X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

যাচ্ছে উড়ে আমাদের টাকা

তুষার আবদুল্লাহ
২১ অক্টোবর ২০১৭, ১৩:৫১আপডেট : ২১ অক্টোবর ২০১৭, ১৩:৫৮

তুষার আবদুল্লাহ কার টাকা পাচার করা হচ্ছে? জীবনের ঝুঁকি নিয়ে অমানবিকভাবে পৃথিবীজুড়ে বিশেষ করে মধ্যপ্রাচ্যে কাজ করছেন যে অদক্ষ- আধাদক্ষ শ্রমিক, তাদের ঘামের মূল্য। দেশের কৃষক ও শ্রমিককে ঠকানো অর্থ। অর্থাৎ শোষিতের হিস্যা পাচার হয়ে যাচ্ছে বা লুট করে নিচ্ছেন রাষ্ট্রের কিছু ভুঁইফোড় গুরুত্বপূর্ণ মানুষ। এই পাচার এবং লুট এখন প্রকাশ্য।
একজন নিকট আত্মীয় এসেছিলেন ঢাকায় দিন কয়েকের জন্য। বাংলাদেশ ছেড়েছেন তিনি বছর পাঁচেক আগে। আত্মীয় সম্পর্কে যুক্ত হওয়ার পর থেকেই দেখেছি তার ছটফটানি। দেশ ছেড়ে যাওয়ার আত্মতাড়না। পরিবার এবং আরও কিছু পরিজন নিয়ে তিনি পাড়ি জমান পূর্বে। যাওয়ার আগে থেকেই দ্বিতীয় বসতিতে টাকা চালান করছিলেন। পাচারও বলা যেতে পারে। ব্যবসায়ের তারল্য প্রায় নিয়ে যাওয়া শেষ। এখন স্থাবর সম্পদকে তরল বানানোর চেষ্টা। তিনি কতো বৈদেশিক মুদ্রা নিয়ে গেলেন সেই অংকে আমার জানা নেই। জানতে চাইনি কখনও। জানার দিকটি বরাবর তার দিক থেকেই আসে। কী মনে হয় বাংলাদেশের কোনও ভবিষ্যত আছে? দেশটাতো চোরে ভরে গেছে। ভবিষৎ প্রজন্মের জীবন অন্ধকার। কোনও ইতিবাচক কিছু ঘটছে বলে মনে হয়? তার আফসোস ফিরে গিয়ে বাংলাদেশ নিয়ে কোনও ইতিবাচক কথা সন্তান ও পরিজনদের বলতে পারবেন না।

বললেই কি হতো?  টাকারও আগেতো সন্তানদের পাচার করে বসে আছেন। বাংলাদেশ নিয়ে সন্তানদের ভেতর উসকে দিয়েছেন ঘৃণা। উত্তর প্রজন্ম জানে না বাংলাদেশ এবং বাংলা ভাষাকে। ওই পরিজনকে বিদায় না দিয়েই আমাকে উড়াল দিতে হয়েছিল মার্কিনদেশে। এখানে এসেও বরাবরের মতো কিছু রেস্টুরেন্টে, ফুটপাতে, ট্রেনে, নিমন্ত্রণের বাড়িতে শুনতে হচ্ছে বাংলাদেশে লুটপাট চলছে। নিরাপত্তা নেই। বাচ্চাদের লেখাপড়ার পরিবেশ নেই। এদের বড় একটি অংশ বাংলাদেশে মধ্যবিত্ত বা উচ্চ মধ্যবিত্ত ছিলেন। এখানে বিব্রতকর কাজ করে অন্ন জোগাচ্ছেন। ইটের দালানে ঢাকার বস্তির চেয়েও মানবেতর জীবন-যাপন করছেন। স্বপ্নের গাণিতিক হিসেব মেলাতে পারেননি। যদি সন্তানদের জীবনে অংক মেলে, সেই ভরসার লাঠিতে ভর করে টিকে আছেন। গত দেড় দুই দশকে দেখেছি অনেকের ভরসার সেই লাঠি ভেঙে গেছে। কারও সন্তান ভবঘুরে রয়ে গেছে, আবার কারও সন্তান জীবনে অংক মিলিয়ে নিতে পারলেও তাদের ছেড়ে চলে গেছেন। ভরসার লাঠিটা সুষম থেকেছে কারো কারো। সমৃদ্ধির দেখা কেউ পেয়েছেন মেধা ও পরিশ্রমে আবার কেউ নানা কুটকৌশলে। এই শ্রেণিটি বাংলাদেশ থেকে টাকা সরিয়ে আনেনি। বরং এদের কেউ কেউ এখানকার অর্জিত টাকা দিয়ে দেশে বিনিয়োগ করার চেষ্টা করেছেন। সেই চেষ্টা এখন ভাটির দিকে।

দুদের একটি অংশ এর অগ্রভাগে থাকায়, রাষ্ট্র  কখনই পাচাররোধে আইন ও নৈতিকতার কার্যকর দেয়াল তুলতে পারেনি। দুঃখের বিষয় হলো এই শ্রেণিটিই রাষ্ট্র এবং সমাজের নিয়ন্ত্রকের ছড়ি হাতে তুলে নিয়েছে। একদিকে তারা শোষিত শ্রেণিকে মুক্তির স্বপ্ন দেখায়, অন্যদিকে তাদের অর্জন লুট করে নিচ্ছে। এই আত্মপ্রতারক গোষ্ঠীটিই এখন সমাজ ও রাষ্ট্রের বড় শত্রু। আমাদের অস্বস্তি, তাদের পরিত্যাগ করার দুঃসাহস দেখাতে পারছি না।

পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় কোনোভাবেই নয়। মনে রাখতে হবে এই অক্ষমতাটিও এক প্রকার আত্মপ্রতারণা।

ভাটির দিকে হওয়ার কারণ- তারা দেখতে পাচ্ছেন দেশ থেকে টাকা পাচারের মহা-উৎসব লেগে গেছে। এই উৎসব চলছে কয়েক দশক ধরে। একটা সময় ছিল যখন উচ্চবিত্ত বা শিল্পপতিরা বিদেশে টাকা সরাতেন। পরে ওই দলে যোগ দেন রাজনীতিবিদরা। এখন মধ্যবিত্ত পেশাজীবীরা সেই দলে যোগ দিয়েছেন। নানা উপায়ে তাদের হাতে কালো রঙের বা উদ্বৃত্ত টাকা আসছে, প্রথমে তারা সেই টাকা সরাচ্ছেন পরে নিজেও পালাচ্ছেন।  নিউইয়র্কে, বোস্টনে, লসঅ্যাঞ্জেলস বা যেকোনও শহরে আড্ডায় বসলেই খবর পাওয়া যায় কে কবে এসে বাড়ি কিনে গেলেন, পরিবারকে স্থায়ীভাবে রেখে গেলেন কে, নিজেই বা কবে পাকাপাকি ভাবে চলে আসছেন। এই দলে ছাপোষা বলে পরিচিত সাংবাদিক যেমন আছেন, কেমন গোবেচারা করপোরেট ও সরকারি কেরানিও আছেন। এবার শুনলাম শুধু আমেরিকাতেই নাকি বছরে আট বিলিয়ন ডলার পাচার হয়ে আসছে বাংলাদেশ থেকে। কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া এবং ইউরোপকে হিসেবে মধ্যে আনলে অংকটা আরো মহাবিশাল হবে।

লেখক: বার্তা প্রধান, সময় টিভি

এসএএস

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বশেষসর্বাধিক

লাইভ