X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সাজেকে রুম না পেয়ে মসজিদ-গাড়িতে রাত্রিযাপন

জিয়াউল হক, রাঙামাটি
০৭ অক্টোবর ২০২২, ২৩:০৮আপডেট : ০৭ অক্টোবর ২০২২, ২৩:৫৩

সারা বছরই মেঘের উপত্যকা রাঙামাটির সাজেক ভ্যালিতে পর্যটকদের ভিড় থাকে। তবে ছুটির দিনগুলোতে এই ভিড়ের মাত্রা বেড়ে যায়। এবারও টানা ছুটিতে সেখানে ভিড় জমেছে পর্যটকদের। তবে আগে রুম বুকিং না করায় বিপাকে পড়েছেন তারা। অনেককেই থাকতে হচ্ছে গাড়িতে, মসজিদের, রিসোর্টের বারান্দার বা খোলা আকাশের নিচে। আবার রুমের বাড়তি ভাড়া নেয়ারও অভিযোগ করছেন তারা।

পর্যটকরা বলছেন, তিন হাজার টাকার রুম ১২ হাজার টাকা দাবি করছেন রিসোর্ট মালিকরা। আর মালিকরা দাবি করেছেন, নির্ধারিত ভাড়া ছাড়া কোনও বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে না।

হোটেল রিসোর্ট মালিক সমিতির সভাপতি সুবর্ণ দেব বর্মন বলেন, যারা পরিকল্পনা ছাড়া সাজেকে এসেছেন তারাই বিপাকে পড়েছেন। আমাদের কটেজ আছে ১১২টি। রিসোর্টগুলোতে প্রায় চার হাজার পর্যটক থাকতে পারে। সাজেকে আজ তিন শতাধিকের বেশি গাড়ি প্রবেশ করেছে। ২০০ গাড়ি এলে প্রায় চার হাজার পর্যটক হয়ে যায়। তাহলে বোঝাই যাচ্ছে কী পরিমাণ পর্যটক সাজেকে অবস্থান করছেন।

তিনি আরও বলেন, আমরা অনেককে রাতে থাকার জন্য আশপাশে বাসা বাড়িতে ব্যবস্থা করে দিয়েছি। রুম বুকিং ছাড়া কেউ যেন সাজেক বেড়াতে না আসেন।

দুর্গাপূজা, সাপ্তাহিক ছুটি ও ঈদে মিলাদুন্নবীসহ টানা ছুটিতে পর্যটকমুখর হয়ে উঠেছে মেঘের রাজ্য হিসেবে পরিচিত সাজেক ভ্যালি। চারদিকে সমুদ্রের টেউয়ের মতো বিস্তীর্ণ পাহাড়ের সারি। তুলোর মতো উড়ে যাওয়া মেঘ আর এর মাঝেই যেন মাথা উঁচু করে ঠাঁই দাঁড়িয়ে ‘সাজেক ভ্যালি’।

সাজেকে রুম না পেয়ে মসজিদ-গাড়িতে রাত্রিযাপন

শহুরে জীবনের যান্ত্রিক কোলাহল ভুলে প্রকৃতির মাঝে সময় কাটাতে মেঘের উপত্যকা সাজেক ভ্যালি ও হ্রদ পাহাড়ের জেলা রাঙামাটিতে ছুটে এসেছেন হাজারও পর্যটক। ইতিমধ্যে বুকিং রয়েছে বেশিরভাগ হোটেল-মোটেলের রুম। কটেজ, রিসোর্ট ছাড়াও কমিউনিটি ব্যাচে (সাধারণ মানুষের বাড়ি ঘরে) থাকছেন পর্যটকরা। ছুটি পেলেই পর্যটকরা ছুটে আসেন মেঘ পাহাড় আর লেকের সৌন্দর্য উপভোগে। যার ব্যতিক্রম হয়নি এবারও।

সাজেকে বেড়াতে যাওয়া মঈন উদ্দিন বলেন, আমি গতকাল এসেছি। আগেও অনেকবার এসেছি। এত মানুষ আর আগে কখনও দেখিনি। গতকালও অনেক লোকজন রুম না পেয়ে আশপাশে পাড়ায় বিভিন্ন বাসা বাড়িতে অবস্থান করতে বাধ্য হয়েছেন। ছুটির কারণে লোকজনের চাপ অনেক। সেই সুযোগে অনেক রিসোর্ট ভাড়া ও খাবারের দামও কিছুটা বেশি মনে হয়েছে।

সাজেকে বেড়াতে গিয়ে বিপাকে পড়া পর্যটক পিকু দাশ বলেন, আমরা ১০-১২ জন বন্ধু মিলে হঠাৎ প্ল্যান করে সাজেক এসেছি বেড়াতে। কিন্তু কোনও রিসোর্টে রুম পাইনি। বাধ্য হয়ে গাড়িতে থাকতে হয়েছি। যে পরিবেশ এক রাত আড্ডা দিয়ে সময় কাটিয়ে দেবো।

সাজেকে মেঘাদ্রি ইকো রিসোর্টের ম্যানেজার বাদন দাশ জানান, শুক্র-শনিবার প্রচুর পর্যটক হয় সবসময়। এর সঙ্গে সরকারি কোনও বন্ধ থাকলে পর্যটকের পরিমাণ আরও বেড়ে যায়। ৫ তারিখ থেকে প্রচুর চাপ যাচ্ছে। রাতে অনেকে রুম খুঁজতে আসে। কিন্তু কোনও রুম খালি নেই। আমাদের ৫ থেকে ৯ অক্টোবর পর্যন্ত রুমগুলো দুই মাস আগের বুকিং।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা আক্তার বলেন, রুম সংকটের বিষয়টি শুনেছি। তবে যারা আগে রুম বুকিং করে সাজেক গিয়েছে তাদের কোনও সমস্যা হচ্ছে না। তাই পর্যটকদেরও জেনে শুনে আসা উচিত। তাহলে এই সমস্যায় পড়তে হবে না।

/এফআর/
সম্পর্কিত
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
মুজিবনগর-আমঝুপি নীলকুঠিতে দর্শনার্থীদের ভিড়
সাজেকে রিসোর্ট ও ব্যবসা প্রতিষ্ঠানে পানির সংকট, অপেক্ষা বৃষ্টির
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা