X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কমরেডরা কি মানুষকে বোঝেন?

সৈয়দ ইশতিয়াক রেজা
২৩ অক্টোবর ২০১৯, ১৫:৫৪আপডেট : ২৩ অক্টোবর ২০১৯, ১৫:৫৪

সৈয়দ ইশতিয়াক রেজা বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতা, ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের নেতা, সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন ২০১৮ সালের পর ৩০ ডিসেম্বরের নির্বাচন নিয়ে যা বলেছেন, তা বলে আসছিল বিএনপি ও সমমনারা। অনেকেই বলছেন, মানুষ ভোট দিয়ে নির্বাচন করেননি—এটা যদি তার বক্তব্য হয়, তাহলে তিনি শপথ নিলেন কেন? কেন এতদিন পর বলছেন? মন্ত্রিত্ব পাননি বলেই কি তবে ক্ষোভ থেকে বলছেন? নাকি ক্যাসিনো কাণ্ডে নিজের নাম জড়িয়ে যাওয়ায় আগে থেকেই অফেন্সিভ খেললেন?     
এসব কথা আর আমি ভাবছি না। বরং আমার ভাবনায় এটা যে, অনেকদিন ধরে আমরা কণ্ঠহীন দেখছিলাম বামপন্থীদের। এবার একটা কণ্ঠ পাওয়া গেলো। ক্ষমতায় গেলে বামেরা কী করে, তা আমাদের দেখা হয়নি, কারণ বাংলাদেশে বামপন্থীরা কখনও ক্ষমতায় যায়নি। তবে ক্ষমতার অংশীদার হয়েছে নানা সময়েই। শেখ হাসিনার এটি টানা তৃতীয় মেয়াদ চলছে। তার মহাজোটে বামপন্ন্থীরাও আছেন যেমন, সাম্যবাদী দল, ওয়ার্কার্স পার্টি, জাসদ, বাসদ ইত্যাদি। এর মধ্যে ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, জাসদের হাসানুল হক ইনু মন্ত্রী ছিলেন গত দুই মেয়াদে।
রাজনীতিকে যারা নাগরিক সমাজ থেকে বিশ্লেষণ করেন, তাদের সহানুভূতি আওয়ামী লীগ বা বিএনপির চেয়ে বামপন্থার দিকেই বেশি। তবে এটাও এই নাগরিক সমাজ জানে, দেশে বামপন্থী রাজনৈতিক চিন্তার মানের একটা প্রচণ্ড অবনতি ঘটেছে। কিন্তু সেই অবনতিটা কেমন, তার বড় ব্যাখ্যায় আপাতত না যাই।

একটা বিষয় পরিষ্কার নয়, রাশেদ খান মেনন কি সংসদীয় রাজনীতির ইনিংসে দাঁড়ি টেনে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন? একথা সত্য, সংসদের অবক্ষয় বহু দিন ধরেই হচ্ছে এবং সেটা চোখে পড়ার মতোই। কিন্তু এই সংসদের মানোন্নয়নের জন্য তো তার কোনও সুনির্দিষ্ট প্রস্তাব চোখে পড়ল না। শুধু ক্ষোভ ঝেড়েছেন, কিন্তু সেটাও পরে আবার অস্বীকার করেছেন বক্তব্যের ব্যাখ্যা দিয়ে।

রাশেদ খান মেননের মতো নেতা যখন মন্ত্রী হন, তখন তার কাছ থেকে মানুষ আরও বেশিকিছু আশা করেন। চর্বিতচর্বণ বামপন্থীদের একমাত্র সহায় হলে মানুষ সেই বামপন্থার ওপর আস্থা হারান। নিন্দুকেরা বলবে, এই বাম নেতা নিজের কথার জালে বন্দি। যেটা শুরুতে বলার কথা ছিল, সেটা এখন বলছেন যখন তাকে কেন্দ্র করে এমনিতেই কথা উঠছে।

তিনি শেখ হাসিনার বিগত দুই সরকারের মন্ত্রী ছিলেন। তখন তার এমন বক্তব্য উঠে আসেনি। এখন এসেছে। যদি তখন তিনি থাকেন সরকারি বামপন্থী, আর এখন কি তবে ব্যক্তিগত বাম? তার এই কথা প্রতিক্রিয়া কেমন হচ্ছে তার একটি ছোট্ট প্রমাণ পাই যখন তার দলেরই সাবেক নেতা বাপ্পাদিত্য বসু ফেসবুকে লেখেন, ‘আমি ঢাকা-৮ আস‌নের ভোটার। নি‌জের কষ্টা‌র্জিত পয়সায় রিকশা ভাড়া দিয়ে গিয়ে নৌকা মার্কায় ভোট দি‌য়ে‌ছি। আমা‌কে অপমান করার কো‌নও অধিকার আপনার নেই।’

রাজনীতির পাটিগণিতে তিনি সরকারের ভুলভ্রান্তি, ব্যর্থতা ধরবেন, সেটাই স্বাভাবিক অঙ্ক। কিন্তু কীভাবে? নিজের প্রতীকে নির্বাচন না করে নৌকায় চড়ে নৌকার বিজয়কে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা দেখে মনে হচ্ছে, তার রাজনীতিটাই আর নেই। কোন একটা খড়কুটো আঁকড়ে ধরে রাজনীতিতে প্রাসঙ্গিক থাকার করুণ প্রয়াস নিচ্ছেন তিনি।

এই লেখা যখন লিখছি তখন খবর এলো, ওয়ার্কার্স পার্টির বর্তমান নেতৃত্বের বিরুদ্ধে আদর্শচ্যুতির অভিযোগ তুলে দল ছেড়েছেন পলিটব্যুরোর সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক বিমল বিশ্বাস। মঙ্গলবার ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন ৭৩ বছর বয়সী এই রাজনীতিক। দল ছাড়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘আমি মনে করি, ওয়ার্কার্স পার্টি মার্কস-লেনিনের আদর্শের কথা বললেও বাস্তবে তার নীতি-কৌশল-সংগঠন এবং তাদের কর্মকাণ্ডে তার প্রতিফলন নেই। পার্টির নেতাদের আদর্শগত-রাজনৈতিক-সাংগঠনিক বিচ্যুতির কারণে দলের প্রাথমিক সদস্যপদ প্রত্যাহার করেছি।’

ক্যাসিনো কাণ্ডের পর নির্বাচন নিয়ে এক বক্তব্যের জন্য চাপে থাকা রাশেদ খান মেননের জন্য এটি আরেক বড় ধাক্কা। বিপ্লবের দল থেকে বুর্জোয়া রাজনৈতিক দলের সঙ্গী হয়ে ক্ষমতা অর্জনের পরে রাশেদ খান মেননের নেতৃত্বে তার পার্টিকে কী কী জিনিস আর কারা গ্রাস করে নিলো, এখন নিশ্চয়ই দল থেকেই সেসব বের হতে শুরু হবে।

বামপন্থীরা ক্ষমতায় যত কায়েম হন, সমাজের সঙ্গে, দলের সঙ্গে কথোপকথন তত হারিয়ে ফেলেন। নানা দিক থেকে নানা মত, নানা ক্ষোভ, নানা প্রতিবাদ শোনার এবং খোলা মনে তার উত্তর খোঁজার অনিচ্ছা বা অক্ষমতা পরিলক্ষিত হয়। পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে। সমাজ ক্রমাগত নতুন নতুন বিষয়ের সঙ্গে পরিচিত হচ্ছে। একজন নেতা তার দল এবং আর পুরনো ইমেজ দিয়ে তার মোকাবিলার চেষ্টা করলে বোকামি করবেন। ক্যাসিনো কাণ্ডের পর মানুষ ক্ষুব্ধ, প্রতিবাদী, প্রতিস্পর্ধী। সেই মানুষের সঙ্গে যোগাযোগটাই বেশি প্রয়োজন, গরম বক্তৃতা দিয়ে মানুষের মন ঘুরানোর চেষ্টায় কোনও ফল আসবে না।

লেখক: প্রধান সম্পাদক, জিটিভি ও সারাবাংলা

/এমএমজে/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
সর্বশেষসর্বাধিক

লাইভ