X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

টেবিলের ঝড় থেকে...

ফৌজিয়া সুলতানা
১৫ মে ২০১৭, ১৯:১০আপডেট : ১৫ মে ২০১৭, ১৯:২০

ফৌজিয়া সুলতানা বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ- কাঞ্চনজংঘা! তথ্যটি পেয়ে একটু খটকা লাগলো? ভাবতে বসলেন ‘এভারেস্ট’ কি তবে মর্যাদা হারালো? অথবা একটি ফাইলের নাম দেখলেন ‘ওয়াটার রোভার’। দুশ্চিন্তায় পড়ে গেলেন, এটা আবার কী! ‘রোভার’ মানে ‘রবার’, যার অর্থ ‘ডাকাত’ এবং ফাইলের নামের পুরোটার মানে হচ্ছে ‘জলদস্যু’- এটা আবিষ্কারের পর কতটা চমকে যাবেন?  এরকম ‘চমক’ বিরল কিছু নয় সংবাদ প্রক্রিয়াজাতের টেবিলে। হেসে উড়িয়ে দেওয়ার মতো এবং পিলে চমকে যাওয়ার মতো কিছু না কিছু রোজই জোটে কপালে। তবে, আমরা অবাক হই না। প্রতিনিধি ও প্রতিবেদকদের সবার আগে নিউজ পাঠানোর তাড়া থাকায় এবং কখনও কখনও সঠিক শব্দ বা তথ্যটা মাথায় না আসার কারণে এমন পিলে চমকানো তথ্যের আবির্ভাব। ডেস্কের বিপদটা এখানেই। এমন পিলে চমকানো তথ্য ডেস্ক পার হয়ে পাঠকের সামনে হাজির হলে তার পুরো দায়টা চলে যায় পুরো পত্রিকার ঘাড়ে। এমনসব তথ্য আর শব্দকে সঠিকভাবে পাঠকের হাতে পৌঁছে দিতে তাই চিন্তার ঝড় সারাবেলাই অনুষঙ্গ সাব-এডিটরের টেবিলে।
সারাদেশ থেকে প্রতি ২৪ ঘণ্টায় গড়ে একশ’ মেইল আসে। এসব মেইলে থাকা ৩০/৪০ হাজার শব্দের ভেতর এমন অসংখ্য ‘তথ্য’ সামলে নিয়ে সঠিক সংবাদ করাটা আমাদের নিত্যদিনের চ্যালেঞ্জ। অন্য কোথাও ছাপানোর আগেই নিউজ আপলোডের তাড়া, খবরের বস্তুনিষ্ঠতা নিশ্চিত করা, ডেস্কে জনবল কম থাকা সত্ত্বেও এখনই দেখতে হবে- মুহূর্তের মধ্যে এমন একাধিক গুরুত্বপূর্ণ নিউজের স্তূপ তৈরি হয়ে যাওয়া, মুহূর্তে মুহূর্তে গুরুত্বপূর্ণ সব ই-মেইল, টিভি স্ক্রল দেখে পাওয়া খবরের বিস্তারিত জোগাড়ে প্রতিবেদক ও প্রতিনিধিদের তাড়া দেওয়া, বিশেষ প্রতিবেদন তৈরি, সহকর্মীদের সঙ্গে পরামর্শ করে বিভিন্ন খবরের অ্যাঙ্গেল ঠিক করা, মাঝে মধ্যে প্রযুক্তির বিড়ম্বনা বা যান্ত্রিক গোলযোগ- নিউজরুমের এ রকম ‘ঝড়ো’ পরিস্থিতি প্রায়ই ‘কী করি আজ ভেবে না পাই’ অবস্থার মুখোমুখি দাঁড় করিয়ে দেয়। তবে সবার আগে খবরটা নিজের পোর্টালে চোখের সামনে দেখা, খবরটি পড়ে পাওয়া পাঠকের প্রতিক্রিয়া, অফিসের ভেতরে কাজের উৎসাহ আর অনুপ্রেরণা মিলিয়ে যে প্রশান্তি পাওয়া যায়, তা আর অন্য কিছুতেই পাওয়া সম্ভব নয়। একটি অগ্রসরমান অনলাইন সংবাদপত্রে কাজের অভিজ্ঞতাটা এমনই।

সাংবাদিকতার ক্ষেত্রে প্রতিযোগিতায়, বস্তুনিষ্ঠতায়, নতুন উচ্চতা নির্মাণের প্রচেষ্টায় বাংলা ট্রিবিউনের সেরা হওয়ার এই যে উদ্যম, তা আর কোথাও পাওয়ার নয়।

জঙ্গি হামলা বা জঙ্গি আস্তানায় অভিযানের মতো বিশেষ কোনও ঘটনায় নিউজরুমে, বিশেষত ডেস্কে যে চাপ সামলাতে হয়, সেটা বোঝেন কেবল ভুক্তভোগীরা। তারপরও প্রতিটি বড় ঘটনাকে গভীরভাবে পরখ করে ঘটনার পেছনের ঘটনা খুঁজে বের করতে ডেস্ক ও প্রতিনিধিদের যুগলবন্দি প্রয়াস, মুখে মুখে কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া অসংখ্য ভিত্তিহীন খবরের ভেতর থেকে নির্ভুল ও নির্ভরযোগ্য তথ্য ছেঁকে বের করার সংঘবদ্ধ প্রচেষ্টা নিয়তই এখানে কাজের অনুপ্রেরণা তৈরি করে।

সাংবাদিকতার ক্লাসে এক সূত্র শিখিয়েছিলেন শিক্ষক। কোন খবরটা আগে বেছে নেবো- তা যাচাই করতে ‘স্থান-কাল-পাত্র’ হিসাব করা। কিন্তু দেশের ৬৪ জেলা, ২৪ ঘণ্টার কাভারেজ আর ঘটনার মাহাত্ম্য অনুযায়ী এই ‘স্থান-কাল-পাত্র’কে গুরুত্ব দিতে গেলে বোঝা যায় সূত্রের বাস্তব প্রয়োগ কতটা কঠিন। খবর প্রকাশ করার জন্য বাছাই করার চেয়ে বাতিল করার জন্য আলাদা করা যে কতটা নির্মম ও পীড়াদায়ক, তার বাস্তব অভিজ্ঞতার মধ্য দিয়ে আমরা প্রতিনিয়ত যাচ্ছি। সময়ের চাহিদা পূরণে বাংলা ট্রিবিউন এখন দলগত প্রচেষ্টার অনন্য নজির। এখানে প্রতিটি কাজে সহকর্মীরা স্বতঃস্ফূর্ততার সঙ্গে অংশ নেন, চাপ সামলে নেন হাসিমুখে। কর্মব্যস্ততার ভেতরে কোন ফাঁকে যে আটটি কর্মঘণ্টা কেটে যায়, তা টেরই পাওয়া যায় না।

দেশের যেকোনও প্রান্তে জঙ্গি তৎপরতা, অসচ্ছলদের জন্য ১০ টাকা কেজি দরে চালে দুর্নীতি, রোহিঙ্গা সংকট, হাওরে পানির ঢলে কৃষকের ক্ষতি, ইলিশ রক্ষায় দেশব্যাপী নিষেধাজ্ঞা ও অভিযানসহ নানা ইস্যুতে দলগত প্রচেষ্টা বাংলা ট্রিবিউনের স্বতন্ত্র পরিচয় রক্ষায় অনবদ্য ভূমিকা রেখেছে। ব্যক্তিগত সুখ-সুবিধা খাটো করে বাস্তবিক অর্থেই বাংলা ট্রিবিউনকে ২৪ ঘণ্টার সংবাদমাধ্যমে পরিণত করার পেছনে জেলা প্রতিনিধিদের অবদান অতুলনীয়। এজন্য ন্যাশনাল কো-অর্ডিনেটর হিসেবে আমি সারাদেশের প্রতিনিধিদের ধন্যবাদ জানাই। আমাদের সম্মিলিত প্রচেষ্টায় বাংলা ট্রিবিউন সাংবাদিকতা ও সংবাদ কাঠামোর নতুন মানদ- তৈরি করবে, সেদিন হয়তো খুব দূরে নয়।

লেখক : সিনিয়র সাব এডিটর ও ন্যাশনাল কো-অর্ডিনেটর

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
সর্বশেষসর্বাধিক

লাইভ