X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

‘চেতনাবাজ’দের প্রতিহত করুন

লীনা পারভীন
১৯ আগস্ট ২০১৭, ১৫:৩২আপডেট : ১৯ আগস্ট ২০১৭, ১৫:৫৯

লীনা পারভীন সবখানে চলছে ‘চেতনাবাজ’দের দৌরাত্ম্য। এই ‘চেতনার খেলা’ আগেও ছিল। আমাদের রাজনীতির ইতিহাসের দিকে তাকালে দেখা যাবে সব শাসনামলেই রাজনীতির ক্ষমতাকে আশ্রয় করে কিছু ‘চেতনাবাজ’দের দাপট। কখনও সেই ‘চেতনাবাজ’দের শক্তি এতটাই বেশি হয়ে পড়ে যে প্রকৃত রাজনীতি ও দেশপ্রেম সেখানে মার খায়।
প্রশ্ন আসে, প্রকৃত রাজনীতি বলতে কী বুঝায়? তার আগে আরেকটি বিষয় পরিষ্কার হওয়া জরুরি তা হচ্ছে রাজনীতি কী? রাষ্ট্রবিজ্ঞানীদের কাছে না গিয়েও অতি সাধারণ ভাষায় যদি বলি তাহলে রাজনীতি হচ্ছে একটি রাষ্ট্রের অর্থনৈতিক ও সামাজিক ব্যবস্থার প্রতি মানুষের ক্রিয়া এবং প্রতিক্রিয়া। এটা একদম একজন অজ্ঞের দৃষ্টি থেকে বললাম। রাষ্ট্রব্যবস্থা মূলত গড়ে ওঠে বা একটি রাষ্ট্রের চরিত্র নির্ধারিত হয় তার অর্থনৈতিক ব্যবস্থার ওপর নির্ভর করে। আমি কোনও তাত্ত্বিক আলোচনায় যাচ্ছি না। একটি রাষ্ট্রের নাগরিক হিসাবে আমরা প্রত্যেকেই এর ভালো-মন্দের দ্বারা প্রভাবিত হই এবং সবাই কম বেশি কোনও না কোনোভাবে নিজের মতো বা প্রতিক্রিয়া জানাই। সেটা হতে পারে শব্দ করে বা নিরবে। তবে সবার ভেতরেই একটি মত তৈরি হয়। আর এটাই হচ্ছে রাজনৈতিক চেতনা। সমাজের কেউই তাই রাজনীতির বাইরে অবস্থান করে না বা করতে পারে না।
আর সেই রাজনৈতিক চেতনা বা জ্ঞান যখন হয় নিজ রাষ্ট্রকে কেন্দ্র করে অর্থাৎ আমার রাজনৈতিক মত বা কর্মকাণ্ড যদি হয় রাষ্ট্রের জন্য, রাষ্ট্রকে কেন্দ্র করে, দেশের মানুষকে কেন্দ্র করে এবং আমার মতামত দ্বারা আমি আমার দেশ ও মানুষের কল্যাণ প্রতিষ্ঠা করতে চাই তাকেই বলা যায় প্রকৃত রাজনৈতিক চেতনা। একটি রাষ্ট্রে বিভিন্ন ধরনের মতের প্রচলন থাকে, সেটা থাকবেই। এটাই গণতন্ত্র। তবে সে ভিন্নমত বা নানা মত যাই বলি না কেন সেটা অবশ্যই হতে হয় দেশ, জাতি ও সমাজকে কেন্দ্র করে তাদের কল্যাণের জন্য। মূল রাষ্ট্রীয় নীতির সঙ্গে সাংঘর্ষিক নয়। কিন্তু আমি এমন রাজনৈতিক দর্শনে বিশ্বাস করি যা সরাসরি আমার রাষ্ট্র কাঠামোর সাথে সাংঘর্ষিক এবং আমার দেশ, সরকার, ব্যবস্থাকে চ্যালেঞ্জ করে, প্রতিহত করতে চায় সেই রাজনৈতিক দর্শন হয় রাষ্ট্রবিরোধী।

আমরা বর্তমানে যে রাজনৈতিক সংস্কৃতিতে বসবাস করছি তার মধ্যে একদিকে যেমন বাংলাদেশপন্থী রাজনৈতিক চেতনা রয়েছে আবার অন্যদিকে এর বিরোধী চেতনাও রয়েছে প্রবলভাবে। একটি বড় গোষ্ঠী যারা চায়নি বাংলাদেশ নামক রাষ্ট্রটির জন্ম হোক তারা বারেবারেই চেষ্টা করে যাচ্ছে এই অপরাজনৈতিক কৌশল দিয়ে রাষ্ট্র এবং সরকারের স্বাভাবিক কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করতে।

বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আমাদের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল এ কথা সবাই জানি এবং মানি। সে হিসাবে দেশের বেশিরভাগ মানুষের আস্থা নিয়ে তারা আজকে ক্ষমতায় আছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে তাদের ভেতরে যে মানুষগুলো আওয়ামী লীগের রাজনৈতিক চেতনাকে প্রকৃত অর্থে ধারণ করতে পারেনি প্রতি পদেপদে তারাই অতি চেতনার নামে সংকট তৈরি করে যাচ্ছে। ‘আওয়ামী লীগ মানে বঙ্গবন্ধু’- এটা একসময় প্রচলিত থাকলেও আজকের এই নতুন বাংলাদেশে ‘বঙ্গবন্ধু মানে বাংলাদেশ’। তাই বঙ্গবন্ধুর চেতনা বলতে কী বুঝায় সে কথা জানার জন্য আওয়ামী লীগের দলীয় কর্মী হওয়ার প্রয়োজন পড়ে না। বঙ্গবন্ধু নিজেও অতি ‘চেতনাবাজ’দের অপছন্দ করতেন। তিনি কখনই কোনও তেলবাজদের প্রশ্রয় দেননি। উনি সবসময় চাইতেন আওয়ামী লীগের লোকজন রাজনীতি করবে দেশের জন্য, সাধারণ মানুষের জন্য। সাধারণ মানুষের ক্ষতি হয় এমন কোনও কাজকে তিনি ঘৃণা করতেন। তিনি তার বইয়ের এক জায়গায় বলেছেন, রাজনীতি করতে হলে নীতি থাকতে হয়। সত্য বলার সাহস থাকতে হয়। বুকে আর মুখে আরেক কথা বললে চলে না।

কিন্তু তাঁর এই কথার বাস্তবায়ন কি আমরা দেখতে পাচ্ছি তথাকথিত কিছু আওয়ামী ‘চেতনাবাজ’দের মাঝে? কিছু ঘটনা দেখলেই প্রশ্ন আসে আসলেই কি তারা বঙ্গবন্ধুর চেতনায় বিশ্বাস করে? বগুড়ার ইউএনও এর বিরুদ্ধে যে ‘চেতনাবাজ’ মামলা করেছিলো তার দৌরাত্ম্য থামাতে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপ করতে হয়েছে। সম্প্রতি জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যে ঘটনার সৃষ্টি হলো সেটি অত্যন্ত ঘৃণ্য এবং নিন্দনীয় উদাহরণ হয়ে ইতিহাসের পাতায় লেখা থাকবে। মূলত এরা কারা? কারা বঙ্গবন্ধুর চেতনার কথা বলে আজকে একজন শিক্ষকের বিরুদ্ধে মাঠে নেমেছে? ছাত্রলীগ, আওয়ামী লীগের নাম করে সারাদেশে বঙ্গবন্ধুর সৈনিক দাবি করে যারা শোক দিবসের পবিত্রতা রক্ষায় মাঠে নেমেছে তাদের রাজনৈতিক পরিচয় নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।  

আমরা সবাই জানি বঙ্গবন্ধু ব্যক্তিগতভাবে শিক্ষকদের অসম্ভব শ্রদ্ধা করতেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তিনি স্যার বলে সম্বোধন করতেন। শিক্ষকদের কাজ হচ্ছে ছাত্রদের পড়ানো, সঠিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা এ কথা তিনি তাঁর বক্তৃতায় অনেকবার উচ্চারণ করেছেন। এর ব্যতিক্রম নয় তাঁর কন্যাও। তাহলে আজকে যারা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষককে শোক দিবসে ক্লাস নেওয়ার অপরাধের বহিষ্কারের দাবি তুলে বুঝতে হবে এসব ‘চেতনাবাজেরা’ আখেরে সরকারের লাভ চাইছে না, ক্ষতি চাইছে? যদিও সেটা ক্লাস নয়, পরীক্ষার প্রস্তুতি বিষয়ক পরামর্শ ছিল বলে সেই শিক্ষক এবং তার শিক্ষার্থীরাই বলেছে।

আজকে দেশে আওয়ামী লীগ ব্যতিত অন্য কোনও রাজনৈতিক চেতনার লোক খুঁজে পাওয়া মুশকিল। তাহলে তো নির্বাচনে এই দলটির ১০০ ভাগ ভোটে জেতার কথা। কিন্তু পরিসংখ্যানে পাওয়া যায় তাদের ভোটের হার ৩৫/৩৬ ভাগ। সামনে নির্বাচন। আওয়ামী লীগের চেয়েও বড় আওয়ামী লীগারদের বিষয়ে তাই থাকতে হবে সাবধান। এইসব ‘চেতনাবাজ’দের বিরুদ্ধে নিতে হবে কঠিন এবং কঠোর দমন ও ঠেকানোর নীতি। ৭৫’র পর মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির ক্ষমতায় আসতে লেগেছিলো ২১ বছর। দেশে এই মুহূর্তে আমার মতো কোটি মানুষের সামনে আর কোনও উত্তম ব্যক্তি নাই বিধায় আমি চাই আওয়ামী লীগ সঠিক রাজনৈতিক পথে থাকুক। অসহায়ের সহায় হিসাবেই আমরা চাই আওয়ামী লীগ বেঁচে থাকুক মুক্তিযুদ্ধের চেতনায়। বঙ্গবন্ধুকে আমাদের দরকার। তাঁর চেতনার শিক্ষায় শিক্ষিত হওয়াটা দরকার আছে আরও বহু বছর।

বগুড়া বা কুমিল্লা বিশ্ববিদ্যালয় নয় কেবল, যেখানেই এসব ‘চেতনাবাজ’দের নমুনা পাওয়া যাবে সেখানেই উপড়ে ফেলতে হবে তাদের। স্থাপন করতে হবে সঠিক ও প্রকৃত রাজনৈতিক চেতনা। বঙ্গবন্ধুর চেতনাকে নিয়ে ‘চেতনাবাজী’ করার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে সবাইকে। প্রকৃত আওয়ামী লীগারদের আজকে আবারও পরীক্ষা দেওয়ার সময় এসেছে। তাদের কাছে একটাই আহবান। আপনারা মাঠে নামুন। সম্মুখ লড়াইয়ে নেমে ‘চেতনাবাজ’দের চিনিয়ে দিন, ঠেকিয়ে দিন। প্রতিষ্ঠিত করুন সঠিক বঙ্গবন্ধুর চেতনার রাজনীতিকে। বাংলাদেশকে বাঁচাতে, বঙ্গবন্ধুকে বাঁচিয়ে রাখতে এটাই সময়ের দাবি।  

লেখক: সাবেক ছাত্রনেতা

 

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
স্টয়নিস ঝড়ে পাত্তা পেলো না মোস্তাফিজরা
স্টয়নিস ঝড়ে পাত্তা পেলো না মোস্তাফিজরা
রানা প্লাজা ধস: ১১ বছরেও শেষ হয়নি তিন মামলার বিচার
রানা প্লাজা ধস: ১১ বছরেও শেষ হয়নি তিন মামলার বিচার
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার: পরিবেশমন্ত্রী
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার: পরিবেশমন্ত্রী
পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: মন্ত্রী
পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: মন্ত্রী
সর্বশেষসর্বাধিক

লাইভ