বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিপূর্ণাঙ্গ প্রতিবেদন পেলেই প্রকাশ করা হবে: অর্থমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৪৩, এপ্রিল ২১, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৬:০৫, এপ্রিল ২১, ২০১৬

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতযুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় গঠিত তদন্ত কমিটি পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দিলেই তা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
বৃহস্পতিবার সকালে রাজধানীর গুলশানে বহুজাতিক কর, নিরীক্ষা ও পরামর্শক প্রতিষ্ঠান প্রাইস ওয়াটার হাউজ কুপারস (পিডব্লিউসি) বাংলাদেশ শাখার আনুষ্ঠানিক উদ্বোধন শেষে অর্থমন্ত্রী এ কথা জানান। উদ্বোধনের পর পিডব্লিউসি বাংলাদেশের কার্যালয় ঘুরে দেখেন মন্ত্রী।
অনুষ্ঠান শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘রিপোর্টটি আমি পড়ি নাই। রিপোর্ট বের হবে আফটার দ্য ফাইনালাইজেশন অব রিপোর্ট।’
তিনি আরও বলেন, ‘এ রিপোর্ট কমিটির অন্তর্বর্তী রিপোর্ট। আড়াই মাস পর তারা পূর্ণাঙ্গ রিপোর্ট দেবে। তখন বিস্তারিত বলা যাবে।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেইক, যুক্তরাষ্ট্রের ডেপুটি চিফ অব মিশন ডেভিড মিলে, পিডব্লিউসি বাংলাদেশের চেয়ারম্যান দীপক কাপুর, ম্যানেজিং পার্টনার মামুন রশিদ, পরিচালক অভিজিত মুখার্জি প্রমুখ।
যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ নিউইয়র্ক থেকে বাংলাদেশের গচ্ছিত ১০ কোটি ১০ লাখ ডলার গত ফেব্রুয়ারিতে ভুয়া বার্তা পাঠানোর মাধ্যমে ফিলিপাইন ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে সরানো হয়।  এরপর গত ১৫ মার্চ কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে সরকার। বুধবার সন্ধ্যায় অর্থমন্ত্রীর কাছে কমিটির অন্তর্বর্তীকালীন প্রতিবেদন জমা দেন তিনি।
কমিটির অপর দুই সদস্য হলেন- বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব গকুল চাঁদ দাস।
/এসএনএইচ/

লাইভ

টপ