X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আ.লীগ অফিসে বোমা হামলা: ২১ বছরেও শেষ হয়নি বিচার 

নারায়ণগঞ্জ প্রতিনিধি
১৬ জুন ২০২২, ১৮:৪১আপডেট : ১৬ জুন ২০২২, ১৮:৪১

১৬ জুন নারায়ণগঞ্জের ইতিহাসে এক শোকাবহ দিন। ২০০১ সালের এই দিনে নারায়ণগঞ্জের চাষাঢ়া আওয়ামী লীগ অফিসে বোমা হামলায় ২০ জন প্রাণ হারান। পঙ্গুত্ব বরণ করেন আরও অনেকে, যারা আজও দুঃসহ স্মৃতি বয়ে বেড়াচ্ছেন। তবে ২১ বছরেও মামলার বিচার কাজ শেষ হয়নি। তবে মামলা সংশ্লিষ্টরা বলছেন সাক্ষীদের অনীহাসহ নানা কারণে বিচারকাজ বিলম্বিত হচ্ছে। 

মামলা সূত্রে জানা যায়, ২০০১ সালের ১৬ জুন চাষাঢ়া আওয়ামী লীগ অফিসে বোমা হামলার ঘটনা ঘটে। ওই সময় তৎকালীন সংসদ সদস্য শামীম ওসমানও অফিসে উপস্থিত ছিলেন। বিস্ফোরণে ঘটনাস্থলে ১১ জন ও হাসপাতালে নিয়ে যাওয়ার পর ৯ জন মারা যান। সব মিলিয়ে মোট ২০ জন প্রাণ হারান। এদের মধ্যে ১৯ জনের পরিচয় জানা যায়। এক নারীর পরিচয় মেলেনি। 

নিহতরা হলেন- তৎকালীন শহর ছাত্রলীগের সভাপতি সাইদুল হাসান বাপ্পি, সরকারি তোলারাম কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস আকতার হোসেন ও তার ভাই সঙ্গীত শিল্পী মোশাররফ হোসেন মশু, সঙ্গীত শিল্পী নজরুল ইসলাম বাচ্চু, ফতুল্লা থানা আওয়ামী লীগের তৎকালীন যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন ভাসানী, নারায়ণগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ বি এম নজরুল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগ নেতা সাইদুর রহমান সবুজ মোল্লা, মহিলা আওয়ামী লীগ নেত্রী পলি বেগম, ছাত্রলীগ কর্মী স্বপন দাস, কবি শওকত হোসেন মোক্তার, পান-সিগারেট বিক্রেতা হালিমা বেগম, সিদ্ধিরগঞ্জ ওয়ার্ড মেম্বার রাজিয়া বেগম, যুবলীগ কর্মী নিধু রাম বিশ্বাস, আব্দুস সাত্তার, আবু হানিফ, এনায়েতউল্লাহ স্বপন, আব্দুল আলীম, শুক্কুর আলী, স্বপন রায় ও অজ্ঞাত এক নারী। 

হামলায় গুরুতর আহত হন শামীম ওসমানসহ অর্ধশতাধিক লোক। চিরতরে পঙ্গুত্ববরণ করেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি চন্দন শীল ও স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক রতন দাস।

বোমা হামলার পর দিন খোকন সাহা বাদী হয়ে নারায়ণগঞ্জ সদর থানায় (একটি বিস্ফোরক অন্যটি হত্যা) জেলা বিএনপির তৎকালীন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারকে প্রধান করে বিএনপি ও এর অঙ্গসংগঠনের মোট ২৭ জনকে আসামি করে দুটি মামলা দায়ের করেন। 

ঘটনার দীর্ঘ ২২ মাস পর ২০০৩ সালের এপ্রিল মাসে মামলা দুটির ফাইনাল রিপোর্টে বলা হয়, ‘উল্লিখিত ২৭ জনের কেউই চাষাঢ়া আওয়ামী লীগ অফিসে বোমা হামলায় জড়িত নন। যদি ভবিষ্যতে এই মামলার তথ্য সংবলিত ক্লু পাওয়া যায়, তবে মামলাটি পুনরুজ্জীবিত করার ব্যবস্থা করতে হবে।’ 

দীর্ঘ প্রায় ছয় বছর মামলাটি হিমাগারে থাকার পর সিআইডির আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৯ সালের ২ জুন নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত মামলাটি পুনরুজ্জীবিত করে সুষ্ঠুভাবে তদন্ত করে নিষ্পত্তির জন্য রাষ্ট্রপক্ষকে আদেশ দেন।

তবে একই ঘটনায় আরেকটি মামলা হয়েছিল। ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় আসার পর এই ঘটনায় নিহত চা দোকানি হালিমা বেগমের ছেলে আবুল কালাম বাদী হয়ে শামীম ওসমান (বর্তমান এমপি), তার ভাই নাসিম ওসমান, সেলিম ওসমানসহ (বর্তমান এমপি) আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও এর সহযোগী সংগঠনের ৫৮ নেতাকর্মীকে আসামি করে একটি মামলা করেন। পরবর্তী সময়ে উচ্চ আদালত এ মামলাটি খারিজ করেন।

আগের করা দুটি মামলায় ১৪ বছরে ৭ বার মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তন এবং ৮ম বার ১৩ বছর পর দুটি মামলায় ২০১৩ সালের ২ মে ৬ জনকে অভিযুক্ত ও ৩১ জনকে অব্যাহতি দিয়ে নারায়ণগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দুটি মামলার প্রত্যেকটির ৯৪৭ পাতার চার্জশিট দাখিল করা হয়। 

এতে মামলা থেকে তৈমূর আলম খন্দকারসহ ৩১ জনকে অব্যাহতি দেওয়া হয়। মামলায় ছয় জনকে অভিযুক্ত করা হয়। এদের মধ্যে রয়েছেন- নারায়ণগঞ্জে ক্রসফায়ারে নিহত যুবদলকর্মী মমিনউল্লাহ ডেভিডের ভাই শাহাদাতউল্লাহ জুয়েল, হরকাতুল জিহাদ নেতা মুফতি আব্দুল হান্নান, ওবায়দুল্লাহ রহমান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শওকত হাশেম শকু, ভারতের দিল্লি কারাগারে আটক সহোদর আনিসুল মোরসালিন, মুহিবুল মোত্তাকিন। 

আসামিদের মধ্যে ২০১৭ সালে হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নানের অপর একটি মামলায় ফাঁসির রায় কার্যকর হয়। দুই সহোদর আনিসুল মোরসালিন ও মুহিবুল মোত্তাকিন ভারতের দিল্লি কারাগারে বন্দি, ওবায়দুল্লা রহমান ও কাউন্সিলর শওকত হাশেম শকু জামিনে রয়েছেন। কাশিমপুর কারাগারে রয়েছেন শাহাদাৎ উল্লাহ জুয়েল।

তবে মামলার চার্জশিট নিয়ে অসন্তোষ প্রকাশ করেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। ২০২০ সালের ৭ সেপ্টেম্বর নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে সাক্ষ্য দিয়ে তিনি বলেছিলেন, ‘এ মামলায় এমন অনেকের নাম আছে যারা অপরাধী নয়, যারা প্রকৃত অপরাধী তারা সেভ হয়ে গেছে। ১৬ জুনের ঘটনায় আমি ছিলাম প্রধান ভিকটিম। প্রধান ভিকটিম হিসেবে আমার যে সাক্ষ্য নেওয়া হয়েছিল, আমি দেখলাম তার সঙ্গে ঘটনার কোনও মিল নেই। ঘটনার পর আমি সাক্ষ্যতে যে জবানবন্দি দিয়েছিলাম, এখন দেখি বিচার চলাকালে সেই কথার কিছুই নেই। আমাদের বক্তব্য বিকৃত করা হয়েছে।’

এদিকে বোমা হামলার ঘটনায় বুধবার (১৫ জুন) সাংবাদিকদের দেওয়া এক বক্তব্যে শামীম ওসমান বলেন, ‘ভুক্তভোগী হিসেবে আমার দাবি, ভারত থেকে মোত্তাকিন ও মোরসালিনকে নিয়ে এসে জিজ্ঞাসাবাদ করা হোক। কোন কোন বড় শক্তি, কিংবা কোন বড় দল বা নেতা এর সঙ্গে জড়িত ছিলেন, তা বেরিয়ে আসবে। এটা হওয়া উচিত।’

বোমা হামলার ঘটনায় পঙ্গুত্ববরণ করেছেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি চন্দনশীল। তিনি বলেন, ‘সেদিন ২০ জন নেতাকর্মীকে চোখের সামনে হারিয়েছি। এমপি শামীম ওসমানসহ অনেকে আহত হলেন। আমি দুটি পা হারালাম। চোখের সামনে সেই বীভৎস দৃশ্য আজও ভেসে ওঠে। মৌলবাদী গোষ্ঠী এটি ঘটিয়েছে। জামায়াত-বিএনপির তত্ত্বাবধায়নে এই হামলা হয়েছে। এখনও বিচারের অপেক্ষায় আছি।’

তিনি আরও বলেন, ‘বিচারটা দেখে যেতে চাই। আর রাষ্ট্রের কাছে দাবি, এই ঘটনায় ক্ষতিগ্রস্ত সব পরিবারের পাশে দাঁড়ানোর, তাদের ভরণ-পোষণের দায়িত্ব নেওয়ার।’

বোমা হামলায় নিহত শহর ছাত্রলীগের সভাপতি সাইদুল হাসান বাপ্পির ছোট ভাই ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. কামরুল হাছান মুন্না বলেন, ‘অতীতে এই মামলা নিয়ে অনেক রাজনীতি হয়েছে। ২০১৩ সালে মামলার চার্জশিট দেওয়ার পর বিচারের আশায় বুক বেঁধেছিলাম। কিন্তু গত ২১ বছরেও বিচার কাজ শেষ না হওয়ায় হতাশ হয়ে পড়েছি। বিচার কাজ শেষ হলে নিহতদের আত্মা শান্তি পেতো। আমি নিহতদের পরিবারের পক্ষ থেকে দ্রুত বিচার সম্পন্ন করার দাবি জানাচ্ছি।’ 

তবে আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মো. আব্দুর রহিম বলেন, ‘মামলাটি এখন সাক্ষী পর্যায়ে আছে। দুটি কারণে মামলাটি ধীর গতিতে চলছে। এই মামলার আসামি জুয়েলের বিরুদ্ধে সারা দেশে মামলা রয়েছে। এতে বিলম্ব হচ্ছে। এছাড়া অনেক সাক্ষী আদালতে সময়মতো আসছেন না। গত ৮ তারিখে সাক্ষীর তারিখ ছিল, ওই দিন কোনও সাক্ষী আসেনি। এসব কারণে মামলার বিচার কার্যক্রম বিঘ্ন হচ্ছে।’ এর আগে করোনার কারণে সাক্ষ্যগ্রহণে বিঘ্ন ঘটেছে বলে জানান তিনি। 

/টিটি/
সম্পর্কিত
পিবিআইয়ের প্রতিবেদন গ্রহণ, পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
আত্মসমর্পণের পর কারাগারে  বিএনপি নেতা হাবিব-দীপক
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
সর্বশেষ খবর
পিছিয়ে থেকেও ব্রাজিলিয়ান-গ্রানাডিয়ানের গোলে আবাহনীর দারুণ জয়
পিছিয়ে থেকেও ব্রাজিলিয়ান-গ্রানাডিয়ানের গোলে আবাহনীর দারুণ জয়
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!