X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিদায় পশ্চিম: স্বাগত পূর্ব

তুষার আবদুল্লাহ
২৫ জুন ২০১৬, ১৩:৫৬আপডেট : ২৫ জুন ২০১৬, ১৪:০১

তুষার আবদুল্লাহ গোলকের মোড়ল জোট ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বিচ্ছেদ ঘটালো ব্রিটেন। জোট সংসারের ২৮ সদস্যের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক টানাপোড়েন ছিল। তার যতটা না রাজনৈতিকভাবে প্রকাশ পেয়েছে, তারচেয়ে বেশি নিভৃতে ক্ষরণ তৈরি করেছিল। এই ক্ষরণ বা বিচ্ছেদের সুর ব্রিটেনের উপর মহল পর্যন্ত পৌঁছাতে পারেনি। রাজনীতির নীতি-নির্ধারকদের সঙ্গে গণতন্ত্রের যে উদাহরণ, তাতে ব্রিটেনের আমমানুষেরও যোজন দূরত্ব তৈরি হয়েছে, গণভোটের ফলাফল সেই সাক্ষী দিচ্ছে। এখানে দেখার বিষয় হলো- ব্রিটেনের শিক্ষিত ও উচ্চবিত্ত শ্রেণি কিন্তু ব্রিটেন থেকে সরে যাওয়ার বিপক্ষে তাদের অবস্থানের কথা জানিয়েছে।
উচ্চবিত্তের একটি অংশ তো অহংবোধ থেকে ভোট দেওয়ারও প্রয়োজন মনে করেনি। ব্রিটেন থেকে যারা বেরিয়ে যেতে চেয়েছে তারা নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণি। শিক্ষায়ও তারা খানিকটা পেছনে। এই গোষ্ঠীটি তাদের চিন্তার জায়গা থেকে অর্থনৈতিক মুক্তির কোনও পূর্বাভাস পাচ্ছিল না। বরং তারা দেখছিল কিভাবে সংকোচিত হয়ে উঠছিল ব্রিটেনের অর্থনীতিতে তাদের অংশীদারিত্ব। বিশেষ করে চাকরির বাজার নিয়ে তারা শঙ্কায় পড়ে গিয়েছিল। ইউরোপীয় ইউনিয়নের বাকি ২৭টি দেশ থেকে অভিবাসীরা এসে ব্রিটেনের চাকরির বাজারের দখল নিয়ে নিয়েছে অনেকটাই। ফলে খাদহীন ব্রিটিশরা চাকরির বাজারে হারিয়ে যেতে শুরু করেছিল। ইউরোপে গত আধা শতকে যে অর্থনৈতিক মেরুকরণ, মন্দা গিয়েছে তার দায় তো ব্রিটেনকেও নিতে হয়েছে। বলা যায়, সেই দায় অন্যদের চেয়ে বেশিই। মধ্যপ্রাচ্য সংকটেও ব্রিটেনকে অর্থনৈতিক মন্দার মুখোমুখি হতে হয়েছে। আমমানুষ খালি চোখেই দেখছে প্রতি সপ্তাহে জোটে যে পরিমাণ অর্থের জোগান দিতে হয় ব্রিটেনকে, তা যদি হাতে রাখা যায় তাহলে স্বাস্থ্য ও প্রাথমিক শিক্ষা সেবায় আরও সংহত বিনিয়োগ করা যাবে।
তাই জোটে থাকার ফলে বিশ্বজুড়ে মোড়ল সেজে থাকা, মানবতার বয়ান বা খুৎবা প্রচার করে বেড়ানোর দিন যে ফুরিয়ে গেছে ব্রিটেনের, সেটা আমমানুষেরাই টের পেয়েছিল। ব্রিটেনের এই বেরিয়ে আসা জোট সংসারে আরও বিচ্ছেদকে প্রণোদনা দেবে। ফলে এখানকার অর্থনৈতিক দুর্বলতা ছাড়াও মনস্তাত্বিকভাবেও দুর্বল হয়ে পড়বে এই জোট। বেকারের হার তীব্র হবে।
ইউরোপীয় জোটের এই হাল দেখে, বিশেষ করে অভিবাসীদের বিরুদ্ধে ব্রিটেনের সাধারণ মানুষের এই অভিব্যক্তির প্রভাব মার্কিন যুক্তরাষ্ট্রেও পড়বে। তারা ল্যাটিন আমেরিকার অভিবাসীসহ সকল অভিবাসীদের বিষয়ে কঠোর হতে পারে। যার ফলাফল সেখানেও কাজকে কেন্দ্র করে অর্থনৈতিক সংকট দেখা দেবে। ব্রিটিশ ও তার পশ্চিমা সঙ্গীরা এখনও পুরানো কৌশল রপ্ত করেই আছে। অর্থাৎ পুঁজি ও বিশ্ব শাসনের উপায় হচ্ছে ভৌগলিক বা স্থানিক ঔপনিবেশ। পশ্চিমের সম্পদ আরোহণ ও পুঁজি গড়ে তোলার এই কৌশল এখন গোলকে অচল। চীন পণ্য বা বাজারের মাধ্যমে ঔপনিবেশ স্থাপনের কৌশল নিয়েছিল। আজ তারা সফল। তারা বিশ্বজুড়ে তাদের ক্রেতা তৈরি করেছে। অল্প দামের পণ্যের ফাঁদে ফেলেছে মানুষকে। যে অল্প দামের অস্ত্রের কাছে কুপোকাত সবাই। আর কোনও মারণাস্ত্র এই অস্ত্রের সঙ্গে পেরে ওঠেনি। এতে পূর্বের চীনের বাজার ঔপনিবেশিকতার দাসত্ব স্বীকার করে নিয়েছে পশ্চিম। ফলে গোলককে শাসন করার নৈতিক ও অর্থনৈতিক শক্তিও হারিয়েছে সে। এই মেরুকরণ স্পষ্ট হলেও, এতদিন কেউ স্বীকার করে নিতে চাচ্ছিল না। ব্রিটেনের বের হয়ে আসায় আজ সেই বদলকে অকপটে স্বীকার করে নিতে হচ্ছে।

গোলক শাসন করার প্রতিপত্তি যখন হারিয়েছে পশ্চিম তখন চীন, ভারত, মিয়ানমার, ভিয়েতনাম, কম্বোডিয়া, থাইল্যান্ডকে সঙ্গে করে পূর্বকে অর্থনৈতিক মোড়ল পরিচয় দেওয়ার জন্য তৈরি। পশ্চিমও প্রায় তৈরি আনুষ্ঠানিক কুর্নিশ করতে। এই অবসরে বাংলাদেশকেও পশ্চিমমুখিতা থেকে সরে আসতে হবে। তার কাঁধ ও মুখ পূর্বের দিকে রাখতে হবে। আমাদের রাজনীতিতে পোশাক রফতানিকারক ও পশ্চিমাদেশের রফতানি-আমদানিকারকদের প্রাধান্য থাকায়, বাংলাদেশ এখনও পশ্চিমেই তার কেবলা স্থির করে রেখেছে। কিন্তু এখানে বলে রাখা ভালো, জানিয়ে রাখা ভালো পূর্ব বন্দনা ছাড়া বর্তমান ও আগামীর অর্থনীতির দুনিয়ায় কোনও ফায়দা নেই।

লেখক: বার্তা প্রধান, সময় টিভি

আরও পড়তে পারেন: যুক্তরাজ্যে ‘ব্রেক্সিট সরকার’ প্রতিষ্ঠার তোড়জোড়, প্রধানমন্ত্রী হচ্ছেন বরিস জনসন!

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা
প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা
বঙ্গোপসাগরে ডুবলো জাহাজ, ভাসছেন ১২ নাবিক
বঙ্গোপসাগরে ডুবলো জাহাজ, ভাসছেন ১২ নাবিক
মাঠ প্রশাসনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশ ইসির
মাঠ প্রশাসনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশ ইসির
ভারতের একটি হোটেলে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ৬
ভারতের একটি হোটেলে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ৬
সর্বশেষসর্বাধিক

লাইভ