X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

সিলেট সিটি করপোরেশনের গাড়ি গায়েবের ঘটনায় তদন্ত কমিটি

সিলেট প্রতিনিধি
০৫ নভেম্বর ২০১৭, ০২:৫০আপডেট : ০৫ নভেম্বর ২০১৭, ০২:৫৬

সিলেট সিটি করপোরেশন সিলেট সিটি করপোরেশনের তিনটি অব্যবহৃত গাড়ি গায়েব হওয়ার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন মেয়র আরিফুল হক চৌধুরী। এ বিষয়ে থানায় জিডি হওয়ার ৯দিন পর গত বৃহস্পতিবার (২ নভেম্বর) রাতে তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে তদন্ত রিপোর্ট দাখিলের নির্দেশ দেওয়া হয়ছে।

সিটি করপোরেশনের তিনটি গাড়ি গায়েব হয়ে যাওয়া নিয়ে বাংলা ট্রিবিউনে একাধিক সংবাদ প্রকাশিত হয়।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী তদন্ত কমিটি গঠনের সত্যতা নিশ্চিত করে শনিবার (৪ নভেম্বর) বলেন, ‘সিটি করপোরেশনের অব্যবহৃত গাড়ি গায়েব হওয়ার রহস্য উদঘাটন করতে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে সাত দিনের মধ্যে তদন্ত রিপোর্ট দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘এ ঘটনায় যারাই জড়িত থাকুক না কেন,তদন্তের পর তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

তদন্ত কমিটির আহ্বায়ক হলেন-সিলেট সিটি করপোরেশনের সচিব বদরুল হক, সদস্য সচিব নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ),বর্তমানে করপোরেশনের যান্ত্রিক শাখায় কর্মরত রুহুল আলম এবং সদস্য করপোরেশনের নির্বাহী প্রকৌশলী (সিভিল) আলী আকবর। করপোরেশন থেকে গায়েব হওয়া গাড়িগুলোর মধ্যে রয়েছে পিকআপ, মিনি ট্রাক এবং অ্যাম্বুলেন্স।

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, সিলেট বিআরটিএ’র সরকারী যানবাহন ও কনডেমনেশন শাখা থেকে এই গাড়িগুলোর বিষয়ে করপোরেশনকে ২০১৬ সালের ১৮ মে একটি রিপোর্ট দাখিল করা হয়। ওই সময়ে রিপোর্টটি দাখিল করেছিলেন সিলেট বিআরটিএ’র মোটরযান পরিদর্শক কেশব কুমার দাস এবং সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার এনায়েত হোসেন মন্টু। কনডেমনেশন শাখা থেকে করপোরেশনে রিপোর্ট দাখিলের পর নিয়মানুযায়ী এসব গাড়ি বিক্রির জন্য টেন্ডার আহ্বান করার কথা। কিন্তু  রহস্যজনক কারণে  টেন্ডার আহ্বান না করে করপোরেশনের চিহ্নিত একটি চক্র গাড়িগুলো অযত্নে ফেলে রাখে।

সংশ্লিষ্ট সূত্রের দাবি, দিনের পর দিন পড়ে থাকার সুযোগে করপোরেশনের পরিবহন শাখার একটি চক্র ওই গাড়িগুলো থেকে মূল্যবান যন্ত্রাংশ খুলে নিয়ে বিক্রি করে।

গত ২৭ সেপ্টেম্বর কোতোয়ালি থানায় তিনটি গাড়ি গায়েবের কথা উল্লেখ করে জিডি (নম্বর ১৯৪৯)  করা হয়। এর একমাস পর ওই জিডি তদন্তে  কর্মকর্তা নিয়োগ করা হয়।

সোমবার (৩০ অক্টোবর) ‘সিলেট সিটি করপোরেশনের তিনটি গাড়ি গায়েব, থানায় জিডি’ শিরোনামে বাংলা ট্রিবিউনে প্রথম সংবাদ প্রকাশের পর সংশ্লিষ্ট মহলের টনক নড়ে। বুধবার (১ নভেম্বর) ‘সিসিকের গাড়ি গায়েব: জিডি করে ভুলে যান কর্মকর্তা’  এবং শুক্রবার (৩ নভেম্বর) ‘সিসিকের গাড়ি গায়েব: অবশেষে জিডির তদন্তে নামলো পুলিশ’ শিরোনামে বাংলা ট্রিবিউনে আরও দুটি সংবাদ প্রকাশিত হয়।   এর পরপরই গোয়েন্দা সংস্থা, পুলিশ এবং সিলেট সিটি করপোরেশনে তোলপাড় শুরু হয়।

বিষয়টি খতিয়ে দেখার জন্য গোয়েন্দা সংস্থার তদন্তের পাশাপাশি কোতোয়ালি থানার জিডি তদন্তের আদেশ চেয়ে গত বুধবার  (১ নভেম্বর) সিলেট চিফ মেট্রোপলিটন আদালতে আবেদন করেন পুলিশের এসআই বেনু চন্দ্র। তবে আদালত থেকে এখনও আদেশ পাননি বলে জানান তিনি।

তদন্ত কমিটির প্রধান করপোরেশনের সচিব রহুল আনাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিষয়টি তদন্তের জন্য মেয়র   মৌখিকভাবে বললেও এখনও কোনও চিঠি পাইনি।  অফিস খোলার পর ফাইলপত্র হাতে নিয়ে তদন্ত শুরু   হবে।’            জানা যায়, সিলেট সিটি করপোরেশনের অস্থায়ী কার্যালয়ের (পীর হাবিবুর রহমান পাঠাগার) দক্ষিণ-পশ্চিম পাশে রাখা তিনটি অব্যবহৃত গাড়ি গত ২৬ সেপ্টেম্বর  গায়েব হয়ে যায়।

এ ঘটনার ২৭ দিন পর গত ২৪ অক্টোবর কোতোয়ালি থানায় ডায়েরি করেন করপোরেশনের পরিবহন শাখার উপ সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) জাবেরুল ইসলাম।

আরও পড়ৃন:

সিলেট সিটি করপোরেশনের তিনটি গাড়ি গায়েব, থানায় জিডি

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জনস্বার্থকে প্রাধান্য দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি রাষ্ট্রপতির আহ্বান
জনস্বার্থকে প্রাধান্য দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি রাষ্ট্রপতির আহ্বান
বাংলাদেশে পাচারের আগে আড়াই কোটি রুপির হেরোইন জব্দ
বাংলাদেশে পাচারের আগে আড়াই কোটি রুপির হেরোইন জব্দ
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
৩৪জন পেলো ইয়েস কার্ড
৩৪জন পেলো ইয়েস কার্ড
সর্বাধিক পঠিত
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
ফালুর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন
ফালুর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন
১০ দিনে ভরিতে কমলো ৮ হাজার টাকা
সোনার দাম১০ দিনে ভরিতে কমলো ৮ হাজার টাকা