X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

বার্ন ইউনিটে যন্ত্রণায় কাতরাচ্ছেন সীতাকুণ্ডের দগ্ধরা

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
০৮ জুন ২০২২, ১৩:৩৫আপডেট : ০৮ জুন ২০২২, ১৩:৪৪

১৮ বছর বয়সী মো. শরীফের হাত-পা’সহ শরীরের বিভিন্ন স্থানে ব্যান্ডেজ। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের একটি বেডে শুয়ে যন্ত্রণায় কাতরাচ্ছেন। ছেলের এমন অবস্থা দেখে পাশে দাঁড়িয়ে কাঁদছেন বাবা মো. হারুনও। 

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে চমেকের বার্ন ইউনিটের পুরুষ ওয়ার্ডের ৩ নম্বর বেডে চিকিৎসাধীন শরীফ। তার বাড়ি নোয়াখালী জেলার সদর থানায়।

হারুন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিএম কনটেইনার ডিপোতে কাভার্ডভ্যান চালকের সহকারী হিসেবে কাজ করতো শরীফ। সেখানে আমার মেজো ছেলে আরিফও কাজ করে। দুর্ঘটনার পর তার কাজ থেকে শরীফের দগ্ধ হওয়ার খবর পাই।’

তিনি বলেন, ‘আমার ছোট ছেলেটি স্বাভাবিকভাবে আবার চলাফেরা করতে পারবে কিনা জানি না।’

শরীফের মতো একই ওয়ার্ডের ১ নম্বর বেডে যন্ত্রণায় কাতরাচ্ছেন বিএম কনটেইনার ডিপোতে দগ্ধ মো. সেকান্দার (৫২)। তিনি নগরীর সদরঘাট পশ্চিম মাদারবাড়ি নুরুল ইসলামের ছেলে। ওই প্রতিষ্ঠানের গাড়িচালক ছিলেন। তার শরীরেও বিভিন্ন স্থানে ব্যান্ডেজ। ভালোভাবে কথাও বলতে পারছেন না। যন্ত্রণায় কাতর সেকান্দারকে শান্তনা দেওয়ার চেষ্টা করছেন স্বজনরা। 

পাশে থাকা নুরুল ইসলাম নামে তার এক আত্মীয় জানান, দীর্ঘদিন ধরে বিএম কনটেইনার ডিপোতে গাড়ি চালক হিসেবে কাজ করছেন সেকান্দার। তার ওপর পুরো সংসার নির্ভর করে। উপার্জনক্ষম ব্যক্তির এমন পরিণতিতে ভেঙে পড়েছেন স্ত্রী-সন্তানরা।

এদিকে বেড না পেয়ে বার্ন ইউনিটের মেঝেতে শুয়ে চিকিৎসা নিচ্ছেন একই দুর্ঘটনায় আহত বদরুল ইসলাম (২৩)। তিনি সিলেটের জুলমান খানের ছেলে। 

বদরুল ইসলাম বলেন, ‘দুর্ঘটনাস্থল থেকে আমি অন্তত ১০০ ফুট দূরে ছিলাম। হঠাৎ ভয়াবহ শব্দে বিস্ফোরণের বাতাসে আমার শরীরসহ বিভিন্ন স্থান পুড়ে গেছে।’ 

একইভাবে দগ্ধ হয়েছেন মুরাদ হোসেন (৩২)। তিনিও বেড না পেয়ে মেঝেতে চিকিৎসা নিচ্ছেন। মুরাদ বরিশালের মাহবুব হোসেনের ছেলে। বিএম কনটেইনার ডিপোতে আরএসটি’র সিনিয়র অপারেটর হিসেবে কর্মরত ছিলেন। 

মুরাদ হোসেন বলেন, ‘বেশ কিছুক্ষণ ধরে আগুন জ্বলছিল। স্টাফরা আগুন নেভানোর চেষ্টা করেন। স্থানীয়রাও আগুন নেভাতে এগিয়ে আসেন। পরে আসেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তারা বেশ কিছুক্ষণ পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। কিন্তু হঠাৎ বিস্ফোরণে প্রকম্পিত হয় পুরো এলাকা। বিস্ফোরণের পর  ধোঁয়া লেগে আমার শরীর জ্বলে গেছে।’

বিএম কনটেইনার ডিপোতে দুর্ঘটনায় অগ্নিদগ্ধ প্রায় ২৪ জন চমেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে তিন জনের অবস্থা গুরুতর। ইতোমধ্যে কয়েজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। জায়গা না থাকায় অন্যান্য ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে দগ্ধ রোগীদের। 

মঙ্গলবার (৭ জুন) রাত পর্যন্ত বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে চিকিৎসাধীন ছিলেন ৭৫ জন। কাগজে-কলমে বার্ন ইউনিটটি ২৬ শয্যাবিশিষ্ট। মোট শয্যার চেয়ে প্রায় তিন গুণ বেশি রোগী আছেন। অতিরিক্ত রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক-নার্সরা।

সংশ্লিষ্টরা জানান, চমেক হাসপাতাল বার্ন ইউনিটটি পরিপূর্ণ নয়। এখানে নেই আইসিইউ কিংবা সিসিইউ। পুরো চমেক হাসপাতাল মিলে আইসিইউ শয্যা আছে ১৮টি। আইসিইউ বেড পেতে কয়েকদিন আগে সিরিয়াল দিতে হয়। কোনও রোগী মারা গেলে কিংবা সেখান থেকে সুস্থ হলে তার জায়গায় আরেকজন আইসিইউ বেড পেয়ে থাকেন।

চমেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লস্টিক সার্জারি ইউনিটের প্রধান ডা. রফিক উদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সীতাকুণ্ডের দুর্ঘটনায় দগ্ধদের অনেককেই ভর্তি করা হয়েছে। জায়গা সংকুলান না হওয়ায় অন্যদের গাইনি ওয়ার্ডে রাখা হয়েছে। তবে আমাদের সামর্থ্যের মধ্যে ভালো সেবা দেওয়ার চেষ্টা করে যাচ্ছি।’

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দিন তালুকদার জানান, বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৪৪ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৪৩ জনের লাশ ঘটনাস্থল থেকে উদ্ধার করে আনা হয়। একজন আজ ভোর ৪টার দিকে চমেকের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মৃতদের মধ্যে ফায়ার সার্ভিসের ৯ জন রয়েছেন।

/এসএইচ/
টাইমলাইন: সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড
১০ জুন ২০২২, ০৯:০০
০৯ জুন ২০২২, ১৩:৪৩
সম্পর্কিত
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন
আগুনে পুড়লো তেলসহ ট্যাংকলরি, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়