X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

করোনায় সাবধানে থাকুক প্রবীণ জনগোষ্ঠী

মহসীন কবির
০৯ মে ২০২০, ২০:৩২আপডেট : ০৯ মে ২০২০, ২০:৩৩

মহসীন কবির একটি উৎকণ্ঠার মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। দিনকে দিন আমাদের দেশের মানুষের মনেও বাড়ছে উৎকণ্ঠা। সত্য হলো আমরা করোনায় আক্রান্ত হচ্ছি, বিশ্ব ছাপিয়ে করোনাভাইরাস আজ বাংলাদেশে। আমরা প্রস্তুত হচ্ছি করোনা সমস্যা মোকাবিলার জন্য। আমার দৃষ্টিতে এখনও আমরা সাধারণ মানুষ পুরোপুরি প্রস্তুত নই। সরকারের তরফ থেকে চেষ্টা করা হচ্ছে পরিস্থিতি সামাল দিতে। কিন্তু করোনার বিরুদ্ধে যুদ্ধটা শুধু সরকারের না। দেশের প্রতিটি নাগরিককে নিজ দায়িত্বে সচেতন হতে হবে। একমাত্র ব্যক্তি সচেতনতাই পারে একটি দেশকে এই ভাইরাসের ভয়াবহতার হাত থেকে রক্ষা করতে। যে দেশগুলোতে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে এবং বাড়ছে মৃত্যুর সংখ্যা, সেই দেশগুলোর পরিস্থিতি বিবেচনা করলে আমাদের দেশ এখনই যদি করোনা পরিস্থিতি সামাল দিতে না পারে তবে আগামী এক-দুই মাসের মধ্যে আমাদের এখানেও বাড়বে মৃত্যুর সংখ্যা।

বিশ্ব পরিস্থিতির পরিসংখ্যান বলছে, করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকিতে রয়েছে প্রবীণ জনগোষ্ঠী। সে পরিসংখ্যান বিবেচনা করলে আমার দেশের প্রবীণরা রয়েছে সবচেয়ে আশঙ্কায়। বাংলাদেশের জনসংখ্যার ৭ শতাংশ প্রবীণ, আর তা এক কোটি তিরিশ লাখ। এই বিশাল সংখ্যক প্রবীণ জনগোষ্ঠীকে করোনার হাত থেকে রক্ষা করবার জন্য এখনও আলাদা কোনও ব্যবস্থা গ্রহণ করার উদ্যোগ নেয়নি কেউ। আমি যদি একটু হিসাব কষি, তবে এই এক কোটি তিরিশ লাখ প্রবীণের মধ্যে প্রায় ৫০ লাখ প্রবীণই রয়েছেন নানা ধরনের রোগ বালাই নিয়ে বেঁচে। ডায়াবেটিক, হৃদরোগ, কিডনি বিকলতা, স্ট্রোক, লিভার ও পাকস্থলীর নানা রোগ আমাদের দেশে প্রবীণদের স্বাভাবিক সমস্যা। এই মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকিতে এই বিশাল সংখ্যক অসুস্থ প্রবীণ জনগোষ্ঠী। কিন্তু আমরা যদি কমিউনিটি বেজড প্রবীণদের নিরাপত্তার কথা চিন্তা করি তবে তাদের অনেকটাই ঝুঁকিমুক্ত রাখতে পারি। এজন্য প্রয়োজন আমাদের সামাজিকভাবে কিছু উদ্যোগ গ্রহণ করা। প্রবীণদের সুরক্ষায় আমরা যা করতে পারি—

ক. যে বাসায় প্রবীণ ব্যক্তি রয়েছে সে বাসায় প্রবীণদের সম্পূর্ণ টয়লেটিং সুবিধাসহ আলাদা কক্ষে নিরাপদে রাখার ব্যবস্থা করা যেতে পারে। কক্ষটিতে ওই বাসায় বসবাসরত অন্যরাও পারতপক্ষে প্রবেশ করার প্রয়োজন নেই। বিশেষ প্রয়োজনে কেউ যদি প্রবীণদের রুমটিতে প্রবেশ করতে হয় তবে অবশ্যই পরিষ্কার পোশাক, মুখে মাস্ক ও হাত জীবাণুমুক্ত করে প্রবেশ করতে হবে।

খ. জেলা বা গ্রামগুলোতে ওই গ্রামের কতজন প্রবীণ রয়েছে তাদের তালিকা করে প্রয়োজনে গ্রামের সব প্রবীণকে আলাদা একটি নিরাপদ পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ তৈরি করে সেখানে কোয়ারেন্টিনে রাখা যেতে পারে। ওইখানে প্রবীণদের দেখাশোনা করার দায়িত্ব যারা নেবেন, তারা অবশ্যই পরিষ্কার পোশাক ও জীবাণুমুক্ত হয়ে দেখাশোনা করবেন। এজন্য গ্রামের জনগোষ্ঠীকে করোনার হাত থেকে প্রবীণদের বাঁচাতে একমত পোষণ করতে হবে এবং তাদের নিয়মিত দেখভাল করার জন্য পরিবারগুলো থেকেই জনবল তৈরি করতে হবে।

গ. যেসব পরিবারে অসুস্থ শয্যাশায়ী প্রবীণ রয়েছেন তাদের করোনার প্রকোপ না কমা অবধি বিশেষভাবে নিরাপদে রাখার ব্যবস্থা করতে হবে। তাদের চলমান অসুখগুলো যেন আর না বাড়ে সেজন্য পরিবারের সদস্যদের বিশেষ খেয়াল রাখতে হবে।

ঘ. সরকারের দায়িত্বশীলদের শহর জেলা ও গ্রাম পর্যায়ের প্রবীণদের নিরাপদে রাখতে নানা কৌশল অবলম্বন করতে হবে ও সরকারের পক্ষ থেকে বিষয়টির গুরুত্ব বোঝাতে হবে।

ঙ. কোনও প্রবীণ যেকোনও সময় করোনায় আক্রান্ত হয়ে বাসায় স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন। তাই পরিবারের সদস্যদের অবশ্যই জরুরি অ্যাম্বুলেন্স সেবাসহ অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠানের যোগাযোগের ঠিকানা সংগ্রহে রাখতে হবে।

প্রবীণ জনগোষ্ঠী আমাদের সম্পদ। তাদের দেশের সংকটাপন্ন মুহূর্তে অবশ্যই বিশেষ নজর দিয়ে দেখতে হবে। আমরা চাই না আমাদের দেশের একজন প্রবীণও অরক্ষিত থাকুক। করোনাভাইরাসের হাত থেকে আমাদের দেশের প্রবীণ জনগোষ্ঠীকে রক্ষা করবার জন্য সুরক্ষা তৈরি করা আমাদের নৈতিক দায়িত্ব। প্রবীণ কোনও বোঝা নয়, প্রবীণ হোক আমাদের অহংকার। দেশের বিশাল সংখ্যক প্রবীণ জনগোষ্ঠীকে এই মুহূর্তে যদি আমরা সামাজিকভাবে রক্ষা করার দায়িত্ব না নেই, তবে এই চলমান করোনাভাইরাস সংকটে তারা চরম মৃত্যু ঝুঁকিতে পড়তে যাচ্ছে, যা আমাদের কারোরই কাম্য নয়।

লেখক: বার্ধক্য বিশেষজ্ঞ ও গবেষক, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ। প্রতিষ্ঠাতা, প্রবীণ বন্ধু ফাউন্ডেশন

[email protected]

/এসএএস/এমএমজে/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বশেষসর্বাধিক

লাইভ