X
সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩
১৬ মাঘ ১৪২৯

চাকরির আশায় ভারতে গিয়ে ৮ বছর কারাভোগ

কক্সবাজার প্রতিনিধি
১২ আগস্ট ২০২২, ২২:০২আপডেট : ১২ আগস্ট ২০২২, ২২:০২

চাকরি দেওয়ার কথা বলে ভারতে পাচারের শিকার কক্সবাজারের পাঁচ যুবক আট বছর পর দেশে ফিরেছেন। শুক্রবার (১২ আগস্ট) বেসরকারি উন্নয়ন সংস্থা ‘পালস বাংলাদেশ’ তাদের দেশে ফিরিয়ে আনে। দীর্ঘ আট বছর ভারতের কারাগারে বন্দি জীবন শেষে স্বজনদের কাছে পেয়ে কান্নায় ভেঙে পড়েন পাঁচ যুবক।

আট বছর আগে দালালদের ফাঁদে পড়ে চাকরির জন্য ভারতে যান রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের উত্তর পাড়ার আলী আহমদের ছেলে শফিউল আলম, সুলতান আহমদের ছেলে আবদুল হামিদ, দক্ষিণ পাড়ার আবু তাহেরের ছেলে সোহেল রানা, পূর্ব তিতারপাড়ার মৃত রশিদ আহমদের ছেলে নুরুল আজিম ও টেকপাড়ার মৃত রশিদ আহমদের ছেলে মুহাম্মদ ইসমাইল। কিন্তু অবৈধ অনুপ্রবেশ ও আইনি জটিলতায় ভারতের কারাগারে বছরের পর বছর বন্দি ছিলেন তারা। এ কারণে বাংলাদেশে স্বজনদের সঙ্গে যোগাযোগ বন্ধ ছিল। ফলে সন্তানদের হারিয়ে নির্বাক ছিলেন স্বজনরা। 

খবর পেয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা পালস বাংলাদেশের সহায়তায় অবশেষে পাঁচ যুবক কারামুক্ত হন। ফিরেছেন দেশের মাটিতে। তবে তাদের সঙ্গে যাওয়া মনজুর আলম নামের আরেকজন ভারতের কারাগারে অসুস্থ হয়ে তিন বছর আগে মারা যান। পাঁচ যুবককে কাছে পেয়ে কান্নায় ভেঙে পড়েন স্বজনরা। পরে তাদের ফুল দিয়ে বরণ করে নেন মা-বাবা, ভাইবোন ও স্বজনরা। তারা বলছেন, আট বছর পর সন্তানদের কাছে পেয়ে আনন্দিত তারা। 

ভারত থেকে দেশে ফেরা নুরুল আজিম বলেন, ‘দালালদের খপ্পরে পড়ে চাকরির আশায় ভারত পাড়ি জমাই। ভারতে যাওয়ার পর দালালচক্র আমাদের ছেড়ে চলে যায়। একপর্যায়ে পুলিশের হাতে আটক হয়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে কারাগারে পাঠানো হয়। এভাবে আমরা পাঁচ জন আট বছর ভারতের কারাগারে ছিলাম। এখন দেশে ফিরে খুব আনন্দ লাগছে।’

‘পালস বাংলাদেশ’র প্রধান নির্বাহী সাইফুল ইসলাম কলিম বলেন, ‘বছরখানেক আগে খবর আসে রামুর ছয় যুবক ভারতের কারাগারে বন্দি আছেন। পরে নিশ্চিত হওয়া যায় আট বছর ধরে কাশ্মির ও হরিয়ানা কারাগারে বন্দি আছে পাঁচ যুবক। তাদের মুক্ত করতে পরিবারের সদস্যরা সাধ্যমতো চেষ্টা করেছেন। আমাদের একটি টিম ভারতে পাঠানো হয়েছিল। নানা জটিলতায় কারামুক্ত করতে পারেনি তাদের। পরে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সহায়তায় আইনি প্রক্রিয়ার মাধ্যমে পাঁচ জনকে কারামুক্ত করেছি।’

এদিকে, ওই যুবকদের পরিবারের কাছে হস্তান্তর করতে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। দুপুরে কক্সবাজার বিজিবি ক্যাম্প সংলগ্ন পালসের হেড অফিসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক তরিকুল ইসলাম। 

এতে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (মানব সম্পদ ও উন্নয়ন) নাসিম আহমেদ, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নওশের ইবনে হালিম, ক্যাম্প ২৩-এর ইনচার্জ, কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম, পালসের আবদুল হামিদ, আবুল বাশের ও মাহবুবুল আলম।

/এএম/
সর্বশেষ খবর
চসিক কর্মকর্তাকে মারধর: তিন সদস্যের তদন্ত কমিটি
চসিক কর্মকর্তাকে মারধর: তিন সদস্যের তদন্ত কমিটি
জয়ের পরও কেন সমালোচনা করছেন পান্ডিয়া?
জয়ের পরও কেন সমালোচনা করছেন পান্ডিয়া?
প্রকাশ্যে ইজারাদারকে গুলি করে হত্যা
প্রকাশ্যে ইজারাদারকে গুলি করে হত্যা
বইমেলায় ‘আদর্শ’কে স্টল না দেওয়ার সিদ্ধান্তে অটল বাংলা একাডেমি
বইমেলায় ‘আদর্শ’কে স্টল না দেওয়ার সিদ্ধান্তে অটল বাংলা একাডেমি
সর্বাধিক পঠিত
নতুনদের জায়গা দিতে নাটক ছাড়লেন মেহজাবীন!
নতুনদের জায়গা দিতে নাটক ছাড়লেন মেহজাবীন!
কেক-প্যাটিস খাওয়ার পর বাবার কিছু না হলেও মারা গেছে দুই মেয়ে
কেক-প্যাটিস খাওয়ার পর বাবার কিছু না হলেও মারা গেছে দুই মেয়ে
সাবেক এমপি মাহজাবীন ও তার স্বামীর দেশত্যাগে নিষেধাজ্ঞা
সাবেক এমপি মাহজাবীন ও তার স্বামীর দেশত্যাগে নিষেধাজ্ঞা
বাবার মামলা খারিজ, মায়ের জিম্মায় দুই শিশু
জাপানি দুই শিশু মামলার রায়বাবার মামলা খারিজ, মায়ের জিম্মায় দুই শিশু
জামায়াত প্রসঙ্গ তোলায় বিএনপির ‘ধমক’
জোট-দল মিলিয়ে সমন্বিত লিয়াজোঁ কমিটির আভাসজামায়াত প্রসঙ্গ তোলায় বিএনপির ‘ধমক’