X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

হলি আর্টিজানে নিহত রবিউলের ‘ব্লুমস’, টিনের ঘর থেকে পাকা ভবনে

মতিউর রহমান, মানিকগঞ্জ
০১ জুলাই ২০১৯, ১১:৪০আপডেট : ০১ জুলাই ২০১৯, ১১:৪০

হলি আর্টিজানে নিহত রবিউলের ‘ব্লুমস’, টিনের ঘর থেকে পাকা ভবনে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় নিহত গোয়েন্দা পুলিশের সাবেক সিনিয়র সহকারী কমিশনার রবিউল করিম কামরুলের প্রতিষ্ঠিত বিশেষায়িত স্কুল ‘ব্লুমস’ এখন আলো ছড়াচ্ছে প্রতিবন্ধী শিশুদের। টিনের ঘর থেকে স্কুলটি এখন পরিণত হয়েছে তিন কক্ষ বিশিষ্ট ৬০ ফুট লম্বা পাকা দালানে। পাঠদানের পাশাপাশি স্কুল আঙিনায় তৈরি করা হয়েছে শিশুদের বিনোদনের দোলনাসহ কয়েকটি রাইডস। রবিউলের এই স্বপ্ন পূরণে সহায়তা করেছে বিদেশি সংস্থা এসএসটিএস।
২০১১ সালে মানিকগঞ্জ সদর উপজেলার কাটিগ্রামে মায়ের দেওয়া ২৯ শতাংশ জমির ওপর ১২ জন প্রতিবন্ধী শিশু নিয়ে একটি বিশেষায়িত স্কুলের যাত্রা শুরু করেন রবিউল। স্কুলটির পুরো নাম বিকনিং লাইট অর্গানাইজেশন অব ম্যানকাইন্ড অ্যান্ড সোসাইটি সংক্ষেপে “ব্লুমস”। বর্তমানে এই স্কুলের শিক্ষার্থীর সংখ্যা ৪২।
ব্লুমস-এর পরিচালক (প্রশাসন) জাহাঙ্গীর আলম জানান, শ্রবণ, বাক, বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধী এবং অটিজম শিশুদের সপ্তাহে চারদিন পাঠদান করান তারা।
তিনি আরও জানান, পাঠদানে সহযোগিতা ছাড়াও শিশুদের খেলাধুলার ব্যবস্থা রয়েছে স্কুল প্রাঙ্গণে। ২০১৭ সাল থেকে স্কুলটিতে ‘ডে-মিল’কর্মসূচি চালু করা হয়েছে। এটি সম্পূর্ণ স্থানীয়দের সহযোগিতায় হচ্ছে। হলি আর্টিজানে নিহত রবিউলের ‘ব্লুমস’, টিনের ঘর থেকে পাকা ভবনে
এদিকে, স্কুলটির কলেবর বাড়ার সঙ্গে সঙ্গে ব্যয়ও বেড়েছে। প্রতিমাসে শিক্ষার্থীদের খাবারের জোগাড়, শিক্ষকদের বেতন ও আনুষঙ্গিক মিলিয়ে ব্যয় হয় ৭০ থেকে ৮০ হাজার টাকা। এর বেশির ভাগই জোগান দেন রবিউলের ঘনিষ্ঠ বন্ধুবান্ধব আর ব্লুমস-এর সদস্যরা। বাকিটা আসে স্থানীয়দের কাছ থেকে। স্কুলটি পরিচালনার দায়িত্বে রয়েছে ১৫ সদস্যের একটি কমিটি।
পরিচালনা পর্ষদের সভাপতি জি আর শওকত আলী বলেন, ‘রবিউলের স্বপ্ন পূরণে আমরা বদ্ধপরিকর। যদিও প্রতিষ্ঠান চালাতে আমাদের হিমশিম খেতে হচ্ছে। সরকারের দায়িত্বশীল কোনও প্রতিষ্ঠান যদি ব্লুমস- এর দিকে নজর দেন তাহলে রবিউলের আত্মার তৃপ্তি পাবে।’
এদিকে রবিউলের স্ত্রী উম্মে সালমা সরকারি চাকরি পেয়ে পরিবার নিয়ে সচ্ছলভাবেই জীবনযাপন করছেন। তিনি বলেন, ‘চাকরি হওয়ায় মানসিকভাবে অনেকটাই ভালো আছি।’
স্বামী সম্পর্কে তিনি বলেন, ‘আমি শুধু স্বামী হারাইনি, হারিয়েছি একজন সৎ ও ভালো বন্ধু। যে বন্ধুর সঙ্গে আমি সবকিছু শেয়ার করতাম। রবিউলের হাতে গড়া প্রতিবন্ধী শিশুদের জন্য নির্মিত বিশেষায়িত স্কুলটির খরচ দিন দিন বেড়ে চলছে।’ স্কুলটির খরচ যোগাতে সরকারের সহযোগিতা চান তিনি। স্কুলের দেয়ালে ঝুলানো বোর্ডে রবিউল করিমসহ ব্লুমসের বিভিন্ন কার্যক্রমের ছবি
রবিউলের ছোট ভাই স্কুলটির পরিচালনা পর্ষদের সদস্য সচিব সামসুজ্জামান সামস বলেন, ‘বড় ভাইয়ের স্বপ্নের ব্লুমস-এ শুরু ছিল ১২ শিক্ষার্থী। এ সংখ্যা আজ বেড়ে দাঁড়িয়েছে ৪২ জনে। স্থানীয় ব্যক্তিরা এবং সমাজের বিভিন্ন পেশায় নিয়োজিত শুভানুধ্যায়ীদের নিয়ে ১৫ সদস্যের একটি পরিচালনা কমিটি রয়েছে। তারাই মূলত মাধ্যমে স্কুলটি চালায়।
তিনি জানান, ২০১৬ সালের ১৬ জুলাই সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সমাজ সেবা অধিদফতরে “ব্লুমস কাটিগ্রাম” নামে একটি অলাভজনক ও স্বেচ্ছাসেবী সংস্থা হিসেবে নিবন্ধিত হয়। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য তার ভাই এটি প্রতিষ্ঠা করেছিলেন। সবার সম্মিলিত সহযোগিতায় স্কুলটি সুন্দরভাবে পরিচালনা করতে পারলেই ভাইয়ের অসম্পূর্ণ স্বপ্ন বাস্তবায়িত হবে বলে মনে করেন সামসুজ্জামান সামস।

/এআর/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া