খুলনায় ২৬ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি

Send
খুলনা প্রতিনিধি
প্রকাশিত : ১৭:২০, নভেম্বর ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৩৪, নভেম্বর ১১, ২০১৯

খুলনার ঘাটভোগে ভেঙে পড়া পানের বরজবুলবুলের আঘাতে খুলনা জেলায় ২৬ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে রোপা আমন ক্ষেত রয়েছে ২৫ হাজার হেক্টর। খুলনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক পঙ্কজ কুমার মজুমদার এ তথ্য নিশ্চিত করেছেন।

কৃষি বিভাগের এই কর্মকর্তা জানান, খুলনায় ২৫ হাজার হেক্টর জমির রোপা আমন ধান, ৮৬৪ হেক্টর জমির শাক সবজি, ৫২ হেক্টর জমির কলা, ১শ' হেক্টর জমির পেঁপে, ৪০ হেক্টর জমির সরিষা ও ৩৬ হেক্টর জমির পান ক্ষতিগ্রস্ত হয়েছে। খুলনার বটিয়াঘাটায় সরিষা, আর রূপসা, তেরখাদা ও দিঘলিয়া উপজেলায় পানের চাষ হয়।  খুলনার নতুন দিয়ায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি

উপ-পরিচালক আরও বলেন, খুলনায় ৯১ হাজার হেক্টর জমিতে রোপা আমন, ৩৬১০ হেক্টর জমিতে শাক সবজি, ৫০৩ হেক্টর জমিতে কলা, ৩৫৭ হেক্টর জমিতে পেঁপে, ৪০ হেক্টর জমিতে সরিষা ও ৭৯০ হেক্টর জমিতে পান চাষ করা হয়েছে। খুলনায় চাষ হওয়া সরিষার শত ভাগই ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তিনি নিশ্চিত করেছেন।  

উল্লেখ্য, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে খুলনা, মাদারীপুর, বাগেরহাট, গোপালগঞ্জ, পটুয়াখালী ও শরীয়তপুরে এখন পর্যন্ত  নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। এরা সবাই গাছচাপায় মারা গেছেন। আর আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৮ জনে।

রবিবার (১০ নভেম্বর) কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিচালক চন্ডী দাস কুণ্ড জানান, এই ঘূর্ণিঝড়ের আঘাতে দেশের ১৬ জেলার ২ লাখ ৮৯ হাজার হেক্টর জমির ১৮ ধরনের ফসলের ক্ষতি হয়েছে। ১৮ ধরনের ফসলের মধ্যে রোপা আমন বেশি আক্রান্ত হয়েছে। বাতাসের তীব্রতায় ধানসহ অন্যান্য ফসল নুয়ে পড়েছে। কৃষকদের এই ক্ষতি কাটিয়ে ওঠার জন্য ৮০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।  

আরও পড়ুন- 

বুলবুলের তাণ্ডবে নিহত ১১ জন

বুলবুলে ১৬ জেলার ৩ লাখ হেক্টর জমির ফসলের ক্ষতি

বুলবুলের আঘাতে উপকূলীয় ১৪ জেলায় কাঁচা-পাকা ঘরবাড়ি ও স্কুল ক্ষতিগ্রস্ত

 

/এফএস/

লাইভ

টপ