X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পদ্মায় দৃশ্যমান অদম্য বাংলাদেশের প্রতিচ্ছবি

ড. মো. সাজ্জাদ হোসেন
১০ ডিসেম্বর ২০২০, ১৭:৩৯আপডেট : ১০ ডিসেম্বর ২০২০, ২৩:০৪

ড. মো. সাজ্জাদ হোসেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন বাজি রেখে বাঙালিকে এনে দিয়েছেন মুক্তি– স্বাধীনতার রক্তিম সূর্য। ১৯৭৫ সালের ১৫ আগস্ট শ্রাবণের মেঘলা ভোরে ঘাতকের হাতে সপরিবারে শহীদ হওয়ার ক্ষণ পর্যন্ত সর্বকালের সর্বশ্রেষ্ঠ এই বাঙালি চিন্তা করেছেন তাঁর সন্তানতুল্য দেশ ও দেশের মানুষ নিয়ে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশে অভ্যুদয়ের সূর্য অধরা থেকে যেতো। বাংলাদেশের যে অভূতপূর্ব অগ্রগতি, স্বাধীনতা অর্জিত না হলে তা সম্ভব হতো না। বাংলাদেশের মানুষের আত্মনিয়ন্ত্রণ প্রতিষ্ঠার অধিকারের ভিত্তি ও বাংলাদেশ রাষ্ট্রের পত্তনের শেকড় নিহিত রয়েছে শেখ মুজিবুর রহমান নামের ভেতরে। অদম্য বাংলাদেশ এখন উন্নয়ন-প্রগতির মহাসড়কে দাপটের সঙ্গে পথ চলতে শুরু করেছে তাঁরই কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে।
বঙ্গবন্ধুর একটি ঘোষণা খুব তাৎপর্যপূর্ণ– দাবায়ে রাখতে পারবা না। বাংলাদেশের মানুষের ভাগ্য উন্নয়নের ইশতেহার এই ঘোষণার মধ্যে নিহিত। বঙ্গবন্ধু তাঁর স্বভাবসুলভ ভাষায় তৎকালীন শাসকগোষ্ঠীসহ পৃথিবীর মানুষকে জানিয়ে দিয়েছেন, এদেশের মানুষকে আটকে রাখা যাবে না। কারো বন্দিশালায় বন্দি থাকার জন্য বাঙালির জন্ম হয়নি–তা জাতির জনকের ঘোষণার ভেতর দিয়ে স্পষ্ট হয়েছে। একথা সত্য যে, জাতির পিতাকে হারিয়ে বাঙালি বহু বছর দিকভ্রান্তের মতো ঘুরেছে। খুঁজে ফিরেছে পিতার উত্তরাধিকারের ধারাবাহিকতা। পিতাহীন দীর্ঘ সময়ে বাঙালিকে পিছিয়ে দিতে নানা ষড়যন্ত্র হয়েছে দেশে-বিদেশে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা রাষ্ট্রের দায়িত্ব নেওয়ার পর থেকে ঘুচতে শুরু করে পুরনো ক্ষত। যে ইশতেহারকে সামনে রেখে বাংলাদেশ স্বাধীন হয়েছিল, সেই পথে দেশ ফিরেছে শেখ হাসিনার হাত ধরে।   

ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। মানুষের ভোট ও ভাতের অধিকার নিশ্চিতের মধ্য দিয়ে বঙ্গবন্ধুকন্যা বাংলাদেশকে বিশ্বদরবারে সম্মানের আসনে আসীন করেছেন। বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে, বেড়েছে সার্বিক জীবনমান। জাতিসংঘ স্বীকৃত মৌলিক অধিকারসমূহের পূর্ণতাদানে রাষ্ট্র বিরামহীন কাজ করে চলেছে। টানা তিন মেয়াদে সরকার গঠন করে শেখ হাসিনা একদিকে যেমন দক্ষ সংগঠক হিসেবে পরিচিতি পেয়েছেন তেমনই দেশবিরোধী সকল শক্তিকে রুখে দিতে তাঁর শক্তি সংহত হয়েছে। বাংলাদেশের সামনে এখন সুন্দর সময় অপেক্ষমাণ। ২০২১ সাল মুজিব জন্মশতবর্ষের কাল, বাংলাদেশে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপন হচ্ছে এ বছর। বাংলাদেশের উৎসবের কালে বাঙালির জন্য উপহার হিসেবে পদ্মায় গড়ে উঠছে স্বপ্নের সেতু।     

প্রমত্তা পদ্মায় গড়ে উঠছে বিস্ময়

অনেক চড়াই-উতরাই শেষে নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয় পদ্মা সেতুর নির্মাণকাজ। ২০১৭ সালে সেপ্টেম্বর মাসের শেষ দিকে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হতে শুরু করে পদ্মা সেতু। ১০ ডিসেম্বর ২০২০ তারিখে শেষ স্প্যানটি বসানোর মধ্যদিয়ে দক্ষিণ ও পশ্চিম অঞ্চলের মানুষের সঙ্গে রাজধানী ঢাকা তথা সারাদেশের সঙ্গে সংযোগ তৈরি হলো। ৩০১৯৩ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে প্রকল্পটি। পত্রিকার ভাষ্য অনুযায়ী, বর্তমানে প্রকল্পের অগ্রগতি ৯০ দশমিক ৫০ ভাগ ও আর্থিক অগ্রগতি ৮৮ দশমিক ০৩ ভাগ। নদীশাসন কাজের অগ্রগতি ৭৫ ভাগ। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২১ সালের জুন মাসের পরে গণমানুষের জন্য উন্মুক্ত হবে পদ্মা সেতু। একই সঙ্গে বাস ও ট্রেন চলতে সক্ষম দ্বিতল এই সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণাধীন এই সেতু নির্মাণের করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। আর নদীশাসনের সিনো হাইড্রো করপোরেশন। 

দুর্নীতির কথিত অভিযোগে অর্থায়ন বন্ধ

দেশের মানুষের অর্থায়নে প্রমত্তা পদ্মায় যে সেতু গড়ে উঠছে শুরুতে সে প্রকল্পে একটি বড় অর্থায়ন করার কথা ছিল বিশ্বব্যাংক ও কয়েকটি বিদেশি উন্নয়ন সংস্থার। তখন এই প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছিল ১০ হাজার কোটি টাকা। মোট অংকের ভেতরে বিশ্বব্যাংক একাই অর্থায়ন করতে চেয়েছিল ১২০ কোটি মার্কিন ডলার। বাকি অর্থ এশিয় উন্নয়ন ব্যাংক, ইসলামী উন্নয়ন ব্যাংক, জাপানি উন্নয়ন সংস্থা জাইকা ও বাংলাদেশ সরকারের জোগান দেওয়ার কথা ছিল। দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্প থেকে সরে দাঁড়ায়। বিশ্বব্যাংক সরে যাওয়ায় অন্যান্য বিদেশি দাতাসংস্থাও প্রকল্পটি থেকে মুখ ফিরিয়ে নেয়।

নিজস্ব অর্থায়ন

বিশ্বব্যাংক ঋণসহায়তা দেবে না এমন ঘোষণার পরও বাংলাদেশের তরফে যোগাযোগ রক্ষা করা হয় যেন সংস্থাটি তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে। পরবর্তীকালে বিশ্বব্যাংক ও সরকারের মাঝে নানা আলোচনার একপর্যায়ে বিশ্বব্যাংক থেকে ঋণ সহায়তা না নেওয়ার ঘোষণা দেয় বাংলাদেশ সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণ করা হবে বলে জাতীয় সংসদে ঘোষণা দেন। এ লক্ষ্যে তিনি দেশের মানুষ ও প্রবাসীদের সহযোগিতা করার জন্য আহবান জানান। প্রধানমন্ত্রীর আহ্বানের প্রেক্ষিতে শুরু হয় অর্থ সংগ্রহ। সব মন্ত্রী এক মাসের সম্মানী জমা দেওয়ার প্রতিশ্রুতি দেন। সচিবরাও দেন একটি উৎসব ভাতার সমপরিমাণ অর্থ। এভাবে চলতে থাকে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের জন্য অর্থ সংগ্রহের কাজ। বিশ্বব্যাংকের টালবাহানার প্রেক্ষিতে ২০১৩ সালের ৩১ জানুয়ারি পদ্মা সেতুর জন্য অর্থায়নের অনুরোধ প্রত্যাহার করে বিশ্বব্যাংককে চিঠি দেয় সরকার। অনুরোধ প্রত্যাহারের পর চীন-মালয়েশিয়াসহ কয়েকটি দেশের নাম আসতে থাকে পদ্মাসেতু অর্থায়ন ইস্যুতে। তবে সেসব প্রস্তাব শেষপর্যন্ত দেশের জন্য লাভজনক না হওয়ায় নিজস্ব অর্থায়নে শুরু হয় এই মেগাপ্রকল্পের কাজ। ধীরে ধীরে দৃশ্যমান হতে শুরু করে দেশের মানুষের বহু কাঙ্ক্ষিত স্বপ্ন।

মিথ্যা অভিযোগ ও বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র

পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংক যে কথিত দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলেছিল প্রকৃত অর্থে সে অভিযোগের কোনও ভিত্তি ছিল না। তবু সরকার বিশ্বব্যাংকের শর্ত মেনে প্রকল্পে দুর্নীতির তদন্তের বিষয়ে একমত হয়। আলোচিত প্রকল্পে কথিত দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগে কারা অভিযুক্ত হবেন, তা নিয়ে শেষ পর্যন্ত ঐকমত্যে পৌঁছানো যায়নি। পরবর্তীকালে কানাডার একটি আদালত পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি একটি মামলায় যুগান্তকারী রায় দেয়। যে কথিত অভিযোগের ভিত্তিতে এ প্রকল্পে ঋণ বাতিল করেছিল বিশ্বব্যাংক। পরবর্তীকালে এ অভিযোগের কোনও ভিত্তি ছিল না বলে ২০১৭ সালে দেওয়া এক রায়ে উল্লেখ করে দেশটির আদালত। আদালতের পর্যবেক্ষণে আলোচিত মামলাকে অনুমানভিত্তিক বলেও উল্লেখ করা হয়। কানাডার আদালতের এ রায়কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সততার শক্তির জয় হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, এ ঘটনার মধ্য দিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের মর্যাদা বেড়েছে। পদ্মা সেতু প্রকল্প থেকে বিশ্বব্যাংকের মুখ ফিরিয়ে নেওয়ার পেছনে বাংলাদেশের একজন নোবেল বিজয়ীর প্রভাব ছিল বলে আলোচনা শোনা যায়। বিষয়টি নিয়ে স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পদ্মা সেতু প্রকল্পে যেন অর্থায়ন না হয় সেই ষড়যন্ত্রের সঙ্গে আমাদের দেশের একজন নোবেলজয়ী জড়িত। ব্যাংকের পদে থাকতে না পেরে তিনি এই ষড়যন্ত্র করেছিলেন। আর সেসময় ওই নোবেল জয়ীর সঙ্গে যোগ হয়েছিলেন বাংলাদেশবিরোধী নানা অপশক্তি।

পদ্মা সেতু দৃশ্যমান

বঙ্গবন্ধুর পথ ধরে তাঁর কন্যা শেখ হাসিনা সমগ্র বাংলাদেশের মানুষকে সংযুক্ত করার উদ্যোগ নেন। ১৯৯৮ সালে পদ্মায় সেতু নির্মাণের উদ্যোগ নেন তিনি। সেই উদ্যোগের পথ ধরে ২০০১ সালে জাপানিদের সহায়তায় সম্ভাব্যতা যাচাই শুরু হয়। ২০০১ সালের ৪ জুলাই মাওয়া পয়েন্টে পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপি-জামায়াত জোট ও তত্ত্বাবধায়ক সরকারের সময় পদ্মা সেতু প্রকল্পের গতি থমকে যায়। ২০০৮ সালের নির্বাচনে বিজয়ী হলে প্রকল্পটি ফের গতি পায়। ২০০৯ সালের ১৯ জুন পদ্মাসেতুর নকশা প্রণয়নের প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদন করে। ২৯ জুন চুক্তি হয় পরামর্শকের সঙ্গে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব আন্তরিকভাবে চেয়েছেন যেন বাংলাদেশের মানুষ পদ্মা সেতুর মাধ্যমে সংযুক্ত হতে পারে। আজ পদ্মায় সে সংযোগ স্থাপিত হয়েছে তা একান্তই বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান। বহু বাধা-বিপত্তি পেরিয়ে বাংলাদেশের মানুষ যে সফলতার পথ দেখেছে তা সম্ভব হয়েছে শেখ হাসিনার শক্তিশালী ও বলিষ্ঠ নেতৃত্বের জন্যই। দক্ষিণ জনপদের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পূরণে যে বিপুল কর্মযজ্ঞের সূচনা হয়েছিল পদ্মার পাড়ে, তা পূর্ণ অবয়ব পেল ১০ ডিসেম্বর ২০২০ শেষ (৪১তম) স্প্যানটি বসানোর মধ্য দিয়ে। দেশের একজন সচেতন নাগরিক হিসেবে আমার উপলব্ধি—প্রধানমন্ত্রী  শেখ হাসিনার উন্নয়ন মনস্ক এবং সাহসী দৃষ্টিভঙ্গির কারণে পদ্মায় অদম্য বাংলাদেশের প্রতিচ্ছবি দৃশ্যমান হয়েছে।

লেখক: অধ্যাপক; সদস্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও পরিচালক, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড।

/এসএএস/এমএমজে/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বশেষসর্বাধিক

লাইভ