X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

জেলহত্যা দিবসে চার জাতীয় নেতাকে স্মরণ

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৩ নভেম্বর ২০১৮, ২৩:২৩আপডেট : ০৩ নভেম্বর ২০১৮, ২৩:৫২

শহীদ জাতীয় নেতাদের রুহের মাগফেরাত কামনা করে সিরাজগঞ্জে দোয়া মাহফিল

শনিবার (৩ নভেম্বর) যথাযোগ্য মর্যাদায় সারা দেশে জেলহত্যা দিবস পালিত হয়েছে। ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারে হত্যা করা হয় জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানকে। ইতিহাসে নজিরবিহীন এ হত্যাকাণ্ড বাঙালি জাতির ইতিহাসে কলঙ্কজনক ঘটনা হিসেবে চিহ্নিত হয়ে আছে।

দিবসটি উপলক্ষে সারা দেশে নানা কর্মসূচির আয়োজন করা হয়। দেশের বিভিন্ন স্থান থেকে বাংলা ট্রিবিউনের প্রতিনিধিরা এসব কর্মসূচি সম্পর্কে  বিস্তারিত জানাচ্ছেন:

নোয়াখালী প্রতিনিধি জানান, ১৯৭৫ সালের ৩ নভেম্বর মধ্যরাতে জাতীয় চার নেতাকে যারা হত্যা করেছে সেসব কুশীলব-ষড়যন্ত্রকারীদের বিচারের দাবি করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। শনিবার নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) জেলহত্যা দিবস পালন অনুষ্ঠানে তিনি এ দাবি জানান।

এদিন যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা ও ভাবগাম্ভীর্যে নোবিপ্রবিতে জেলহত্যা দিবস পালিত হয়। দিবস উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা কালো ব্যাজ ধারণ করেন। নোবিপ্রবি পরিবারের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর ম্যুরাল প্রাঙ্গণে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন।

উপাচার্য জেলহত্যা দিবস প্রসঙ্গে বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতাকে স্বপরিবারে হত্যার পর ৩ নভেম্বর মধ্যরাতে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এএইচএম কামরুজ্জামানকে নৃশংসভাবে হত্যা করা হয়। ইতিহাসের এই নিষ্ঠুর হত্যাযজ্ঞের ঘটনায় স্তম্ভিত হয়েছিল সমগ্র বিশ্ব। কারাগারের বন্দি থাকা অবস্থায় বর্বরোচিত এ হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা।’ উপাচার্য  হত্যাকারীদেরকে মরণোত্তর বিচারের আওতায় আনার দাবি জানান।

কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন বলেন, ‘১৫ আগস্ট জাতির পিতাকে স্বপরিবারে হত্যা, ৩ নভেম্বর জাতীয় চার নেতা হত্যা এবং ২১ আগস্টের গ্রেনেড হামলা একসূত্রে গাঁথা। আজকের এ দিনে এসব হামলা ও হত্যার নেপথ্যের কুশীলবদের চিনে নিতে হবে। সেদিন ৩ নভেম্বর হত্যাকাণ্ডের আর্ট ওয়ার্ক যারা করেছে তাদেরকে মরণোত্তর বিচারের আওতায় এনে দৃষ্টান্ত স্থাপন করতে হবে।’ 

বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাটে নানা কর্মসূচির মধ্য দিয়ে ঐতিহাসিক জেলহত্যা দিবস পালিত হয়েছে। জেলা আওয়ামী লীগ ও  অঙ্গ সংগঠনের উদ্যোগে শনিবার সকালে রেলরোডে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় বক্তৃতা করেন বাগেরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি ডা. মোজাম্মেল হোসেন এমপি, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাড. মীর শওকাত আলী বাদশা, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ, জেলা যুবলীগের আহ্বায়ক সরদার নাসির উদ্দিন, জেলা ছাত্রলীগের সভাপতি মো. মনির হোসেন প্রমুখ।

জেলহত্যা দিবস উপলক্ষে আলোচনায় বক্তারা বলেন, স্বাধীনতাবিরোধীরাই জেলহত্যার মতো ন্যক্কারজনক ঘটনা ঘটিয়েছিল। আজও তারা বসে নেই। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে যখন দেশ এগিয়ে যাচ্ছে তখন স্বাধীনতাবিরোধীরা নানারকম অপতৎপরতায় লিপ্ত রয়েছে। আলোচনা শেষে জাতীয় চার নেতার রুহের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

হিলি প্রতিনিধি জানান, দিনাজপুরের হিলিতে নানা কর্মসূচির মধ্য দিয়ে ৩ নভেম্বর জেলহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকাল ৯টায় হিলির সিপি রোডস্থ আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করা হয়। পরে জাতীয় চার নেতা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।এছাড়াও নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করা হয়। সব শেষে জাতীয় চার নেতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

জেলহত্যা দিবস উপলক্ষে ঝিনাইদহে সাইকেল র‌্যালি ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে নানা কর্মসূচির মধ্য দিয়ে জেলহত্যা দিবস পালিত হয়েছে। জেলা আওয়ামী লীগের উদ্যোগে শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বাইসাইকেল র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে মুজিব চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে সংক্ষিপ্ত সমাবেশে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র সাইদুল করিম মিন্টুসহ অন্যরা বক্তব্য রাখেন। বক্তারা দণ্ডপ্রাপ্ত খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকরের দাবি জানান।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, শহীদ কাপ্টেন এম মনসুর আলীর দৌহিত্র সাবেক এমপি তানভীর শাকিল জয়ের নেতৃত্বে সিরাজগঞ্জের কাজীপুরে শনিবার সকালে শোক র‌্যালি বের হয়। র‌্যালি শেষে সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় চার নেতাসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এছাড়া জেলা সদরের শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী অডিটোরিয়ামে শনিবার সকালে বঙ্গবন্ধু ও জাতীয় নেতা সিরাজগঞ্জের কৃতী সন্তান শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর  শহীদ জাতীয় নেতাদের রুহের মাগফেরাত কামনা করা হয়।

অন্যদিকে, শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভায় বক্তব্য রাখেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব হোসেন, প্রক্টর ড. ফখরুল ইসলাম, আরিফুল ইসলাম, শারমীন আক্তার লিজা, সহকারী পরিচালক শিবলী মাহমুদ প্রমুখ।

এছাড়া, তাড়াশ উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে দিবসটি উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হকের সভাপতিত্বে স্থানীয় সাংসদ গাজী ম ম আমজাদ হোসেন মিলন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সনজিত কর্মকার প্রমুখ বক্তব্য রাখেন।                                                           

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বানিয়ে ফেলুন আমের কাশ্মিরি আচার
বানিয়ে ফেলুন আমের কাশ্মিরি আচার
ভোটে প্রভাব বিস্তাব করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
ভোটে প্রভাব বিস্তাব করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
সিরিজ জিততে ভারতের প্রয়োজন ১১৮ রান
সিরিজ জিততে ভারতের প্রয়োজন ১১৮ রান
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তির সংখ্যা বাড়াতে চায় রাশিয়া
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তির সংখ্যা বাড়াতে চায় রাশিয়া
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে