X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি জেলা পরিষদ নির্বাচনে প্রার্থী

গোপালগঞ্জ প্রতিনিধি
২৩ ডিসেম্বর ২০১৬, ১৩:৩৭আপডেট : ২৩ ডিসেম্বর ২০১৬, ১৫:৪২

এনায়েত হোসেন মিয়া
গোপালগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদে ৬ নং ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাজাকার মনি মিয়ার ছেলে মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি এনায়েত হোসেন মিয়া। তার প্রার্থীতা বাতিলের দাবি জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

এদিকে, গত ১৯ ডিসেম্বর কাশিয়ানী মুক্ত দিবসে এনায়েত হোসেন মিয়া ভাটিয়াপাড়া মুক্তিযোদ্ধা সমাবেশে যোগ দিলে মুক্তিযোদ্ধাদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। প্রকাশ্যে এক মুক্তিযোদ্ধা তার বিরুদ্ধে বক্তব্য দিলে তিনি কৌশলে ওই অনুষ্ঠান থেকে পালিয়ে যান। যুদ্ধাপরাধ মামলার আসামি জেলা পরিষদ নির্বাচনে সদস্য হওয়ায় মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

সদস্য প্রার্থী যুদ্ধাপরাধ মামলার আসামি এনায়েত হোসেন মিয়ার পক্ষে নির্বাচনি প্রচারণা চালাচ্ছেন কাশিয়ানী উপজেলার বেথুড়ী ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ক্ষিরোদ রঞ্জন বিশ্বাস এবং সাধারণ সম্পাদক বদরুল আলম  ইসহাকসহ স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। বিতর্কিত ওই প্রার্থীকে নির্বাচনে জয়ী করতে মরিয়া হয়ে উঠেছেন আওয়ামী লীগের একাংশের নেতাকর্মীরা। ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে এনায়েত হোসেনের পক্ষে ভোট চাইছেন তারা।

এদিকে, বিতর্কিত এনায়েত হোসেন চার বার কাশিয়ানী উপজেলার বেথুড়ী ইউপি চেয়ারম্যান নির্বাচিত হন। ৮০’র দশকে তিনি আওয়ামী লীগে ঢুকে পড়েন। সদ্য বিলুপ্ত কমিটিতে তিনি কাশিয়ানী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। ক্ষমতার অপব্যবহার করে এনায়েত হোসেন মিয়া বেথুড়ি ইউনিয়নের রামদিয়া বাজারে কোটি কোটি টাকার সরকারি সম্পত্তি দখল করেছেন। এছাড়া তার ছত্র ছায়ায় আত্মীয় স্বজনরা সরকারি সম্পত্তি দখল করেছে বলেও অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, এনায়েত হোসেন মিয়ার বিরুদ্ধে ১৯৭১ সালে উপজেলার বিভিন্ন এলাকায় মানুষ হত্যা, নারী ধর্ষণ ও হিন্দুদের ঘর-বাড়ি জ্বালিয়ে দেওয়ার অভিযোগ রয়েছে। তার বাবা মনি মিয়া ছিলেন রাজাকার। এনায়েতের আপন  বড় ভাই লুথু মোল্লা (পলাতক) ও তার চাচাসহ আত্মীয়-স্বজনদের বিরুদ্ধেও রয়েছে স্বাধীনতা বিরোধী কর্মকাণ্ডের অভিযোগ। তার বাবা মনি মিয়ার নেতৃত্বে পাকিস্তানি পাক-হানাদার বাহিনীর সদস্যরা উপজেলার কয়েক হাজার ঘরবাড়িতে অগ্নিসংযোগ করেছিল।

এ ঘটনায় তৎকালীন কাশিয়ানী থানার এনায়েত হোসেনসহ ৯ জনকে আসামি করে একটি  মামলা করা হয়। মামলা নং-০২, তাং-০৮/০২/১৯৭২। মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে। ট্রাইব্যুনালের মামলা নং-৬৩৩। মামলার অভিযোগের স্মারক নং-আ. অ. ট্রা./তদন্ত সংস্থা কো. ক./গোপনীয়-৬৩৩, তাং ১২/০৫/২০১৪।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মুক্তিযোদ্ধা বলেন, যুদ্ধাপরাধ মামলার তদন্ত তিনি প্রভাবিত করে বন্ধ রেখেছেন। তার ভাই এ মামলার আসামি লুথু মোল্লা পলাতক রয়েছে। এছাড়া এনায়েত হোসেন যুদ্ধাপরাধ মামলা থেকে রক্ষা পেতে ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে আপসষ-মিমংসা করার চেষ্টা অব্যাহত রেখেছেন।

স্থানীয় আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধা মো. সিরাজুল ইসলাম মিয়া বলেন, ‘বিজয়ের মাসে আওয়ামী লীগের নেতাকর্মীরা একজন যুদ্ধাপরাধীর নির্বাচনে কাজ করছেন এটা অত্যন্ত দুঃখজনক। স্বাধীন দেশে তার নির্বাচন করার কোনও রাইট নেই। আমরা বিজয় দিবসের অনুষ্ঠানে তার প্রার্থিতা বাতিলের দাবি জানিয়েছি। ১৯ ডিসেম্বর কাশিয়ানী মুক্ত দিবসে ভাটিয়াপাড়া মুক্তিযোদ্ধা সমাবেশে যোগ দিলে মুক্তিযোদ্ধাদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। প্রকাশ্যে এক মুক্তিযোদ্ধা তার বিরুদ্ধে বক্তব্য দিলে তিনি কৌশলে ওই অনুষ্ঠান থেকে পালিয়ে যান।’

যুদ্ধাপরাধ মামলার আসামির পক্ষে প্রচারে নামা বেথুড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ক্ষিরোদ রঞ্জন বিশ্বাস এ ব্যাপারে কোনও মন্তব্য করতে রাজি হননি।

অভিযুক্ত এনায়েত হোসেন মিয়া অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আমার বাপ-চাচারা মুসলিম লীগ করতেন। কিন্তু তারা রাজাকার ছিলেন না। আমাদের বিরুদ্ধে কোনও যুদ্ধাপরাধের মামলা নেই। আমি ৮০’র দশক থেকে আওয়ামী লীগ করছি। কখনো ক্ষমতার অপব্যবহার করে সরকারি জমি দখল করিনি। এমন কি আমার স্বজনরাও সরকারি সম্পত্তি দখল করেনি।’

তিনি বলেন, আমিসহ পরিবারের সবাই আওয়ামী লীগের জন্য নিবেদিত। যুদ্ধাপরাধের ব্যাপারে আমার বিরুদ্ধে অভিযোগ হয়েছিল।’ তদন্তকারীরা তদন্তে আমার বিরুদ্ধে যুদ্ধাপরাধের কোনও প্রমাণ পাননি বলে তিনি দাবি করেন।

তিনি আরও বলেন, ‘নির্বাচনে প্রতিপক্ষ আমার কাছে হেরে যাবেন। তাই আমার বিরুদ্ধে তারা অপপ্রচার চালাচ্ছেন।’ 

কাশিয়ানী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোক্তার হোসেন বলেন, ‘এনায়েত হোসেন মিয়া এখন আওয়ামী লীগের লোক। ১৯৮৫ সাল থেকেই আওয়ামী লীগ করছে। সে তো যুদ্ধাপরাধী ছিল না, তার বাপ-দাদাকে রাজাকার বলা যেতে পারে।’

/বিটি/

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ
টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ
কম শক্তির আবাহনীর বিপক্ষেও জিততে পারেনি মোহামেডান
কম শক্তির আবাহনীর বিপক্ষেও জিততে পারেনি মোহামেডান
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ