X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

করোনার প্রভাব পড়েনি অর্থনীতির যে খাতে

গোলাম মওলা
২৫ জুন ২০২১, ১৯:৪০আপডেট : ২৬ জুন ২০২১, ১৭:১৬

মহামারি করোনার প্রভাবে খুব বেশি ক্ষতি হয়নি অর্থনীতির একমাত্র খাত পুঁজিবাজারে। করোনা ইস্যুতে এই খাতে কোনও প্রণোদনাও দিতে হয়নি। দেশব্যাপী জারি করা লকডাউনের মধ্যে এই খাত এখন শক্তিশালী হয়ে ঘুরে দাঁড়িয়েছে। যদিও অর্থনীতির অধিকাংশ সূচক বা অধিকাংশ খাত এখন বিপর্যস্ত।

শেয়ারবাজার যে শক্তিশালী হয়েছে তার প্রমাণ মেলে শেয়ারের বেঁধে দেওয়া সর্বনিম্ন মূল্যস্তর বা ফ্লোর প্রাইস তুলে নেওয়ার পরও গত সপ্তাহে মূলধন বেড়েছে আড়াই হাজার কোটি টাকা।

প্রসঙ্গত, গত রবিবার শেয়ারবাজারে তালিকাভুক্ত সব কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়া হয়। প্রায় ১৫ মাস পর পুনর্গঠিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ‘ফ্লোর প্রাইস’ তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়।

দেশের এই বাজার বিশ্বের বড় যেকোনও বাজারের তুলনায় শক্তিশালী হবে, এমনটিই আশা করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক রকিবুর রহমান। তিনি বলেন, ‘আগের চেয়ে বাজারে সুশাসন প্রতিষ্ঠিত হয়েছে, বেশকিছু ভালো সিদ্ধান্ত বাজারকে গতিশীল করেছে। বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে। বড় বড় কোম্পানি যখন এই বাজার থেকে টাকা নেওয়া শুরু করবে, তখন এই বাজার হবে একটি শক্তিশালী বাজার।’

এদিকে বেসরকারি খাতের বিনিয়োগের উৎস হিসেবে শক্তিশালী ঋণনির্ভর বা বন্ডবাজার তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বুধবার (২৩ জুন) টেকসই বেসরকারি খাত শীর্ষক এক আলোচনা সভায় সালমান এফ রহমান এসব কথা বলেন। বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) অনলাইনে এ অনুষ্ঠানের আয়োজন করে।

বেসরকারি খাতের অর্থায়ন সুযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘বাংলাদেশের পুঁজিবাজার ইক্যুইটিভিত্তিক বা কোম্পানি-নির্ভর বাজার। কিন্তু অর্থায়নের উৎস হিসেবে পুঁজিবাজার ব্যবহৃত হয় না। বন্ডের মাধ্যমে কীভাবে বিনিয়োগের সুযোগ তৈরি করা যায়, তা নিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা কাজ করছে। শিগগিরই আমরা একটি শক্তিশালী বন্ডের বাজার দেখবো।’

এদিকে বিএসইসির সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, শেয়ারবাজারের কোনও বিনিয়োগকারীর বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাবে টানা এক মাস এক লাখ টাকা অলস পড়ে থাকলে সেই টাকার বিপরীতে এখন থেকে সুদ পাবেন ওই বিনিয়োগকারী। গত সোমবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসি এই আদেশ জারি করেছে। অর্থাৎ এত দিন বিনিয়োগকারীদের বিও হিসাবে বছরের পর বছর অলস টাকা পড়ে থাকলেও তার বিপরীতে কোনও সুদ পেতেন না তারা। অথচ বিনিয়োগকারীদের ওই অর্থ ব্যাংকে জমা রেখে সুদ পেত সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউস। এখন থেকে সেই সুদের অংশ বিনিয়োগকারীদের মধ্যে ভাগ করে দেওয়ার নির্দেশ দিয়েছে বিএসইসি।

এদিকে গত সপ্তাহে তিন দিন সূচকের উত্থান আর দুদিন দরপতনের মধ্য দিয়ে জুন মাসের আরও একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। এই সপ্তাহে সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির দাম। এ কারণে বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের বাজার মূলধন বেড়েছে আড়াই হাজার কোটি টাকা।

বেশিরভাগ শেয়ারের দাম ও প্রধান সূচক বাড়ায় ডিএসইতে গত সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি বা বাজার মূলধন ২ হাজার ৫০৩ কোটি ৯৩ লাখ ৭১ হাজার ৮৪ টাকা বেড়ে ৫ লাখ ১০ হাজার ৬৩৮ কোটির ৭৬ লাখ ১৮ হাজার ৩৮৫ টাকায় দাঁড়িয়েছে। এর আগের সপ্তাহে যা ছিল ৫ লাখ ৮ হাজার ১৩৪ কোটির ৮২ লাখ ৪৭ হাজার ১০১ টাকা।

ডিএসই’র তথ্য মতে, গত সপ্তাহে ডিএসইতে মোট পাঁচ কার্যদিবসে ৯ হাজার ৫২৪ কোটি ২৯ লাখ ১৮ হাজার ৮১৭ টাকা লেনদেন হয়েছে; যা আগের সপ্তাহের চেয়ে পৌনে ৩০০ কোটি টাকা কম। আগের সপ্তাহের পাঁচ কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯ হাজার ৭৯৮ কোটি ৬৭ লাখ ৯৮ হাজার ২৫৫ টাকা।

বিদায়ী সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৪টির, কমেছে ১৪০টির আর অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ার দাম।

এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ১৪৮টির, কমেছিল ২১০টির, অপরিবর্তিত ছিল ১৭ কোম্পানির শেয়ার দাম।

এতে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক আগের সপ্তাহের চেয়ে ১০ দশমিক ৯৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট বেড়েছে।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৮৮৯ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৪৪ কোটি ৮৪ লাখ ৮২ হাজার ২৩২ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯২টির, কমেছে ১৩৫টির আর অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ারের দাম। এতে সিএসইর প্রধান সূচক ৮৭ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৬৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

/আইএ/
সম্পর্কিত
৩৫টি বাদে সব শেয়ারের ফ্লোর প্রাইস উঠে গেলো
পুঁজিবাজারকে দুই-তিন দশক ধরে দমিয়ে রাখা হয়েছিল: বিএসইসি চেয়ারম্যান
আমানত সুরক্ষায় কঠোর বিএসইসি
সর্বশেষ খবর
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা