X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মনপুরায় তিন মাসে আটটি ধর্ষণ মামলা

ভোলা প্রতিনিধি
১৭ নভেম্বর ২০১৯, ১৩:০৭আপডেট : ১৭ নভেম্বর ২০১৯, ১৩:১৮

  ভোলা

ভোলার মনপুরা উপজেলায় গত তিন মাসে অন্তত ৮টি ধর্ষণ মামলা হয়েছে। একের পর এক ধর্ষণ মামলায় অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এসব ঘটনায় কোনও মামলা হচ্ছে থানায় আবার কোনওটা হচ্ছে আদালতে। ভিকটিমের তালিকায় কলেজ ছাত্রী থেকে শুরু করে গৃহবধূ ও স্কুল শিক্ষিকা রয়েছেন। অপরদিকে আসামির তালিকায় রয়েছেন বর্তমান ইউপি চেয়ারম্যান, সাবেক ইউপি চেয়ারম্যান, ছাত্রলীগ নেতা ও স্কুল শিক্ষকসহ দুর্বৃত্তরা।

৮টি ধর্ষণ মামলায় ৩০ জনকে আসামি করা হলেও গ্রেফতার হয়েছে মাত্র ৩ জন। বাকীদের গ্রেফতারে পুলিশ প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেন না বলে ভিকটিমদের অভিযোগ।

গত ০৭ সেপ্টেম্বর মনপুরার এক কলেজ ছাত্রী ওই কলেজের ছাত্রলীগের সভাপতি রাকিবকে আসামি করে থানায় ধর্ষণ মামলা করেন। ছাত্রীর সহপাঠিরা মনপুরা এবং ভোলায় সংবাদ সম্মেলন ও মানববন্ধন করে বিচার দাবি করেছে।

এর আগে মনপুরা উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি এনাম হাওলাদারকে আসামি করে এক স্কুল শিক্ষিকা ধর্ষণ অভিযোগে মামলা করেন। মামলার পরিপ্রেক্ষিতে ছাত্রলীগ তাকে বহিষ্কার করেছে। কিন্তু পুলিশ এখনও তাকে শাস্তির আওতায় আনতে পারেনি।

২৫ অক্টোবর মনপুরার কলাতলীর চরে এক মুক্তিযোদ্ধার নাতিনকে ধর্ষণ করে মো. বাবু নাম এক যুবক। পুলিশ তাকেও গ্রেফতার করতে পারেনি। পরে স্থানীয় জনতা তাকে ধরে পুলিশে সোপর্দ করেছে। বর্তমানে সে কারাগারে আছে।

২৬ অক্টোবর মনপুরা ছাত্রলীগের সাবেক সভাপতি ও সরকারের একটি বাড়ি, একটি খামার প্রকল্পের কর্মচারী নজরুল ইসলাম ও তার পাঁচ সহযোগী এক গৃহবধূকে স্পিডবোট থেকে দুর্গম চরপিয়ালে নিয়ে ধর্ষণ করে। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর পুলিশ নজরুলকে গ্রেফতার করেছে। বাকি আসামিরা এখনও গ্রেফতার হয়নি।

গত ৪ নভেম্বর মনপুরার মাস্টারহাটের এক তরুণীকে বিয়ের প্রলোভন দেখিয়ে সোনার চরের রাকিব সওদাগর ধর্ষণ করে বলে মামলা হয়েছে। মামলায় ওই যুবক গ্রেফতার হয়।

সর্বশেষ জানা যায়, মনপুরা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলাউদ্দিন হাওলাদারের বিরুদ্ধে একটি ধর্ষণ মামলা হয়েছে। কিন্তু পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি। এরপর আদালতের নির্দেশে একই ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আমানত উল্যাহ আলমগীর ও স্কুল শিক্ষক ফারুক ফরাজীসহ ৮ জনকে আসামি করে মামলা হয় । এই মামলায়ও পুলিশের ভূমিকা প্রশ্ন তুলেছেন ভুক্তভোগীরা। উল্টো মনপুরা থানার ওসি শাখাওয়াত হোসেন বাদীকে মামলা প্রত্যাহার করার জন্য চাপ ও ভয়ভীতি দেখানোসহ গালমন্দ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

দেখা গেছে কলাতলী এবং কাজির চরের ধর্ষণ মামলার আসামি বর্তমান চেয়ারম্যান আলমগীর, সাবেক চেয়ারম্যান আলাউদ্দিন ও স্কুল শিক্ষক ফারুক ফরাজীসহ সবাই বাইরে আছে।

ধর্ষণ মামলার আসামি ছাত্রলীগ নেতা রাকিব বলেন,‘তার মামলাসহ মনপুরার ধর্ষণ মামলাগুলো অধিকাংশই মিথ্যা। নোংরা রাজনীতির কারণেই এ মামলাগুলো হচ্ছে।’

মনপুরা ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর বলেন, ‘যে নারী আমার বিরুদ্ধে মামলা করেছে তাকে আমি কোনও দিন দেখি নাই, চিনিও না।’ এ ধরণের ঘটনা ঘটার প্রশ্নই উঠে না। যারা আমার বিরুদ্ধে এ ধরণের মিথ্যা মামলা করেছে আমি নির্দোষ প্রমাণিত হয়ে তাদের বিরুদ্ধে মানহানির মামলা করবো।’

একই মামলার আসামি কলাতলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফারুক ফরাজী বলেন,‘আমাদের হয়রানি করার জন্য এ ধর্ষণ মামলাগুলো দেওয়া হচ্ছে।’

মনপুরার ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলাউদ্দিন হাওলাদার বলেন, ‘কাজীর চরের একটি মহল সাধারণ মানুষকে জমি বন্দোবস্ত দিবে বলে চাঁদাবাজি করেছে। আমি এ ঘটনার প্রতিবাদ করায় আমার বিরুদ্ধে মিথ্যা মামলা করেছে। প্রভাবশালীদের অন্যায়ের প্রতিবাদ করলে তারা প্রতিবাদকারীকে দমনের জন্য মামলাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে।’

এ ব্যাপারে ভোলা বারের আইনজীবী নজরুল হক অনুর সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘সব কয়টি মামলাই যে সত্যি কিংবা সবই যে মিথ্যা এমন নয়। কোনটা সত্য কোনটা মিথ্যা তা একমাত্র আদালতেই প্রমাণ হবে। এর আগে পুলিশের যে ভূমিকা আমরা দেখছি তা রহস্যজনক।’ এ অবস্থার সুষ্ঠু সমাধান দাবি করেন তিনি।

এ বিষয়ে মনপুরা থানার ওসি শাখাওয়াত হোসেন জানান, ‘আমি এ থানায় নতুন এসেছি। মামলাগুলোর বিষয়ে এখনও বিস্তারিত জানি না। তবে কোর্ট থেকে যে সব মামলা এসেছে সেগুলো মিথ্যা ও পলিটিক্যাল। তারপরও আমাদের দায়িত্বে যেটুকু আছে সেটুকু করবো। বাকিটা কোর্ট দেখবে।’

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘হোম অব ক্রিকেটে’ বাংলাদেশের স্পিন কোচ মুশতাক
‘হোম অব ক্রিকেটে’ বাংলাদেশের স্পিন কোচ মুশতাক
গরমে রাস্তায় পানি ছিটানোর সুপারিশ সংসদীয় কমিটির
গরমে রাস্তায় পানি ছিটানোর সুপারিশ সংসদীয় কমিটির
মাটি কাটার সময় বেরিয়ে এলো রাইফেল, গ্রেনেড ও মর্টারশেল
মাটি কাটার সময় বেরিয়ে এলো রাইফেল, গ্রেনেড ও মর্টারশেল
২৩ মিনিটে জামালকে তিন গোল দিয়ে সেমিফাইনালে পুলিশ
২৩ মিনিটে জামালকে তিন গোল দিয়ে সেমিফাইনালে পুলিশ
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ