X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ট্রিপল মার্ডারে সুনামগঞ্জের দুই গ্রামে শোকের ছায়া

হিমাদ্রি শেখর ভদ্র, সুনামগঞ্জ
১৯ জানুয়ারি ২০১৭, ০১:৩০আপডেট : ১৯ জানুয়ারি ২০১৭, ০২:০৮

নিহত উজ্জ্বলের সন্তানকে কোলে নিয়ে স্বজনদের কান্না সুনামগঞ্জের দিরাই উপজেলার হাতিয়া ও আকিলনগর গ্রামে নেমে এসেছে শোকের ছায়া। জলমহালের দখল নিয়ে দ্বন্দ্ব কেড়ে নিয়েছে তিনটি জেলে পরিবারের বেঁচে থাকার আশা। গোটা এলাকাই এখন স্বজনদের আহাজারিতে ভারি হয়ে পড়েছে। শোকস্তব্ধতার মধ্যেও এই নির্মম হত্যাকাণ্ডের দাবিতে সোচ্চার নিহতদের পরিবারসহ এলাকাবাসী। তবে এ ঘটনায় এখনও পর্যন্ত কোনও মামলা দায়ের হয়নি। আইনশৃঙ্খলা বাহিনীও এখন পর্যন্ত কাউকে আটক করেনি।
সুনামগঞ্জের দিরাই উপজেলায় জালিয়া নদী জলমহালের দখল নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে মঙ্গলবার (১৭ জানুয়ারি)। সংঘর্ষের এক পর্যায়ে দুই পক্ষের মধ্যে শুরু হয় বন্দুকযুদ্ধ। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান হাতিয়া গ্রামের সানাউল্লাহর ছেলে তাজুল ইসলাম (৩৮)। এছাড়া, গুলিবিদ্ধ অবস্থায় এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মারা যান আকিলনগর গ্রামের আমান উল্লাহর ছেলে উজ্জ্বল মিয়া (২৫)। আর একই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন আকিলনগরের ইসহাক মিয়ার ছেলে শাহারুল ইসলাম (৪০)।
নিহত তিন জেলের মধ্যে তাজুল ইসলাম পাঁচ সন্তানের জনক। তিন বছর ধরে তিনি জলমহালে পাহারাদার ও জেলের কাজ করে জীবিকা নির্বাহ করে আসছিলেন। এটাই ছিল তার আয়ের একমাত্র উৎস। তাজুল ইসলামের স্ত্রী শেফা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তার আয়ের টাকা দিয়েই সংসার চলত। এখন আর আমাদের পরিবারে আয় করার মতো কেউ নেই। কিভাবে এখন আমি সংসার চালাব? কিভাবে আমি আমার সন্তানদের পড়ালেখার খরচ জোগাব?’ এ নির্মম হত্যাকাণ্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান শেফা বেগম।
আকিলনগর গ্রামের নিহত উজ্জ্বল মিয়া দুই সন্তানের জনক। তার স্ত্রী সাহেনা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তিন বছর ধরে পাহারাদারের চাকরি করতেন উনি (উজ্জ্বল)। তিনি মারা যাওয়ায় এখন আমাদের সংসারের চাকা থেমে গেছে। আমি জানি না দুই সন্তানকে নিয়ে কিভাবে দিন কাটবে আমার।’ স্বামী হারানোর শোকে এখন আহাজারি করেই দিন কাটছে সাহেনা বেগমের।
নিহত আরেক জেলে শাহারুলের একটি সন্তান রয়েছে। তার স্ত্রী সুরেহা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জলমহালের দখল ও মাছ ধরা নিয়ে তিন জন মানুষকে গুলি করে হত্যা করে আমাদের তিনটি পরিবারকে নিঃস্ব করে দিয়েছে। আমাদের চোখে এখন শুধুই অন্ধকার।’ কিভাবে সংসার চালাবেন আর কিভাবে একমাত্র পুত্র সন্তানকে মানুষ করবেন, সে প্রশ্নই তিনি রেখেছেন সরকারের কাছে। এ ঘটনার জন্য দোষীদের ফাঁসি দাবি করেন তিনি।
এই হত্যাকাণ্ডের পর হাতিয়া ও আকিলনগর গ্রাম এখন শোকে স্তব্ধ। এলাকাবাসী ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছেন। তাদের একজন হাতিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আজাদ মিয়া। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এলাকার ইতিহাসে এমন জঘন্য হত্যাকাণ্ড কখনও ঘটেনি। সহায় সম্বলহীন মানুষগুলো জলমহাল পাহারা দিয়ে জীবিকা নির্বাহ করত। এই পরিবারগুলোর ভবিষ্যৎ এখন অনিশ্চয়তার মুখে। এমন নৃশংস হত্যাকাণ্ডের নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই। আমরা চাই, যত দ্রুতসম্ভব এই ঘটনায় জড়িত সবাইকে উপযুক্ত শাস্তি দেওয়া হোক।’
যে জলমহালের দখল নিয়ে বন্দুকযুদ্ধ, তার সাব লিজ দাবিদার একরার হোসেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দীর্ঘদিন ধরে এই জলমহালে মাছ উৎপাদন করে আসছি। গত মঙ্গলবার দুপুরে স্থানীয় আওয়ামী লীগের একটি প্রভাবশালী চক্র সন্ত্রাসী বাহিনী নিয়ে জলমহাল দখল করতে আসে। তাদের সঙ্গে সংঘর্ষের এক পর্যায়ে গোলাগুলি শুরু হয়। এতে আমার তিন জন পাহারাদার ও জেলে মারা যায়।’ দিরাই থানায় তিনি মামলা দায়ের করার প্রস্তুতি নিচ্ছেন বলে জানান এ প্রতিবেদককে।
দিরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল জলিল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ঘটনাস্থল দিরাই উপজেলা সদর থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে। সেখানকার যোগাযোগ ব্যবস্থা ভালো নয়। তবে ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করতে পুলিশি অভিযান চলছে। জলমহালে টহলও চলছে। পুলিশ সুপার মো. হারুন অর রশিদ, দিরাইয়ের সার্কেল এসপি বেলায়েত হোসেন ও সিলেট রেঞ্জের পুলিশ সুপার নুরুল ইসলামও ঘটনাস্থল পরিদর্শন করেছেন।’ এ ঘটনায় এখন পর্যন্ত কোনও পক্ষ মামলা করেনি বলে জানান তিনি।

আরও পড়ুন-
মিতু হত্যাকাণ্ড: অস্ত্র মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু

গাজীপুরে ভাবিকে হত্যার দায়ে স্বামী-স্ত্রীর যাবজ্জীবন

 

/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’