X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এক বছরেও ‘জানা যায়নি’ দুর্ঘটনা না হত্যা

বিজয় রায় খোকা, কিশোরগঞ্জ
২৪ নভেম্বর ২০২১, ১৫:২০আপডেট : ২৪ নভেম্বর ২০২১, ১৫:২০

২০২০ সালের ৬ ডিসেম্বর বাড়ি থেকে মোটরসাইকেলে অফিসে রওনা হন ইউনিয়ন ভূমি কর্মকর্তা সৈয়দ আতিকুর রহমান আতিক। পরে খবর মেলে করিমগঞ্জের নিয়ামতপুর ইউনিয়নের মনসন্তোষ এলাকায় সড়কের পাশে তার লাশ পড়ে আছে। প্রাথমিকভাবে বিষয়টিকে সড়ক দুর্ঘটনা মনে হলেও কিছু কিছু আলামত স্বজনদের মনে সন্দেহের সৃষ্টি করে। এটিকে দুর্ঘটনা হিসেবে মেনে নিতে পারেননি তারা। পরে ওই দিনই করিমগঞ্জ থানায় একটি মামলা করা হয়। মৃত্যুর সঠিক কারণ জানতে স্বজন, সহপাঠী ও স্থানীয়রা সংবাদ সম্মেলন, মানববন্ধন ও প্রতিবাদ সভার মতো কর্মসূচি পালন করেন। তবে এক বছরেও চাঞ্চল্যকর এই মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি।
  
কিশোরগঞ্জ শহরের নগুয়া এলাকার বাসিন্দা সৈয়দ আবু শাহীদের ছেলে সৈয়দ আতিকুর রহমান আতিক  ইটনা উপজেলার বাদলা ইউনিয়নের উপ-সহকারী ভূমি কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন।

আতিকের স্বজনরা অভিযোগ করেন, পুলিশ প্রথম থেকেই মৃত্যুটিকে সড়ক দুর্ঘটনা হিসেবে দেখা শুরু করে। এমনকি ইতোমধ্যে অভিযোগপত্রেও তারা এটিকে সড়ক দুর্ঘটনা হিসেবেই উল্লেখ করেছে। তবে মৃত্যুকে ঘিরে যে সব প্রশ্ন উঠেছে ও নানা আলামতে যে রহস্য জমাট বেঁধেছে তার কোনও উত্তর মেলেনি। এ কারণে পুলিশের দেওয়া অভিযোগপত্র প্রত্যাখ্যান করে নিহতের পরিবার। তারা আদালতে অভিযোগপত্রের বিরুদ্ধে নারাজি দিলে আদালত বিষয়টি পুনঃতদন্তের জন্য পিবিআইকে নির্দেশ দেন।  বর্তমানে মামলাটি তদন্ত করছে পিবিআই।

আতিকের মৃত্যুকে পরিকল্পিত হত্যাকাণ্ড দাবি করেছে তার স্বজনরা। এর কারণ হিসেবে মামলার বাদী ও আতিকের বাবা সৈয়দ আবু শাহীদ বাংলা ট্রিবিউনকে বলেন, আমার ছেলে যে মোটরসাইকেল করে কর্মস্থলে যাচ্ছিলো সেটি তার লাশের পাশে মেলেনি। লাশের পাশ থেকে যে মোটরসাইকেল উদ্ধার হয় তার নম্বর (কিশোরগঞ্জ-হ-১২-৬০১৭০), যা আমার ছেলের না। আতিকের মোটরসাইকেলটি (কিশোরগঞ্জ-হ-১২-২৬২৬) পুলিশ অনেক খোঁজ করে পরে অন্য জায়গা থেকে অক্ষত অবস্থায় উদ্ধার করে। এছাড়া আমার ছেলের মাথায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে। যা দেখে মনে হয়েছে লাঠি বা রড জাতীয় কিছু দিয়ে আঘাত করা হয়েছে। 

তিনি আরও বলেন, সড়কের পাশে আতিকের দেহের পাশ থেকে কিছুটা দূরে তার কোমরের বেল্ট পড়ে ছিল। এছাড়া ব্যাগে করে খাবার নেওয়ার তার টিফিন বাটিতেও কোনও কিছু দিয়ে বাড়ি দেওয়ার স্পষ্ট আলামত ছিল। এ থেকে আমাদের ধারণা তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে। এছাড়া দুর্ঘটনা হলে তার শরীরে আঘাতের যে ধরনের চিহ্ন থাকতো, তেমনটা ছিল না। তাই আমাদের বিশ্বাস এটা দুর্ঘটনা হতে পারে না। 

খোঁজ নিয়ে জানা যায়, ঘটনাস্থল থেকে যে মোটরসাইকেলটি উদ্ধার হয়েছিল (কিশোরগঞ্জ-হ-১২-৬০১৭০) তার মালিক মো. হান্নান। তিনি ইটনা উপজেলার বাদলা ইউনিয়নের প্রভাবশালী ব্যক্তি। আতিকের স্বজনদের অভিযোগ, হান্নান নিজ দখলীয় খাস জমি সংক্রান্ত বিষয় নিয়ে বেশ কয়েকবার আতিককে চাপ প্রয়োগ করেছেন। উদ্ধার হওয়া মোটরসাইকেলটি চালাচ্ছিলেন হান্নানের শ্যালক সাইফুল। তার সঙ্গে ছিল একই এলাকার শাহ আলম। এই দুই জনের নাম উল্লেখ করে ঘটনার দিনই নিহতের বাবা সৈয়দ আবু শাহীদ মামলা দায়ের করেন। পুলিশ অভিযোগপত্র দাখিলের পর দু’জনই এখন জামিনে রয়েছেন।

সৈয়দ আবু শাহীদ বাংলা ট্রিবিউনকে বলেন, আমার ছেলের মৃত্যুর যেসব আলামত পাওয়া গেছে, তা থেকে স্পষ্ট বোঝা যায় এটি সাধারণ কোনও দুর্ঘটনা নয়। এটি পরিকল্পিত হত্যাকাণ্ড। যে দু’জনকে আসামি করে আমি মামলা করেছি, তার প্রধান আসামি সাইফুলকে গ্রেফতার ও জিজ্ঞাসাবাদ না করেই পুলিশ অভিযোগপত্র দিয়েছে। আমি আমার ছেলের মৃত্যুর সঠিক কারণ জানতে চাই। আশা করি পিবিআই দ্রুত এই রহস্যের উদঘাটন করে অপরাধীদের শনাক্ত করে বিচারের মুখোমুখি করবে।

কিশোরগঞ্জ পিবিআইয়ের উপ-পরিদর্শক ও মামলার তদন্তকারী কর্মকর্তা মো. ইমরান বাংলা ট্রিবিউনকে বলেন, মামলাটি আমরা তদন্ত করছি। গুরুত্বসহকারে প্রতিটি বিষয় আমরা যাচাই করছি। তবে এর বেশি এই মুহূর্তে বলা সম্ভব হচ্ছে না। 

/টিটি/
সম্পর্কিত
চট্টগ্রামে তিন ভাইবোনকে হত্যা: ২ জনের মৃত্যুদণ্ড
৮ জনকে গ্রেফতারের পর ডিবি’র দাবিমাদক-চাঁদাবাজি নিয়ে দ্বন্দ্বের জেরে পল্লবীতে পাভেল হত্যা
ইউপি সদস্যকে প্রকাশ্যে গুলি করে হত্যা
সর্বশেষ খবর
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!