X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

আপত্তির মুখে স্থগিত সিলেট সদর আ.লীগের কমিটি

সিলেট প্রতিনিধি
২৭ নভেম্বর ২০১৯, ২০:৪৮আপডেট : ২৭ নভেম্বর ২০১৯, ২৩:৩৮

পররাষ্ট্রমন্ত্রীর কাছে নালিশ নিয়ে সিলেট সদরের আওয়ামী লীগের নেতারা

সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের কমিটিতে সাধারণ সম্পাদক নিয়ে একটি পক্ষের আপত্তি ওঠায় তড়িঘড়ি করে কমিটি স্থগিত করা হয়েছে। দলীয় একটি সূত্র জানিয়েছে, আগামী ৫ ডিসেম্বর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনের পরপরই সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের কমিটি নিয়ে সিদ্ধান্ত আসতে পারে।

সোমবার (২৫ নভেম্বর) সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও কান্দিগাঁও ইউনিয়নের চেয়ারম্যান নিজাম উদ্দিনকে সভাপতি এবং মোগলগাঁও ইউনিয়নের চেয়ারম্যান হিরন মিয়াকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। এর পরপরই হিরন মিয়াকে অনুপ্রবেশকারী হিসেবে আখ্যা দেয় প্রতিপক্ষ। একটি নালিশ নিয়ে অভিযোগকারীরা মঙ্গলবার (২৬ নভেম্বর) ছুটে যান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের কাছে। এসময় তারা পররাষ্ট্রমন্ত্রীকে কমিটি থেকে হিরন মিয়াকে অব্যাহতি দেওয়ার দাবি জানান। পরে ওই দিন রাতেই কমিটি স্থগিত করা হয়।

দলীয় সূত্রে জানা যায়, সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের কমিটি নিয়ে উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি আশফাক আহমদ এবং জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অধ্যক্ষ সুজাত আলী রফিকের অনুসারীদের মধ্যে দ্বন্দ্ব দেখা দেয়। কমিটিতে চেয়ারম্যান আশফাক বলয়ের উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও কান্দিগাঁও ইউনিয়নের চেয়ারম্যান নিজাম উদ্দিনকে সভাপতি এবং সুজাত আলী রফিকের বলয়ের মোগলগাঁও ইউনিয়নের চেয়ারম্যান হিরন মিয়াকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। তা মেনে নেননি উপজেলা চেয়ারম্যান বলয়ের নেতাকর্মীরা। সদর আওয়ামী লীগে আশফাক-রফিক দ্বন্দ্ব পুরনো। এই দ্বন্দ্বের কারণে সিলেট উপজেলা নির্বাচনে বিদ্রোহীদের মুখোমুখি হতে হয়েছিলো আশফাক আহমদকে। অবশেষে তিনি বিদ্রোহীদের সঙ্গে লড়াই করে উপজেলা নির্বাচনে জয়লাভ করেন।

সদর আওয়ামী লীগের কয়েকজন নেতা জানান, জেলা আওয়ামী লীগ নেতা সুজাত আলী রফিক ছিলেন সাধারণ সম্পাদক প্রার্থী হিরন মিয়াকে সমর্থন দেন। অন্যদিকে আশফাক আহমদ ছিলেন সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম বিলালের পক্ষে। এ কারণে সাধারণ সম্পাদক নিয়ে কোনও পক্ষই সমঝোতায় পৌঁছাতে পারেননি। পরে সভাপতি পদটি আলাপ-আলোচনার ভিত্তিতে দেওয়া হয়।

কমিটি স্থগিতের বিষয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ) আহমদ হোসেন বলেন, ‘সদর উপজেলা আওয়ামী লীগের কমিটি সোমবার ঘোষণা করা হলেও এই কমিটি আপাতত স্থগিত করা হয়েছে। এবিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।’

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, ‘বিএনপি নেতাকে সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের কমিটিতে সাধারণ সম্পাদক করা হয়েছে, এমন অভিযোগ তোলেন স্থানীয় আওয়ামী লীগের নেতারা। এ কারণেই সদরের কমিটি স্থগিত করা হয়েছে।’ কমিটি নতুন আসবে, নাকি পুরাতন কমিটিকে হালনাগাদ করা হবে এ প্রসংঙ্গে তিনি বলেন, ‘কোনও সিদ্ধান্ত হলে তা জানানো হবে। কমিটির বিষয়ে আপাতত কোনও সিদ্ধান্ত হচ্ছে না। জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ৫ ডিসেম্বর। সেজন্য নেতাকর্মীসহ কেন্দ্রীয় নেতারা ব্যস্ত রয়েছেন।’

এ বিষয়ে সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ বলেন, হিরনের বিষয়ে দলীয় কর্মীরা আপত্তি জানিয়েছেন। যারা দলকে ভালোবাসে, দলের জন্য আন্দোলন সংগ্রাম করেছে তারাই পদ নিয়ে আপত্তি তুলেছেন। এমনকি তারা এ বিষয়ে সুরাহার জন্য পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেও আপত্তি জানিয়েছেন। এ কারণেই কমিটি স্থগিত রাখা হয়েছে।

তিনি আরও বলেন, হিরনের ভাই কিরন মোগলগাঁও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক। তাদের পুরো পরিবারই বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। আমরা জেনেছি হিরন লন্ডনের একটি স্টেটে বিএনপির দায়িত্বশীল পদে রয়েছেন।

তবে সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অধ্যক্ষ সুজাত আলী রফিক বলেন, কমিটি নয়, হিরন ভাইয়ের বিরুদ্ধে দীর্ঘদিন থেকে ষড়যন্ত্র করে আসছে একটি পক্ষ। এরই ধারাবাহিকতায় ওই চক্রটি কমিটিতে সাধারণ সম্পাদক পদ পাওয়ার পর হিরন ভাইয়ের বিরুদ্ধে মিথ্যা অপবাদ তুলেছে। যা ষড়যন্ত্রমূলক। তিনি আরও বলেন, ২০১১ সালের ইউপি নির্বাচনে জামায়াত নেতা সামসুল ইসলাম টুনু সাথে হিরন ভাই হেরে যান। এরপর ২০১৬ সালে হিরন ভাই নৌকা নিয়ে নির্বাচনে করে পাস করেন।

দলের জন্য হিরন ভাই নিবেদিতপ্রাণ কর্মী উল্লেখ করে তিনি বলেন, অপপ্রচারের দায়ভার সম্পূর্ণ উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদের। ২০১৬ সালের নির্বাচনে সদরের ৮টি ইউনিয়নের মধ্যে ৬টি ইউনিয়নে নৌকা ফেল করে আর ২টি ইউনিয়নে নৌকা পাস করে। এরমধ্যে হিরন ভাই একটিতে জয়লাভ করে। বাকি ইউনিয়নগুলোতে নৌকার প্রার্থী ফেল করার অন্যতম ভূমিকায় ছিলেন আশফাক আহমদ। তিনি কোনও প্রার্থীর পক্ষে নৌকার পক্ষে প্রচারণায় নামেননি। অথচ অন্যরা নেমেছেন।

অভিযোগের বিষয়ে হিরন মিয়া বলেন, ‘দীর্ঘদিন থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত রয়েছি। লন্ডনে বসবাস করলেও কোনও সময়ই বিএনপির রাজনীতি করিনি। আমার রাজনৈতিক সফলতা দেখে একটি মহল আমার বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে যাচ্ছে।’

সিলেট সদর খাদিমপাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বেলাল বলেন, ‘যাকে সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের কমিটিতে সাধারণ সম্পাদক করা হয়েছে তিনি অনুপ্রবেশকারী। লন্ডনে বিএনপির রাজনীতির সঙ্গে তিনি জড়িত ছিলেন। আমাদের অভিযোগে কমিটি স্থগিত করা হয়েছে।’

প্রায় ১৪ বছর পর সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয় রবিবার (২৪ নভেম্বর)। উদ্বোধনকারী হিসেবে সম্মেলনে হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আর প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন। কাউন্সিলরদের অধিকাংশই ভোটে নেতা নির্বাচনের পক্ষে থাকলেও সমঝোতায় কমিটি গঠনের চেষ্টা করেন কেন্দ্রীয় ও জেলার নেতারা।

/টিটি/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ৫ জুন
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ৫ জুন
সোনার দাম ভ‌রিতে কমলো ৩ হাজার টাকা
সোনার দাম ভ‌রিতে কমলো ৩ হাজার টাকা
অস্ত্র লুটের ঘটনায় বহিষ্কৃত ছাত্রলীগ নেতাসহ আরও ৭ জন কারাগারে
অস্ত্র লুটের ঘটনায় বহিষ্কৃত ছাত্রলীগ নেতাসহ আরও ৭ জন কারাগারে
তিন গোলে জেতার আশা করেননি পুলিশের রোমানিয়ান কোচ
তিন গোলে জেতার আশা করেননি পুলিশের রোমানিয়ান কোচ
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ