X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

রংপুরে ছাত্রলীগ-ব্যবসায়ী সংঘর্ষ: ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

রংপুর প্রতিনিধি
০৭ মার্চ ২০১৭, ২০:৫৯আপডেট : ০৭ মার্চ ২০১৭, ২১:০২

রংপুরে ছাত্রলীগ নেতাকর্মী ও ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষ (ফাইল ছবি) রংপুর রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পার্কের মোড় এলাকায় চাঁদার দাবিতে ছাত্রলীগ নেতাকর্মী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. নিতাই কুমার ঘোষকে আহ্বায়ক, ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান মাসুদ রানাকে সদস্য সচিব এবং সাবেক ভারপ্রাপ্ত প্রক্টর শাহিন রহমানকে সদস্য করে এ কমিটি গঠন করা হয়।
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, ‘যত দ্রুত সম্ভব তদন্ত করে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. নুর-উন-নবী।’
এদিকে শনিবার (৪ মার্চ) ছাত্রলীগ সভাপতি শিশিরের চাঁদা দাবি ও সংঘর্ষের ঘটনায় ওই রাতেই রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করে একটি তদন্ত কমিটি গঠন করে কেন্দ্রীয় ছাত্রলীগ।
পরের দিন ৫ মার্চ ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক চন্দ্র শেখর মণ্ডলের নেতৃত্বে ৩ সদস্য তদন্ত কমিটি রংপুরে আসে। অপর দুই সদস্য হলেন- সংগঠনের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জসীম এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক ইয়াদ বিন রিয়াদ। ছাত্রলীগের এই তিন নেতা রংপুরে দুইদিন অবস্থান করে পার্কের মোড় ব্যবসায়ী সমিতি ও এলাকাবাসীর সঙ্গে দুই দফা কথা বলে তাদের কাছে ঘটনার পুরো বিবরণ শুনেন। এরপর তারা সাধারণ ছাত্র, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তামান্না ছিদ্দিকা, পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই এরশাদ আলীর সঙ্গে পৃথক পৃথকভাবে কথা বলে তাদের বক্তব্য লিপিবদ্ধ করে। সর্বশেষ তারা উপাচার্য অধ্যাপক ড. নুর-উন-নবীর সঙ্গে দেখা করে তার বক্তব্য শুনে সোমবার রাতেই তারা রংপুর ত্যাগ করেন।
তদন্ত কমিটির সদস্যরা সোমবার (৬ মার্চ) সাংবাদিকদের জানিয়েছিলেন, তারা সবার সঙ্গে কথা বলে ঘটনার সত্যতা সম্পর্কে যা জানতে পেরেছে তা তারা লিখিত আকারে লিপিবদ্ধ করেছেন। পুরো বিষয় তারা কেন্দ্রীয় কমিটির কাছে লিখিত আকারে দেবেন বলে জানান।
এদিকে প্রত্যক্ষদর্শীরা জানান, তদন্ত কমিটি ক্যাম্পাসে অবস্থানের সময় অভিযুক্ত ছাত্রলীগ সভাপতি শিশিরকে দলের নেতাকর্মীদের নিয়ে ক্যাম্পাসে দফায় দফায় মিছিল করতে দেখা গেছে। শুধু তাই নয় কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দেখা করে নিজেকে নির্দোশ দাবি করার চেষ্টা চালান তিনি।
উল্লেখ্য, গত শনিবার (৪ মার্চ) সকালে রোকেয়া বিশ্ববিদ্যালয় সংলগ্ন নগরীর পার্ক মোড় এলাকায় লিফা ফাস্ট ফুড অ্যান্ড কনফেকশনারিতে গিয়ে এক লাখ টাকা চাঁদা দাবি করে ছাত্রলীগ। চাঁদা দিতে অস্বীকার করায় দোকানে হামলা চালিয়ে ৪টি ফ্রিজসহ বিভিন্ন মালামাল ভাঙচুর ও লুটপাট করে তারা। এ ঘটনার জের ধরে সন্ধ্যা ৬টা থেকে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে পার্ক মোড়ের ব্যাবসায়ীদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এতে ৫ সাংবাদিকসহ ২৫ জন আহত হয়। আহতদের মধ্যে ১৫ জনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

অপরদিকে ক্যাম্পাসে নির্মাণাধীন ড. ওয়াজেদ রিসার্চ ইন্সটিটিউট নির্মাণ কাজে ৫০ লাখ টাকা চাঁদা দাবি করে না পাওয়ায় হামলা চালিয়ে ৮ শ্রমিক কর্মচারীকে পিটিয়ে আহত করার ঘটনায় ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহমুদসহ ৩০/৩৫ জন ছাত্রলীগের নেতাকর্মীদের নামে চাঁদাবাজির মামলা করা হয়।
চাঁদাবাজির মামলা দায়ের হওয়ার পর থেকে সাধারণ সম্পাদক মাহমুদকে আর ক্যাম্পাসে দেখা যায়নি।
এ ব্যাপারে কোতোয়ালি থানার ওসি এবিএম জাহিদুল ইসলাম জানিয়েছেন, ছাত্রলীগের সভাপতি শিশির ও সাধারণ সম্পাদক মাহমুদসহ অজ্ঞাত ৩০/৩৫ জনের বিরুদ্ধে ৪ মার্চ দুটি চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের মামলা হয়েছে। পুলিশ তাদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে।

/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সিলিং ফ্যানের যত্নে ৬ টিপস
সিলিং ফ্যানের যত্নে ৬ টিপস
ঢাকা লিগের কারণে জিম্বাবুয়ে সিরিজের শুরুতে খেলবেন না সাকিব!
ঢাকা লিগের কারণে জিম্বাবুয়ে সিরিজের শুরুতে খেলবেন না সাকিব!
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
প্রতিদিন খোয়া যাচ্ছে সহস্রাধিক মোবাইল, উদ্ধারে আগ্রহ কম পুলিশের
প্রতিদিন খোয়া যাচ্ছে সহস্রাধিক মোবাইল, উদ্ধারে আগ্রহ কম পুলিশের