X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

১৭ বছর পর মুক্তি পেলেন আরেক ‘জাহালম’

নাটোর প্রতিনিধি
১৭ অক্টোবর ২০১৯, ১৭:১৫আপডেট : ১৭ অক্টোবর ২০১৯, ১৮:১৪

আদালত চত্বরে স্ত্রীর সঙ্গে দিনমজুর  বাবলু শেখ (ছবি– প্রতিনিধি) দুই তদন্ত কর্মকর্তার (আইও) ভুলে দুই দফায় দুই মাস ১০ দিন কারাভোগ ও ১৭ বছর আদালতে ঘুরে অবশেষে আপিলের রায়ে খালাস পেলেন নাটোরের সিংড়া উপজেলার আঁচলকোট গ্রামের দিনমজুর বাবলু শেখ। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে নাটোর জেলা ও দায়রা জজ মোহাম্মদ সাইফুর রহমান সিদ্দিক এই দিনমজুরকে মামলার দায় থেকে অব্যাহতি দেন। একইসঙ্গে এমন ভুলের জন্য সংশ্লিষ্ট দুই তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে নির্দেশনা দেন আদালত। রাষ্ট্রপক্ষের আইনজীবী সিরাজুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

মামলা ও আপিলের বরাত দিয়ে আইনজীবী সিরাজুল ইসলাম জানান, ২০০১ সালের ১৫ এপ্রিল নাটোর সদর উপজেলার গাঙ্গইল গ্রামে মারামারির ঘটনা ঘটে। এ ঘটনায় ১৮ এপ্রিল কাজী আব্দুল মালেক বাদী হয়ে শ্রী দেবদাসের ছেলে শ্রী বাবুসহ ৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। কিন্তু মামলার তদন্ত কর্মকর্তা মোমিনুল ইসলাম ২০০২ সালের ৭ নভেম্বর বাবলু শেখকে আটক করে শ্রী বাবু ওরফে বাবলু শেখ, বাবা শ্রীদেব দাস ওরফে ইয়াকুব আলী নামে গ্রেফতার দেখান। এর পর বাবলু শেখ ১৪ দিন হাজতবাস করেন। আসামিপক্ষের আইনজীবীর মাধ্যমে বাবলু শেখ নিজেকে মুসলমান পরিচয় দিয়ে মামলার আসামি নন দাবি করলেও তদন্ত কর্মকর্তা তাকে শ্রী বাবু দেখিয়ে চার্জশিট দেন। এরপর ২০১৬ সালের ২৩ জুন বাবলু শেখকে দুই বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দেন আদালত। ওই রায়ের পর ৫৬ দিন কারাভোগ শেষে ২০১৬ সালের ১৬ আগস্ট জামিন পান বাবুল।

আদালত সূত্র আরও জানায়, এ ব্যাপারে মামলা থেকে অব্যাহতি চেয়ে করা আপিলের রায়ে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে বাবলু শেখকে মামলা থেকে খালাস দেন আদালত। এ সময় সঠিক তদন্ত না করে চার্জশিট দেওয়ায় মামলার প্রথম তদন্ত কর্মকর্তা মোমিনুল ইসলাম ও দ্বিতীয় তদন্ত কর্মকর্তা হেলেনা পারভীনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নাটোরের পুলিশ সুপার, ডিআইজি ও আইজিকে রায়ের কপি পাঠানোর নির্দেশনা দেওয়া হয়।

আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করেছেন বাবলু শেখ ও তার স্ত্রী মিনু বেগম। একইসঙ্গে বিনাদোষে আসামি হওয়া ও সাজাভোগ করার ক্ষতিপূরণ দাবি করেন তারা।

এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ‘ভুল’ আসামি হয়ে তিন বছর জেল খাটেন জুটমিল শ্রমিক জাহালম; যিনি এ বছরের ৩ ফেব্রুয়ারি গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান। সোনালী ব্যাংকের ১৮ কোটি ৪৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আবু সালেক নামে এক ব্যক্তির নামে ৩৩টি মামলা দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আসামি আবু সালেক তার বাড়ির ঠিকানা হিসেবে ব্যবহার করে জাহালমের ঠিকানা। পরে সেই অর্থ আত্মসাতের মামলায় ২০১৪ সালের ১৮ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় দুদকে হাজির হওয়ার নির্দেশ দিয়ে জাহালমের বাড়ির ঠিকানায় চিঠি দেয় দুদক। জাহালম সে সময় নরসিংদীর ঘোড়াশালের বাংলাদেশ জুটমিলে শ্রমিক হিসেবে কাজ করছিলেন। নির্দিষ্ট দিনে দুদকে হাজিরা দিয়ে জাহালম আবার তার নরসিংদীতে জুটমিলের কর্মস্থলে চলে যান। এর দুই বছর পর ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি নরসিংদীর ঘোড়াশালের ওই জুটমিল থেকে জাহালমকে গ্রেফতার করে নাগরপুর থানায় আনা হয়। পরদিন তাকে টাঙ্গাইলের আদালতে তোলা হলে জেলখানায় পাঠানোর নির্দেশ দেন বিচারক। ৭ দিন টাঙ্গাইল কারাগারে রাখার পর তাকে কাশিমপুর-২ কারাগারে নেওয়া হয়। এরপর থেকে তিন বছর সেখানে কারাবন্দি ছিলেন জাহালম। পরে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর ভুল মামলায় তাকে গ্রেফতারের বিষয়টি নজরে আসায় ৩ ফেব্রুয়ারি হাইকোর্ট তাকে মুক্তির নির্দেশ দেন।

/এমএ/এমওএফ/
সম্পর্কিত
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধর ও অপহরণ, পরিচয় মিলেছে ১০ জনের
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ: ২ আসামির স্বীকারোক্তি
সর্বশেষ খবর
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক