X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

জ্বালানির উচ্চ দামের কারণে সাগরে তেল-গ্যাস অনুসন্ধানের সম্ভাবনা

সঞ্চিতা সীতু
০৭ অক্টোবর ২০২১, ২১:২০আপডেট : ০৮ অক্টোবর ২০২১, ১৭:২৪

আন্তর্জাতিক বাজারে জ্বালানির আকাশচুম্বি দামের কারণে বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের দুয়ার খোলার সম্ভাবনা রয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, বিশ্বব্যাপী জ্বালানির দাম বেড়ে চলায় বহুজাতিক প্রতিষ্ঠান আবারও এই খাতে বিনিয়োগে আগ্রহী হবে। পেট্রোবাংলা এই সুযোগটি নিতে পারে। এখনই সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে বেশি দামে দরপত্র আহ্বান করলে ভালো সাড়া পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

পেট্রোবাংলা সূত্র বলছে, মুজিববর্ষ উপলক্ষে সাগরে তেল-গ্যাস অনুসন্ধানের দরপত্র আহ্বান বা বিডিং রাউন্ডে যাওয়ার পরিকল্পনা করে সরকার। তখন কিছু প্রতিষ্ঠানের সঙ্গে প্রি-বিড (দরপত্রের আহ্বানের আগে) বৈঠক হয়। কিন্তু করোনার প্রভাবে গোটা বিশ্বের অর্থনৈতিক কর্মকাণ্ড থমকে যায়। এতে আশঙ্কাজনকভাবে জ্বালানির দামও কমেছে। ফলে বহুজাতিক প্রতিষ্ঠানগুলো সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র আহ্বান না করার অনুরোধ জানায়। তাই পেট্রোবাংলা এ নিয়ে আর এগোয়নি।

মহামারির প্রকোপের পর পৃথিবী স্বাভাবিক হচ্ছে। করোনার ক্ষতি পুষিয়ে নিতে শিল্প-কারখানায় উৎপাদন বেড়েছে। দেশেই কোনও কোনও কারখানা এখন ২৪ ঘণ্টা উৎপাদন করছে। বিদেশেও একই চিত্র। ফলে বিশ্বব্যাপী জ্বালানির অতিরিক্ত চাহিদা সৃষ্টি হয়েছে। তাই জ্বালানির দামও বেড়েছে। এতে নিজস্ব জ্বালানির স্বল্পতা রয়েছে এমন দেশগুলো বিপাকে পড়েছে। অতিরিক্ত দামে জ্বালানি কিনে বিক্রি করায় বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে দেশগুলোকে।

দাম নিয়ন্ত্রণে দেশে নিজস্ব জ্বালানির অনুসন্ধান করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, স্থলভাগের পাশাপাশি দেশের সমুদ্র অঞ্চলে তেল-গ্যাস অনুসন্ধানে জোর দিতে হবে। আর এখনই সেই সময়।

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ম. তামিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেশীয় জ্বালানির উৎপাদন বৃদ্ধি করা উচিত আমাদের। এ জন্য দেশের স্থলভাগের পাশাপাশি সাগরেও তেল-গ্যাস অনুসন্ধানে সরকারকে জোর দিতে হবে। এখন যেহেতু বিশ্বব্যাপী জ্বালানির দাম বেড়েছে, তাই দরপত্র আহ্বান করলে ভালো সাড়া পাওয়া যেতে পারে।’

অধ্যাপক ম. তামিম মনে করেন, মাঝে করোনার জন্য বিনিয়োগ কমে গেলেও এখন আবার এই খাতে বিদেশি প্রতিষ্ঠানগুলো আগ্রহী হয়ে উঠছে। এমন অবস্থায় আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা প্রয়োজন। তার কথায়, ‘আমরা অনেক বেশি দামে এলএনজি কিনছি। অনুসন্ধান করে গ্যাস পাওয়া গেলে তার দাম তুলনামূলক অনেক কম হবে।’

বেশি দামে এলএনজি কেনার প্রভাবের কথা মনে করিয়ে দিলেন বুয়েটের অধ্যাপক ড. ইজাজ হোসেন, ‘তেলভিত্তিক বিদ্যুতের তুলনায় গ্যাসভিত্তিক বিদ্যুতের দাম কম হলেও যে হারে আমরা এলএনজি কিনছি তাতে খুব দ্রুত বিদ্যুতের দামও বাড়াতে হবে। কাজেই এই সংকট থেকে বের হতে হলে সাগরে তেল-গ্যাসের অনুসন্ধান জরুরি। আমদানি করা এলএনজির তুলনায় নিজেদের গ্যাসের দাম অনেক কম পড়বে। গ্যাস পেলে তাই নিজেদের সংকট অনেক কমে আসবে।’

সূত্র জানায়, ২০১৩ সালে সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র আহ্বান করে পেট্রোবাংলা। তবে খুব একটা সাড়া পাওয়া যায়নি। ২০১৭ সালে কোরিয়ান একটি প্রতিষ্ঠানকে দরপত্র ছাড়াই বিশেষ আইনে কাজ দেওয়া হয়। এরও আগে ২০০৮ ও ২০১০ সালে একবার দরপত্র আহ্বান করা হয়। তবে কোনোবারই খুব একটা কাজে আসেনি। এরপর মডেল পিএসসি সংশোধন করে সাগরে গ্যাসের দাম বাড়িয়ে দরপত্র আহ্বান করা হলেও সাড়া পাওয়া যায়নি।

বঙ্গোপসাগরে এখন তেল-গ্যাস অনুসন্ধান কূপ খনন শুরু করেছে ভারতের জাতীয় প্রতিষ্ঠান ওএনজিসি ভিদেশ। গত ২৯ সেপ্টেম্বর থেকে তেল-গ্যাস অনুসন্ধানের কাজ শুরু করেছে তারা। এছাড়া আরও দুটি ব্লকে এখন কাজ হচ্ছে। সব মিলিয়ে বঙ্গোপসাগরের ২৫ ব্লকের মাত্র তিনটিতে কাজ হচ্ছে। বাকি ২২টি ব্লকই এখন পড়ে রয়েছে।

/জেএইচ/এনএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
দায়িত্ব পালনকালে কতটা সুরক্ষা পাচ্ছেন পুলিশ সদস্যরা
পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আজদায়িত্ব পালনকালে কতটা সুরক্ষা পাচ্ছেন পুলিশ সদস্যরা
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু