X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অধ্যাপক সেলিমের মৃত্যু: ৪৪ শিক্ষার্থীর শোকজের জবাব পর্যালোচনা

খুলনা প্রতিনিধি
০৪ জানুয়ারি ২০২২, ২০:২১আপডেট : ০৪ জানুয়ারি ২০২২, ২০:২১

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ড. মো. সেলিম হোসেনের মৃত্যুর ঘটনায় ৪৪ শিক্ষার্থীর শোকজের জবাব নিয়ে ছাত্র শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (৪ জানুয়ারি) সাত ঘণ্টাব্যাপী চলা এ সভায় ৪৪ শিক্ষার্থীর জবাব পর্যালোচনা সম্পন্ন হয়। এরপর সিদ্ধান্ত ছাড়াই সভা মুলতবি ঘোষণা করা হয়।

গত ৩০ ডিসেম্বর ৪৪ শিক্ষার্থীকে শৃঙ্খলা কমিটি শোকজ নোটিশ দেয় এবং ৩ জানুয়ারি শিক্ষার্থীরা লিখিত জবাব জমা দেন।

কুয়েট ছাত্র শৃঙ্খলা কমিটির সদস্য সচিব ও ছাত্র কল্যাণ পরিচালক ড. ঈসমাইল সাইফুল্লাহ এ তথ্য জানিয়েছেন। সভা মুলতবির পর বিকাল সাড়ে ৫টায় তিনি জানান, বুধবার সকাল ৯টায় মুলতবি সভা অনুষ্ঠিত হবে। এরপর সিদ্ধান্ত নিয়ে বেলা ১১টায় ৭৯তম (জরুরি) সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত উপস্থাপন করা হবে। সিন্ডিকেট সভা শেষে সিদ্ধান্ত জানানো সম্ভব হবে।

কুয়েটের জনসংযোগ কর্মকর্তা মো. রবিউল ইসলাম সোহাগ বলেন, ‘মঙ্গলবার সকাল ১০টায় কুয়েটের ছাত্র শৃঙ্খলা কমিটির সভা শুরু হয়ে বিকাল ৫টায় মুলতবি হয়। সভায় কমিটির ১১ জন সদস্যই উপস্থিত ছিলেন। বুধবার সিন্ডিকেটের ৭৯তম জরুরি সভায় সদস্যরা সশরীরে এবং ভার্চুয়ালি যোগ দেওয়ার সুযোগ পাবেন।’

কুয়েটের অধ্যাপক ড. মো. সেলিম হোসেনের মৃত্যুর পর সৃষ্ট পরিস্থিতিতে গত ২ ও ৩ ডিসেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের ৭৬তম জরুরি সভায় ৩ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত বন্ধ, ৯ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার এবং ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। এই কমিটি ২৬ দিন পর ২৯ ডিসেম্বর প্রতিবেদন জমা দেয়। ৪৮ পৃষ্ঠার এ প্রতিবেদন নিয়ে প্রথমে ছাত্র শৃঙ্খলা কমিটিতে আলোচনা হবে। সূত্র মতে, শোকজের জবাব পাওয়ার পর ছাত্র শৃঙ্খলা কমিটির সভা আহ্বান ও  সেখানে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। এরপর ওই সিদ্ধান্ত  সিন্ডিকেট সভায় অবহিত করা হবে। এ ছাড়া ৭৭তম সভায় তা ২৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা এবং ২৩ ডিসেম্বর ৭৮তম সিন্ডিকেট সভায় ৭ জানুয়ারি হল খুলে দেওয়া ও ৯ জানুয়ারি একাডেমিক কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়।

শিক্ষক সেলিমের মৃত্যুর পর অভিযোগ ওঠে, কুয়েটে শাখা ছাত্রলীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজানসহ কয়েকজন ছাত্র তাদের মনোনীত প্রার্থীকে ডাইনিং ম্যানেজার করার জন্য হল প্রভোস্ট ড. সেলিম হোসেনকে নিয়মিত হুমকি দিয়ে আসছিলেন। এরই ধারাবাহিকতায়, ৩০ নভেম্বর দুপুর সাড়ে ১২টার দিকে সাদমান নাহিয়ান সেজানের নেতৃত্বাধীন ছাত্ররা ক্যাম্পাসের রাস্তা থেকে ড. সেলিম হোসেনকে জেরা করা শুরু করেন। পরবর্তী সময়ে তারা শিক্ষককে ধরে নিয়ে তার ব্যক্তিগত কক্ষে (তড়িৎ প্রকৌশল ভবন) প্রবেশ করেন। সিসি টিভি ফুটেজে দেখা যায়, তারা আনুমানিক আধা ঘণ্টা ওই শিক্ষকের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। এরপর শিক্ষক সেলিম দুপুরে খাবার খেতে ক্যাম্পাস সংলগ্ন বাসায় যান। বিকাল ৩টার দিকে স্ত্রী লক্ষ করেন তিনি বাথরুম থেকে বের হচ্ছেন না। পরে দরজা ভেঙে তাকে উদ্ধার করে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে কুয়েট প্রশাসন থেকে এক প্রেস বার্তায় জানানো হয়, গত ৩০ নভেম্বর শিক্ষক সেলিম হোসেনের মৃত্যু হয়। তিনি ওইদিন প্রথমার্ধের অফিস শেষে বাসায় যাওয়ার পর ওয়াশরুমে অসুস্থ হয়ে পড়লে তার পরিবার তাকে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে মুমূর্ষু অবস্থায় নিয়ে আসে। সংবাদ পাওয়ামাত্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন মেডিক্যাল সেন্টারে উপস্থিত হন। সেখানে প্রাথমিক পরীক্ষার পর চিকিৎসকদের পরামর্শে সেলিমকে উন্নত চিকিৎসার জন্য মেডিক্যাল সেন্টারের একজন চিকিৎসকসহ অ্যাম্বুলেন্স যোগে দ্রুত খুলনা সিটি মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং পরে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এরপর সেখানকার কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে, মৃত্যুর সঠিক কারণ উদঘাটনে দাফনের ১৫ দিন পর গত ১৫ ডিসেম্বর সকালে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বাগুলাট ইউনিয়নের বাঁশগ্রাম কবরস্থান থেকে ড. সেলিমের লাশ উত্তোলন করা হয়। এরপর মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্তে ফরেনসিক পরীক্ষার জন্য লাশ ঢাকায় পাঠানো হয়। ১৬ ডিসেম্বর রাতে লাশ কুষ্টিয়া পৌঁছানোর পর ওই একই কবরে দাফন করা হয়।

 

/এমএএ/
সম্পর্কিত
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৮ জনের বিরুদ্ধে দুদকের আরও এক মামলা
অস্থিরতার মধ্যেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে দুর্নীতিমুক্ত ঘোষণা করলেন উপাচার্য
সর্বশেষ খবর
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৫ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৫ বিজিপি সদস্যকে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা