সুন্দরবনে অনুপ্রবেশে এক সপ্তাহে ১৮৩ জন আটক, ১২ ট্রলার জব্দ

Send
খুলনা প্রতিনিধি
প্রকাশিত : ১০:২৪, নভেম্বর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:৩৫, নভেম্বর ১৪, ২০১৯

সুন্দরবনে অনুপ্রবেশের অভিযোগে বন বিভাগ পৃথক অভিযান চালিয়ে ১২টি ট্রলারসহ ১৮৩ জনকে আটক করেছে। ৫ নভেম্বর সুন্দরবনের জয়মনি এলাকা থেকে ৩টি ট্রলারসহ ৬০ জন, ১১ নভেম্বর ধানসিদ্ধির চর এলাকা থেকে ৪টি ট্রলারসহ ৪৯ জন, ১২ নভেম্বর ১টি ট্রলারসহ ১৯ জন ও  ১৩ নভেম্বর হাড়বাড়িয়া এলাকা থেকে ৪টি ট্রলারসহ ৫৫ জনকে আটক করা হয়েছে।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান জানান, রাসমেলা উপলক্ষে ৮ নভেম্বর মাছ ধরার জেলের ছদ্মবেশে ট্রলারে করে অবৈধভাবে সুন্দরবনের দুবলার চরে যায়। সেখান থেকে ফেরার পথে ১১ নভেম্বর বিকেলে বনের ধানসিদ্ধির চর এলাকা থেকে ৪৯ জনকে আটক করা হয়। এ সময় তাদের ব্যবহৃত ৪টি ট্রলার জব্দ করা হয়। একই অভিযোগে ১২ নভেম্বর সকালে বনের ভদ্রা এলাকা থেকে ১টি ট্রলারসহ বনে অনুপ্রবেশকারী আরও ১৯ জনকে আটক করা হয়। তাদের বাড়ি মোংলার বুড়িরডাঙ্গা ও চিলা ইউনিয়নের বিভিন্ন গ্রামে।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা শাহিন কবির বলেন, ১১ নভেম্বর আটক হওয়া ৪৯ জন কোনও পাস না নিয়েই অবৈধভাবে সুন্দরবনে অনুপ্রবেশ করেছে। এছাড়া ১২ নভেম্বর আটক ব্যক্তিদের মাছ ধরার পাস পারমিট থাকলেও দুবলার চরের রাস মেলায় যাওয়ার বৈধ কোনও অনুমতি ছিল না। আটক সবাইকে সিওআর মামলার আওতায় নগদ ১০ হাজার টাকা করে জরিমানা করে ছেড়ে দেওয়া হয়েছে। এর আগে গত ৫ নভেম্বর সুন্দরবনের জয়মনি এলাকা থেকে ৩টি ট্রলারসহ ৬০ জনকে আটক করা হয়েছিল। তাদেরকে একই আইনে (সিওআর) জনপ্রতি নগদ ১০ হাজার টাকা করে জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়েছে। এই টিমটি রাসমেলা উপলক্ষে অ্যাডভান্স হিসেবে ৪ নভেম্বর রাতে বনে ঢুকেছিল।

/জেবি/

লাইভ

টপ