখানে দেখা যাচ্ছে, একটা মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশনে অনেকগুলো ঢুকিয়ে দেওয়া হয়। কেউ তার এখতিয়ারের বাইরে এমন কাজ করলে তাকে সতর্ক করা যেতে পারে।

/এফএ/এমওএফ/
সম্পর্কিত
বস্তায় লিখতে হবে চালের জাত ও দাম: কতটা প্রস্তুত ব্যবসায়ীরা?
চালের বস্তায় লিখতে হবে মূল্য ও ধানের জাত
এক গুদামে মিললো ৫ হাজার মেট্রিক টন চালের অবৈধ মজুত
সর্বশেষ খবর
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা