X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

বঙ্গমাতা সেতুতে দিন বদলের আশা

আরিফ মোস্তফা, পিরোজপুর
০৪ সেপ্টেম্বর ২০২২, ২১:৫৩আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২২, ২৩:০৪

পিরোজপুরের কচা নদীর ওপর নির্মিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু রবিবার (৪ সেপ্টেম্বর) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাত ১২টার পর এই সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু হবে। এদিকে সেতু উদ্বোধনের মাধ্যমে দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন হওয়ায় খুশি স্থানীয়রা। এই সেতুর সুবিধা নিয়ে দিন বদলের আশা করছেন স্থানীয়রা।

সংশ্লিষ্টরা বলছেন সেতুর কারণে স্থানীয়দের আর্থসামাজিক অবস্থায় পরিবর্তন আসবে। বিভিন্ন এলাকার সঙ্গে বিরতিহীন সংযোগ স্থাপনের কারণে ব্যবসার প্রসার হবে। এছাড়া স্থানীয় শিক্ষার্থীদেরও উচ্চশিক্ষা গ্রহণের পথ সুগম হবে।   

সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে পিরোজপুর প্রান্তে ৮ম শ্রেণির ছাত্রী তাসনিমা জেরিন ও দশম শ্রেণির ছাত্র আতিফ মোস্তফা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে অনুভূতি প্রকাশ করেন। অন্যদিকে কাউখালী উপজেলা প্রান্তের অনুষ্ঠান থেকে উপকারভোগী ভাসমান ব্যবসায়ী সোলায়মান হোসেন ও চা দোকানি শিপ্রা কুন্ডু প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন। সেতুর সুবিধা নিয়ে তাদের ব্যবসা যাতে আরও সম্প্রসারিত সে জন্য শুভ কামনা জানান প্রধানমন্ত্রী। 

এদিকে সেতু উদ্বোধনে যোগাযোগে ফেরির জটিলতা কেটে গেলো উল্লেখ করে পিরোজপুর সদর উপজেলার কুমিরমারা এলাকার বাসিন্দা আমিনুল ইসলাম জানান, সেতু উদ্বোধন হওয়ায় বরিশালের সঙ্গে খুলনার সড়ক যোগাযোগে কোনও ফেরি থাকবে না। আমাদের যোগাযোগ আরও সহজ হবে।  

কাউখালী উপজেলার ব্যবসায়ী জসিম হাওলাদার ও গনেশ দাস বলেন, খুলনা থেকে পণ্য এনে পিরোজপুর হয়ে ফেরিতে করে কাউখালীতে নিয়ে যেতে হতো।  অনেক সময় নদীতে পড়ে পণ্য নষ্ট হতো। বঙ্গমাতা সেতু উদ্বোধন হওয়ায় আমরা খুশি। আমরা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ। তার দীর্ঘায়ু কামনা করছি। 

বঙ্গমাতা সেতুর উদ্বোধন উপলক্ষে পিরোজপুর সদর উপজেলার কুমিরমারা প্রান্তে ও কাউখালী উপজেলার বেকুটিয়া প্রান্তে দুটি সুবিশাল প্যান্ডেল তৈরি করা হয়। সড়কের ধারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে লাগানো হয ব্যানার ও ফেস্টুন।

 সেতুর উদ্বোধনে পিরোজপুর প্রান্তের আয়োজনে অনুষ্ঠান সঞ্চালন করেন জেলা প্রশাসক মোহাম্মাদ জাহেদুর রহমান। উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী অ্যাডভোকেট শ.ম রেজাউল করিম, বরিশালের বিভাগীয় কমিশনার আমিনুল ইসলাম, সড়ক বিভাগের অতিরিক্ত সচিব শামীম আক্তার, পুলিশ সুপার মো. সাঈদুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য একেএমএ আউয়াল, সাধারণ সম্পাদক এমএ হাকিম হাওলাদার, পিরোজপুরের পৌর মেয়র হাবিবুর রহমান মালেক, বরিশাল ডিজিএফআইয়ের জিএস কর্নেল এসএম আরিফুল ইসলাম, বরিশাল সড়ক বিভাগ সার্কেলের তত্ত্বাবধায়ক মিন্টু রঞ্জন দেবনাথ, সড়ক বিভাগের প্রকল্প পরিচালক মো. আব্দুল আউয়াল মোল্লা, জেলা পরিষদের প্রধান নির্বাহী রেবেকা খান, জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী অধ্যাপিকা লায়লা পারভীন, ৮ম বাংলাদেশ-চীন মৈত্র সেতুর ডেপুটি প্রজেক্ট ম্যানেজার (চায়না) মিস্টার ওয়েনচানমিং উপস্থিত ছিলেন। 

অন্যদিকে কাউখালী উপজেলা  প্রান্তের আয়োজনে অনুষ্ঠান সঞ্চালন করেন কাউখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. খালেদা খাতুন রেখা। উপস্থিত ছিলেন পিরোজপুর -২ আসনের সংসদ সদস্য জাতীয়পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু,  পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইসাহাক আলী খান পান্না, সড়ক, সেতু ও মহাসড়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. শামিমুজ্জামান, কাউখালী উপজেলা চেয়ারম্যান আবু সাইদ মিয়া মুন, ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মো. মিরাজুল ইসলাম, ইন্দুরকানী উপজেলা চেয়ারম্যান মতিউর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ.কে.এম আব্দুস শহিদ ও সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তালুকাদর পল্টনসহ বিভিন্ন পর্যায়ের সরকারি ও বেসরকারি এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন। ৯৯৮ মিটার দৈর্ঘ্যের ও ১৩ দশমিক ৪০ মিটার প্রস্থের সেতুতে ১০টি পিয়ার ও ৯টি স্প্যান রয়েছে। ৮৮৯ কোটি টাকা ব্যয়ে চীনের চায়না রেলওয়ে ১৭ ব্যুরো গ্রুপ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান সেতুটি নির্মাণ করেছে। এর মধ্যে ৬৫৪ কোটি ৭৯ লাখ টাকা চীন সরকার এবং বাকি অর্থ বাংলাদেশ সরকার দিয়েছে। গেল ৭ আগস্ট ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সেতুর হস্তান্তর সনদ চুক্তিতে সই করেন।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বৃষ্টিতেই কাটলো ওয়াসার পানির সংকট
বৃষ্টিতেই কাটলো ওয়াসার পানির সংকট
টিভিতে আজকের খেলা (৭ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৭ মে, ২০২৪)
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস