X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আক্কেলপুর পৌর মেয়রের বিরুদ্ধে দুর্নীতির মামলা

জয়পুরহাট প্রতিনিধি
১৪ নভেম্বর ২০১৯, ২০:৫২আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ২০:৫৯

 

জয়পুরহাট দুর্নীতির অভিযোগে জয়পুরহাটের আক্কেলপুর পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মাহফুজ চৌধুরীসহ চার জনের বিরুদ্ধে দুটি মামলা দায়ের হয়েছে। বুধবার (১৩ নভেম্বর) জয়পুরহাট সিনিয়র স্পেশাল জজ আদালতে মামলা দুটি দায়ের করেন আক্কেলপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মজিবর রহমান ও আক্কেলপুর পৌর আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক এনায়েতুর রহমান আকন্দ।

শুনানি শেষে সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক এম.এ রব হাওলাদার আমলে নিয়ে মামলা দুটি দুর্নীতি দমন কমিশনকে (দুদক) তদন্ত করার নির্দেশ দিয়েছেন।

আসামিরা হলো- আক্কেলপুর পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মাহফুজ চৌধুরী অবসর, আক্কেলপুর মহিলা কলেজের অধ্যক্ষ আতিকুর রহমান, বিএনপি নেতা জামশেদ আলম ও আক্কেলপুর মহিলা কলেজের সহকারী গ্রন্থাগারিক ফারুক আলম চৌধুরী।

এসব তথ্য নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশনের আইনজীবী নন্দকিশোর আগরওয়ালা। 

আক্কেলপুর পৌর আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক এনায়েতুর রহমান আকন্দ তার দায়ের করা মামলার এজাহারে অভিযোগ করেন, জাল সনদে চাকরি করার অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় ২০০৯ সালের ২৯ জুলাই আক্কেলপুর মহিলা ডিগ্রি কলেজের সহকারী গ্রন্থাগারিক ফারুক আলম চৌধুরীকে বরখাস্ত করে কলেজ কর্তৃপক্ষ। বিষয়টি রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে প্রয়োজনীয় কাগজপত্রসহ অবহিত করলে ২০১১ সালের ২০ জানুয়ারি শিক্ষাবোর্ড শাস্তির পরিবর্তে অভিযুক্ত গ্রন্থাগারিককে যোগদানের নির্দেশ দেয়। পাশাপাশি ডিপ্লোমা কোর্স সম্পাদনের জন্য ফারুক চৌধুরীকে এক বছর ছুটি দেওয়ারও পরামর্শ দেওয়া হয় অধ্যক্ষকে। বোর্ডের ওই বে-আইনী সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে কলেজ পরিচালনা কমিটির তখনকার সভাপতি প্রয়াত নাজমুল হুদা উচ্চ আদালতে রিট পিটিশন করলে আদালত শিক্ষা বোর্ডের ওই সিদ্ধান্ত স্থগিত করে। যা ২০১৫ সালের ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বহাল থাকে। কিন্তু, আদালতের স্থগিতাদেশ থাকা অবস্থায় কলেজ পরিচালনা কমিটির বর্তমান সভাপতি গোলাম মাহফুজ চৌধুরী অধ্যক্ষ আতিকুর রহমান ও অপর সদস্য জামশেদ আলমকে সঙ্গে নিয়ে ২০১৪ সালের ২৩ জুলাই সভা ডেকে ওই গ্রন্থাগারিককে অবৈধ ও বে-আইনিভাবে বেতন দেন। এছাড়া তারা অবৈধ গ্রন্থাগারিক ফারুক চৌধুরীর কাছ থেকে এমপিওর সরকারি টাকা সরকারি তহবিলে জমা না দিয়ে আত্মসাৎ করেন।

আক্কেলপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ব্যবসায়ী ও ঠিকাদার মজিবর রহমান তার দায়ের করা মামলার এজাহারে অভিযোগ করেন, আক্কেলপুর পৌরসভার গেটসহ সীমানা প্রাচীর নির্মাণ কাজে অংশ নেওয়ার জন্য দরপত্র আহ্বান করা হলে তিনি তাতে অংশ নেন। ২০১৮ সালের ২৫ ডিসেম্বর দরপত্র বাক্সে দাখিল করা দরপত্র অনুযায়ী ওই কাজের সর্বনিম্ন দরদাতা হিসেবে চূড়ান্ত দরপত্র রিপোর্টে এক নম্বরে তার নাম আসে। যাবতীয় কাগজপত্র ঠিক থাকার পরও পৌর মেয়র গোলাম মাহফুজ চৌধুরী মিথ্যা অজুহাত দেখিয়ে তার দরপত্র বাতিল করেন। পরে অর্থের বিনিময়ে সাহা ট্রেডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিককে তিনি বেশি মূল্যে কাজটি সম্পন্ন করার দায়িত্ব দেন। এতে সরকারের ৩০ হাজার টাকারও অধিক রাজস্ব ক্ষতি হলেও তিনি ব্যক্তিগতভাবে লাভবান হয়েছেন। একইভাবে আরও দুটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে দরপত্র আইন অমান্য করে অবৈধভাবে বেশি মূল্যে পৌরসভার উন্নয়ন কাজ সম্পন্নের দায়িত্ব দিয়ে সরকারের আরও ২ লাখ ২৯ হাজার ৭৭০ টাকার রাজস্ব ক্ষতি করেছেন। পক্ষান্তরে নিজে লাভবান হয়েছেন। পৌর মেয়র গোলাম মাহফুজ চৌধুরী ২০১৪ সালে উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন করে পরাজিত হন। সে সময় তিনি হলফ নামায় নিজের সম্পদ ১৬ লাখ ৭৯ হাজার ৪১২ টাকা এবং স্ত্রীর সম্পদ দেখিয়েছিলেন মাত্র ২৫ হাজার। ২০১৫ সালের পৌরসভা নির্বাচনেও তিনি আক্কেলপুরে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে মেয়র পদে অংশ নেন। সেখানে তিনি ২০১৫ সালের ২৯ সেপ্টেম্বর তারিখে দাখিল করা হলফনামায় স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ দেখিয়েছেন ৩৪ লাখ ৫৯ হাজার ৩৭২ টাকা। আর স্ত্রীর নামে সম্পদ দেখিয়েছেন ৫ লাখ ২০ হাজার ৬৯৬ টাকা। অথচ তিনি জয়পুরহাট শহরে কয়েক কোটি টাকা মূল্যের দুটি বিলাসবহুল বাড়ি, নিজ ও স্ত্রীর নামে পৃথক দুটি দামি প্রাইভেট কার ছাড়াও অঢেল সম্পদের মালিক।

 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সিলেটে আবারও শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম
সিলেটে আবারও শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন