X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

গ্যাস চুরি বন্ধে জনগণের সম্পৃক্ততা চায় সরকার

সঞ্চিতা সীতু
০৪ অক্টোবর ২০২২, ২৩:৫৯আপডেট : ০৫ অক্টোবর ২০২২, ১৫:১৬
প্রতি মাসেই গ্যাসের অবৈধ ব্যবহার বন্ধে অভিযান চালানো হয়। অবৈধ সংযোগগুলো বিচ্ছিন্ন করা হয়। পরের মাসে আবার অভিযান চালালে অবৈধ ব্যবহারকারী খুঁজে পাওয়া যায়। তাই প্রশ্ন উঠেছে, এত অভিযানের পরেও কেন চুরি করে গ্যাস ব্যবহার বন্ধ হচ্ছে না? কেন এই পরিস্থিতি, তা নিয়েও কখনও চিন্তা করা হয় না।

সম্প্রতি বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ অবৈধ গ্যাস ব্যবহারকারীদের তথ্য জানাতে সাধারণ মানুষকে আহ্বান জানিয়েছেন।

এরপর থেকে প্রশ্ন উঠেছে, বিশাল এলাকার অবৈধ ব্যবহারকারীদের খুঁজে বের করা সম্ভব নয়। তাই সাধারণ মানুষের সম্পৃক্ততা প্রয়োজন। কারণ অনেকেই তার পাশের বাড়ির গ্যাস-সংযোগটি বৈধ নাকি অবৈধ, তা সবচেয়ে ভালো বলতে পারবেন।

সাধারণ মানুষ বা বৈধ ব্যবহারকারীরা মন্ত্রীর এই আহ্বানে সাড়া দিয়ে অবৈধ গ্যাস-সংযোগের খবর তিতাসের কাছে দিচ্ছেন কি না, জানতে চাইলে তিতাসের পরিচালক (অপারেশন) প্রকৌশলী মো. সেলিম মিয়া বলেন, ‘সাধারণ মানুষই বেশির ভাগ সময় আমাদের জানায় কোথায় কোথায় অবৈধ সংযোগ রয়েছে। তবে কিছু এলাকা রয়েছে, যেখানে তিতাস কোনও দিন গ্যাস সরবরাহই করেনি। সেখানের গ্যাস চুরির বিষয়টি আলাদা। এসব এলাকায় চোর ধরতে গেলে উল্টো বেগ পেতে হয়।’

তিতাস বলছে, মানুষ নিজে সচেতন হওয়ার পাশাপাশি সাধারণ মানুষ রাষ্ট্রীয় সম্পদ চুরি করবে না, এই মানসিকতা যত দিন গড়ে না উঠবে, তত দিন গ্যাস চুরি রোধ করা কঠিন। এমন অনেক জায়গা রয়েছে, যেখানে কোনও একটি বাড়িতে আগে ৫টি ফ্ল্যাটে ১০টি চুলা ছিল। এখন সেখানে আরও বেশিসংখ্যক ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। এসব বাড়ি সম্প্রসারণের সঙ্গে সঙ্গে চুলার সংখ্যা নিজেরাই বাড়িয়ে নিয়েছে। যার বিল তিতাস পায় না।

কর্তৃপক্ষ আরও জানায়, এসব গ্যাসচোরকে ধরা খুব কঠিন। কেবল ওই বাড়ির বাসিন্দারাই বলতে পারবেন কোনটি বৈধ আর কোনটি অবৈধ লাইন। একবারে প্রতিটি বাড়ি ধরে ধরে মিটার যাচাই করা এক দিনের কাজ নয়। এ ক্ষেত্রে মানুষকে সবার আগে সচেতন হতে হবে। তিতাসের একশ্রেণির কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে তিতাসের ঠিকাদাররা এসব লাইনের সংযোগ দেন। ফলে তাদের তথ্যও খুব সহজে তিতাসে আসে না। কিন্তু সাধারণ মানুষ যদি নানা মাধ্যমে তিতাসকে জানায় যে এই বাসায় এতটি অবৈধ লাইন রয়েছে, তাহলেই তিতাস খোঁজ নিতে পারে। যেহেতু গ্যাস-বিদ্যুৎ রাষ্ট্রীয় সম্পদ, তাই এটি রক্ষার দায়িত্ব কেবল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের, এমন নয়। এই সম্পদ সবাই মিলে রক্ষা করতে হবে।

তিতাসের হিসাব বলছে, ২০২১-২২ অর্থবছরে ২ লাখ ৭৪ হাজার ৬৬টি অবৈধ গ্যাস-লাইন বিচ্ছিন্ন করেছে তিতাস। এবার ২০২২-২৩ অর্থবছরে গত আগস্ট পর্যন্ত অবৈধ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে ১৭ হাজার ৭৫৬টি। এর মধ্যে আগস্ট মাসেই ১০ হাজার ২৯৫টি অবৈধ আবাসিক সংযোগ বিচ্ছিন্ন হয়েছে।

সংস্থাটি আরও জানায়, কেবল আবাসিকেই যে গ্যাস চুরি রয়ে গেছে তা নয়, বাণিজ্যিকেও গত অর্থবছরে ২৭৯ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছিল। এবার আগস্ট পর্যন্ত এমন ৬৫ গ্যাস চোরকে ধরা সম্ভব হয়েছে। শিল্পে গত অর্থবছর ১৮০ জনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছিল, এবার সেখানে ৩৮ জনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। ক্যাপটিভ (নিজস্ব কারখানারার জন্য বিদ্যুৎ উৎপাদন জেনারেটর) গত অর্থবছরে ৮৪টি সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছিল, এবার ১৪টি। এ ছাড়া সিএনজিতে তিতাস গত অর্থবছরে ২৫ সংযোগ বিচ্ছিন্ন করেছিল। এবার আগস্ট পর্যন্ত ২টি সিএনজি স্টেশনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘মূল্যবান রাষ্ট্রীয় সম্পদ ব্যবহারে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনিয়মকে প্রশ্রয় দেওয়া হবে না। আপনার আশপাশে অবৈধ গ্যাস-সংযোগ থাকলে সুনির্দিষ্ট তথ্য দিয়ে সহযোগিতা করুন।’

তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশীদ মোল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি আগেও বলেছি বৈধ গ্রাহকরা যদি নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ চান, তাহলে তাদের অবৈধ সংযোগের তথ্য পেলেই তা আমাদের জানাতে হবে। না হলে অবৈধ সংযোগের কারণে তারা গ্যাস পাবেন না। অন্যদিকে শুধু একটি সংস্থার পক্ষে এভাবে দিনের পর দিন শুধু লাইন কেটে সমস্যার সমাধান করা সম্ভব নয়। আমরা একদিকে লাইন কাটছি, অন্যদিকে আবার তা স্থাপন করা হচ্ছে।

জনগণ সম্পৃক্ত হলে ভালো ফল পাওয়া যায় উল্লেখ করে তিনি বলেন, ‘বেশ কয়েকটি উদাহরণ পেয়েছি আমরা। এর মধ্যে কামরাঙ্গীরচরে যখন আমরা সব সংযোগ বন্ধ করে দিই, তখন সাধারণ মানুষই এগিয়ে এসে অবৈধ সংযোগ দেখিয়ে দেন। আবার সংযোগ দিতে গেলে বাধা দেন। এতে ওই এলাকার বৈধ গ্রাহকরা গ্যাস পাচ্ছে আগের চেয়ে বেশি পরিমাণে।’
/এনএআর/
সম্পর্কিত
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
নোয়াখালীতে নতুন গ্যাসকূপের সন্ধান, চলছে খননকাজ
সর্বশেষ খবর
ব্রাইটনের বিপক্ষে হাল্যান্ডকে পাচ্ছে না ম্যানসিটি
ব্রাইটনের বিপক্ষে হাল্যান্ডকে পাচ্ছে না ম্যানসিটি
ফেসবুক পোস্ট দিয়ে সংঘর্ষে জড়ায় দুপক্ষ, বোমায় আহত ৪
ফেসবুক পোস্ট দিয়ে সংঘর্ষে জড়ায় দুপক্ষ, বোমায় আহত ৪
‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা চলছে’
‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা চলছে’
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ