বিশ্ববাস্তবতায় বাংলা ট্রিবিউনের আন্তর্জাতিক সাংবাদিকতা

Send
বাধন অধিকারী
প্রকাশিত : ১২:২০, মে ১৬, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৪:১৪, মে ১৬, ২০১৬

বাধন অধিকারীসম্প্রতি রাশিয়া ফের পরাশক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। ইতোমধ্যে পরাশক্তি যুক্তরাষ্ট্রের রোষের মুখে পড়ে ধ্বংস হয়েছে ইরাক-সিরিয়া-লিবিয়া। যুদ্ধে সহায়হারা মধ্যপ্রাচ্যের মানুষ ইউরোপের দিকে ঝুঁকছেন। শরণার্থী-বাস্তবতা শুনিয়ে যাচ্ছে বিপন্ন মানবতার গান। এদিকে, আল কায়েদা-তালেবানের ধারাবাহিকতায় আবিভর্‚ত হয়েছে ভয়াবহ সন্ত্রাসী গোষ্ঠী আইএস। ইরাক ও সিরীয় যুদ্ধের ক্ষত থেকে জন্ম নেওয়া এই সন্ত্রাসী গোষ্ঠীর কাছে পারমাণবিক অস্ত্র চলে যেতে পারে, এমন আশঙ্কা করেছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা!
প্রাণ-প্রকৃতি-প্রতিবেশের দিক থেকে পৃথিবী আজ প্রায় ধ্বংসের মুখে। বিশেষজ্ঞদের বরাত দিয়ে বারবার খবর প্রকাশিত হয়েছে, পরিবেশ দূষণের ধারা অব্যাহত থাকলে পৃথিবীর বাসযোগ্য বহু অঞ্চল মরুভ‚মিতে রূপান্তরিত হবে। সমুদ্রে তলিয়ে যাবে অনেক এলাকা। এরপরও তো যুদ্ধ থামছে না। জলবায়ু নিয়েও কেউ ভাবছেন না।  
বিশ্ব যখন ধ্বংসের দ্বারপ্রান্তে, তখন এর নেপথ্য অপরাধী শক্তিগুলোর মুখোশ উন্মোচনের চেষ্টা করে বাংলা ট্রিবিউনের বিদেশ ডেস্ক। আমরা যুক্তরাষ্ট্রের নির্বাচনের খবর দেওয়াকে যেমন গুরুত্বপূর্ণ মনে করি, তেমনি এ নির্বাচনে কেন গরিবদের প্রার্থী হওয়ার সুযোগ নেই, এ নির্বাচন কেন কৃষ্ণাঙ্গদের ভাগ্যের বদল ঘটাতে পারে না, এ নির্বাচনের সঙ্গে বড় বড় করপোরেশনের সম্পর্ক কী, তাও খুঁজে দেখার চেষ্টা করি। আমরা কেবল ফাঁস হওয়া পানামা পেপারস ধরেই প্রতিবেদন করি না। এর  নেপথ্যে কার স্বার্থ জড়িত, তার খবরও পাঠকদের দেওয়ার চেষ্টা করি। আন্তর্জাতিক সংবাদ পরিবেশনে আমরা কোনও দেশ, জোট কিংবা কোনও আন্তর্জাতিক সংগঠনের পক্ষে নই।  

আরও পড়তে পারেন: সাড়ে ৬ হাজার এটিএম বুথই অবৈধ!
ইন্টারনেট-প্রযুক্তির গণতান্ত্রিক বৈশিষ্ট্যের সুবাদে আমরা এখন বিপুল পরিমাণ সংবাদসূত্রকে হাতের নাগালে পেয়ে যাই। কিন্তু এই বিরাট তথ্যভাণ্ডার থেকে তথ্য যাচাই-বাছাই করা, তা পর্যালোচনাসহ খতিয়ে দেখার কাজটি চ্যালেঞ্জিং। কঠিন হলেও বাংলা ট্রিবিউনের বিদেশ ডেস্ক এসব তথ্য যাচাই-বাছাই-পর্যালোচনাসহ খতিয়ে দেখার পরই সংবাদ পরিবেশন করে। আমরা সংবাদের অ্যাঙ্গেল নির্ধারণে বিদেশি মিডিয়ার মুখাপেক্ষী নই। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে আমরা কেবল তথ্যটুকুই নিয়ে থাকি। এরপরই অ্যাঙ্গেল নির্ধারণ করে পরিবেশন করি।  
বাংলা ট্রিবিউনই বাংলাদেশের প্রথম সংবাদমাধ্যম, যারা ‘লিডস অব দ্য ওয়ার্ল্ড’ নামের একটি বিভাগ চালু করেছে। আমরা এর মধ্য দিয়ে বাংলাদেশের পাঠককে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সঙ্গে সম্পৃক্ত করার  চেষ্টা করে থাকি।
আন্তর্জাতিক সংবাদ নিয়ে বিশ্লেষণের ক্ষেত্রে সাধারণত প্রধান প্রধান সংবাদমাধ্যমের ওপর নির্ভর করে থাকে বাংলাদেশের সংবাদমাধ্যমগুলো। ‘গার্ডিয়ানের অনুসন্ধান’ কিংবা ‘এপির বিশ্লেষণ’ নামে হুবহু বাংলায় রূপান্তর করা হয়। কিন্তু এসব সংবাদমাধ্যমেরও নিজস্ব এজেন্ডা রয়েছে। বাংলা ট্রিবিউনের বিদেশ ডেস্ক এসব সংবাদ  বিশ্লেষণ প্রকাশের পাশাপাশি নিজস্ব বিশ্লেষণও হাজিরের চেষ্টা করে।

আরও পড়তে পারেন: অধিকাংশ জঙ্গি হামলার কূলকিনারা পাচ্ছে না পুলিশ
সংবাদ মানেই যে হত্যা-ধর্ষণ-সহিংসতা-যুদ্ধ নয়, বাংলা ট্রিবিউনের বিদেশ ডেস্ক তা সবসময় মনে রাখার চেষ্টা করে। পাঠককে আমরা মানুষের প্রতিরোধের খবর, আশার খবর, ভালোবাসার খবর দিয়ে থাকি। বিজ্ঞান-প্রযুক্তি-চিকিৎসায় অগ্রগতি ও প্রগতির খবর দিয়ে থাকি।
আমরা বিশ্বের কোনও দেশকেই দূরের মনে করি না। বিভিন্ন প্রান্তের খবর পাঠকের সামনে হাজির করি। কারণ, আমরা চাই বাংলাদেশের মানুষ ক্রমাগত আন্তর্জাতিক মানুষ হয়ে উঠুক।
লেখক : সহকারী বার্তা সম্পাদক ও ইনচার্জ, বিদেশ ডেস্ক

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। বাংলা ট্রিবিউন-এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য বাংলা ট্রিবিউন কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

লাইভ

টপ