X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

আগুন দেখে বের হতে চান শ্রমিকরা, গেট খোলেনি কর্তৃপক্ষ

গাজীপুর প্রতিনিধি
০৬ মার্চ ২০২১, ১৬:১০আপডেট : ০৬ মার্চ ২০২১, ১৬:২৬

গাজীপুরের শ্রীপুর উপজেলার দক্ষিণ ভাংনাহাটী এলাকায় ঢাকা গার্মেন্টস অ্যান্ড ওয়াশিং লিমিটেড কারখানার কেমিক্যাল গুদামে সকাল ১০টার দিকে আগুন দেখতে পান শ্রমিকরা। এর পরপরই শ্রমিকেরা কারখানা থেকে বের হতে চাইলে কর্তৃপক্ষ গেট খুলতে অস্বীকৃতি জানান। এ সময় পাশের ৫ তলা ভবনের কিছু শ্রমিক ও স্টাফ আগুন নেভাতে গেলে কেমিক্যালের গ্যাসের গন্ধে অনেকেই জ্ঞান হারিয়ে ফেলেন। একপর্যায়ে শ্রমিকেরা গেটে উপর্যুপরি আঘাত করলে কর্তৃপক্ষ গেট খুলে দিতে বাধ্য হন। প্রত্যক্ষদর্শীদের বর্ণনা থেকে এ তথ্য জানা গেছে। 

শনিবার (৬ মার্চ) সকালে কারখানাটিতে লাগা আগুনে এখন পর্যন্ত একজন শ্রমিকের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও ৪২ জন। এদের মধ্যে ১২ জনকে ঢাকার শেখ হাসিনা জাতীয় বর্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।

নিহতের নাম মাসুম সিকদার (২৩)। তিনি ওই কারখানার ওয়েল্ডিং অপারেটর ছিলেন। তিনি ঢাকা জেলার দোহার উপজেলার চর কুসুমহাটি গ্রামের সূর্য সিকদারের ছেলে।

এদিকে, ভাংনাহাটী গ্রামের নূরুল ইসলামের স্ত্রী খদেজা বেগম (৭৫) জানান, তার দুই নাতি নিখোঁজ রয়েছে। তাদের একজন মনির হোসেনের ছেলে ইউছুফ (৩২) ও হাবিবুর রহমানের ছেলে জয়নাল আবেদীন (৩০)।

কারাখানায় আগুন লাগার পর ছুটে আসেন অনেকে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন কারখানার স্যাম্পল শাখার শ্রমিক আবু হানিফ বলেন, ‘আমি কেমিক্যালের গুদামে আগুন দেখতে পেয়ে একজনকে সেখানে পড়ে যেতে দেখি। পরে তাকে উদ্ধার করতে এগিয়ে গেলে গ্যাসের গন্ধে জ্ঞান হারিয়ে ফেলি। জ্ঞান ফিরে এলে নিজেকে হাসপাতালে দেখতে পাই।’

প্রত্যক্ষদর্শীরা জানান, গেট খুলে দেওয়ার পর আহত ও জ্ঞান হারানো শ্রমিকদের উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।

স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে কর্মরত ডা. কেএম রাজমুল আহসান জানান, কারখানার কমপক্ষে ৪২ জন শ্রমিক-কর্মচারীকে হাসপাতালে আনা হয়। তাদের মধ্যে ১২ জনকে শেখ হাসিনা বার্ন ইউনিটে, ১০ জনকে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ও ২০ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। আহতদের দেহের বাইরে দগ্ধের আলামত পাওয়া যায়নি। ধোঁয়ায় শ্বাসনালি ও দেহের ভেতরে ইনজুরি হয়ে থাকতে পারে।

শ্রীপুর থানার উপপরিদর্শক (এসআই) মো. সাদেক জানান, আগুন নেভানোর পর কেমিক্যাল গুদাম থেকে মাসুম সিকদারের মরদেহ উদ্ধার করা হয়। তিনি কেমিক্যালের গ্যাসে দম আটকে মারা গেছেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তার সুরতহাল প্রতিবেদন তৈরি করা হয়নি। মরদেহ গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে নিয়ে যাচ্ছি। 

শ্রীপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার মো. মিয়া রাজ জানান, দুটি ইউনিট আধাঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন লাগার সঠিক কারণ তাৎক্ষণিকভাবে নির্ণয় করা সম্ভব হয়নি।

এ ঘটনায় কারখানা কর্তৃপক্ষ গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলতে রাজি হয়নি।

আরও পড়ুন...

পোশাক কারখানার আগুনে আহত ৪২, বার্ন ইউনিটে ১২ জন

 

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন, ব্যতিক্রম থাকতেই পারে
মুক্ত গণমাধ্যম দিবসে প্রেস কাউন্সিলের চেয়ারম্যানসাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন, ব্যতিক্রম থাকতেই পারে
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ